X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
রবীন্দ্রজয়ন্তী

‘আমি ছেড়েছি কিন্তু সে আমাকে ছাড়েনি’

বিনোদন রিপোর্ট
০৫ মে ২০১৬, ১৫:৫৬আপডেট : ০৫ মে ২০১৬, ১৬:২২

মাত্র দুই দিন পরেই (৮ মে) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকী। বুধবার সন্ধ্যায় রবীন্দ্রজয়ন্তীকে সামনে রেখে পাঁচ দিনের অনুষ্ঠান শুরু করেছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। এটি তাদের সপ্তবিংশ আয়োজন। সুফিয়া কামাল নগরীর জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এই আয়োজন শুরু হয় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত দিয়ে। শোনান ‘আলোকের এই ঝর্নাধারায়’ এবং ‘চলো যাই চলো যাই’ গান দুটি।

একটা সময় বাংলাদেশে রবীন্দ্রসংগীত ছিল অবহেলিত। সে সময় রবীন্দ্রসংগীত গেয়ে, শিখিয়ে মানুষের মনে পৌঁছে দিয়েছেন বেশ ক’জন শিল্পী। তাদেরই একজন হামিদা হক। কবিগুরুর জন্মদিনের প্রথম সন্ধ্যায় সংগঠনটি সম্মাননা জানায় এই শিল্পীকে। উৎসবের উদ্বোধনের পরই তাকে একের পর এক ফুলের মালা দিয়ে ঢেকে দেন রবীন্দ্রসংগীত সংগঠনের শিল্পীরা।
উৎসবের উদ্বোধন করেন শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন। এই সময় মঞ্চে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা আমিনা আহমেদ, সভাপতি শিল্পী তপন মাহমুদ ও সাধারণ সম্পাদক সাজেদ আকবর।

বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। আবেগাপ্লুত শিল্পী হামিদা হক বলেন, ‘খ্যাতির জন্য নয়, রবীন্দ্রনাথ ও তার গানকে ভালোবেসেছিলাম আমি। সে জন্যই গানগুলোকে ঘরে ঘরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছি একটা সময়। অনেক দিন হলো গানটা প্রায় ছেড়েই দিয়েছিলাম। কিন্তু আজ এখানে এসে সবার ভালোবাসা পেয়ে মনে হলো- গান আমি ছেড়েছি কিন্তু সে আমাকে ছাড়েনি।’

প্রথম দিনের আয়োজনে একক কণ্ঠে ‘ওহে সুন্দর, মম’, ‘তোমায় গান শোনাব’, ‘কে গো অন্তরতর সে’, ‘ও যে মানে না মানা’সহ আরও বেশ কিছু গান গেয়ে শোনান সংস্থার শিল্পীরা। সমবেত কণ্ঠে গান শুনিয়েছে উত্তরায়ণ, সুরের ধারা ও বিশ্ববীণা সংগঠনগুলো। আবৃত্তি করেন শিমুল মুস্তাফা।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় উৎসবে নৃত্যনন্দনের পরিবেশনায় থাকছে নৃত্যনাট্য ‘চণ্ডালিকা’। এ ছাড়া থাকবে গান। শুক্রবার ও শনিবার থাকবে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। রবিবার উৎসবের শেষদিন সম্মাননা জানানো হবে রবীন্দ্রসংগীতের আরেক গুণী শিল্পী পাপিয়া সারোয়ারকে।

আবৃত্তি করছেন শিমুল মুস্তাফা। ছবি: মাহমুদ হোসেন অপু ও সাজ্জাদ হোসেন।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!