X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সিয়াটল উৎসবে বাংলাদেশের ছবি

বিনোদন রিপোর্ট
০৬ মে ২০১৬, ১২:২০আপডেট : ০৬ মে ২০১৬, ১২:৩১



ছবিটির পোস্টার বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি হলো ‘সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ১৯ মে যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে শুরু হতে যাচ্ছে এই চলচ্চিত্র উৎসবটির ৪২তম আসর।
এবারের উৎসবে দেড় লক্ষ দর্শক দেখবে ৭০টি দেশের ৪০০’র উপর সিনেমা। সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে ‘মাটির প্রজার দেশে’ ছবিটি। যার ইংরেজি নাম ‌'কিংডম অব ক্লে সাবজেক্টস'। উৎসবে অফিসিয়াল সিলেকশন হিসেবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ছবিটির।
এর চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন বিজন। প্রযোজনা করেছেন আরিফুর রহমান। এর নির্মাতা প্রতিষ্ঠান গুপী বাঘা প্রোডাকশনস লিমিটেড।
সিয়াটলের আমন্ত্রণে উৎসবে অংশগ্রহণ করছেন পরিচালক ও প্রযোজক।
বিজন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় চলচ্চিত্র-টেলিভিশন অ্যান্ড থিয়েটার বিভাগে স্কলারশিপে পড়াশোনা করেছেন। বিশ্বের ১৮জন শিক্ষার্থীর প্রতিবছর এ সুযোগ পেয়ে থাকেন। বাংলাদেশে থেকে বিজনই প্রথম এই স্কুল থেকে ফিল্ম ডিরেকশনে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।
তিনি জানান, উৎসবে অফিশিয়াল প্রিমিয়ার হবে ১০টি ছবির। এরমধ্যে থাকছে ছবিটি।
‘মাটির প্রজার দেশে’তে অভিনয় করেছেন মাহমুদুর অনিন্দ্য, শেউলী আক্তার, চিন্ময়ী গুপ্তা, রোকেয়া প্রাচী, মনির আহমেদ সাকিল, জয়ন্ত চট্টোপাধ্যায়, ইকবাল হোসেন, রমিজ রাজু, আব্দুল্লাহ রানা, কচি খন্দকার, মাহফুজা বেগম রুমা, প্রশান্ত ত্রিপুরা।
/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’