X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মুক্ত ‘দ্য লিজেন্ড সৈয়দ আব্দুল হাদী’

বিনোদন রিপোর্ট
১১ আগস্ট ২০১৬, ১৬:১০আপডেট : ১১ আগস্ট ২০১৬, ১৬:২২

সৈয়দ আব্দুল হাদী। ছবি: বাংলাঢোল। মুক্ত হলো বরেণ্য শিল্পী সৈয়দ আব্দুল হাদীর গাওয়া প্রচলিত ও অপ্রচলিত ৪৬টি গানের চারটি গানের সংকলন। সঙ্গে মুক্তি পেলো তার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র।

‘দ্য লিজেন্ড সৈয়দ আব্দুল হাদী’ শিরোনামের সংকলিত অ্যালবামের প্রকাশনা ও প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হলো বুধবার (১০ আগস্ট)। এদিন সন্ধ্যায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে এই অনুষ্ঠানে এসেছিলেন সংগীতাঙ্গনের অনেকে। গুণী এই শিল্পীর ব্যক্তি ও কর্মজীবন নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র দেখে অনুপ্রাণিত হয়েছেন সকলে।

প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন সাদাত হোসাইন। অনুষ্ঠানে কাজের অভিজ্ঞতা তুলে ধরেন এই তরুণ নির্মাতা। প্রামাণ্যচিত্রটি নিয়ে ভালো লাগার কথা জানান সৈয়দ আব্দুল হাদী। 

অনুষ্ঠানে শিল্পীকে শুভেচ্ছা জানাতে এসেছিলেন সুরকার আলী হোসেন, আলম খান,  আলাউদ্দিন আলী, শেখ সাদী খান, কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, মোহাম্মদ খুরশীদ আলম, শাম্মী আখতার, আবিদা সুলতানা, রফিকুল আলম, ফাতেমা-তুজ-জোহরা, আসিফ আকবর, নির্মাতা আমজাদ হোসেন, গীতিকার মনিরুজ্জামান মনির, চিত্রশিল্পী হাশেম খান, সাংবাদিক মতিউর রহমানসহ আরও অনেকে। আর তাদের মধ্যমণি ছিলেন- কিংবদন্তি সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী।

অনুষ্ঠানে সাবিনা ইয়াসমিন ও সৈয়দ আব্দুল হাদী। কোনও প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই মঞ্চে উঠেন হাদী। সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শুরু করেন। কেন এই আয়োজন সে ব্যাপারে জানাতে ভুললেন না। তিনি বলেন, ‘আমার অবস্থা অনেকটা কন্যাদায়গ্রস্ত পিতার মতো। এই গানগুলো প্রকাশের একটা তাগাদা ছিলো। বাংলা ঢোলের আন্তরিক আগ্রহে শেষ পর্যন্ত কাজটি সম্পন্ন হলো।’

নিজের প্রামাণ্যচিত্র প্রসঙ্গে হাদী বললেন, ‘এটিও বাংলা ঢোলের একান্ত প্রচেষ্টায় সম্ভব হয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।’

শুভেচ্ছা বক্তব্যে সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী বলেন, ‘হাদী ভাই নিজেই বলেছেন, তিনি একসময় বুঝতে পেরেছিলেন যে গানটা আসলে শিখতে হয়, না শিখলে হয় না। এ প্রসঙ্গে তরুণ প্রজন্মকে আবারও মনে করিয়ে দিতে চাই, গান সত্যি শেখার বিষয়, চর্চার বিষয়। খুব দুঃখের সঙ্গে খেয়াল করছি যে, মেধাশুন্য হয়ে যাচ্ছে বাংলাদেশ, কণ্ঠশুন্য হয়ে যাচ্ছে। হাদী ভাই সত্যি ভাগ্যবান মানুষ। উনি না থাকলেও তার গান টিকে থাকবে হাজার বছর।’

নির্মাতা আমজাদ হোসেন বলেন, ‘আমার সবচেয়ে বড় অহঙ্কার সৈয়দ আব্দুল হাদী আমার বন্ধু। তার মতো কণ্ঠ খুব পাওয়া যায় না। এ কারণেই আমার সব ছবিতে তার গান আছে। চিরদিন আমার বুকের ভেতরে তার গান থাকবে।’

শুভেচ্ছা বক্তব্য এবং প্রামাণ্যচিত্র ‘দ্য লিজেন্ড সৈয়দ আব্দুল হাদী’ ও  ৪৬টি গানের সিডির মোড়ক উন্মোচন শেষে বাংলা ঢোল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক জানান, প্রামাণ্যচিত্রটি পাওয়া যাবে বাংলাফ্লিক্স (banglaflix.com.bd) ভিডিও চ্যানেলে। অডিও সংস্করণ শোনা যাবে ৪৬৪৬ নম্বরে ডায়াল করে। সিডির পাশাপাশি গানগুলো শোনা যাবে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে।

বক্তব্য রাখছেন সৈয়দ আব্দুল হাদী। দেশাত্মবোধক, চলচ্চিত্র ও আধুনিক- এই তিন ধরনের গান দিয়ে সাজানো হয়েছে সৈয়দ আব্দুল হাদীর এই চারটি অ্যালবাম। চলুন দেখা যাক ৪৬ গানের তালিকাটি-

দেশাত্মবোধক

‘সূর্যোদয়ে তুমি’, ‘এই মাটি আমার মা’, ‘প্রথম ভোরে’, ‘সব কথার শেষ কথা’, ‘আমাকে কী দিতে পারো’, ‘এই গল্প নয় অল্প’, ‘আমার যা আছে সবই দেবো’, ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’, ‘বাংলাদেশের ছবি এঁকে দিও’, ‘তোরা কেউ বলিসনা রে’ এবং ‘স্বাধীনতার এ গান’।   

চলচ্চিত্র

‘চক্ষের নজর’, ‘এমনওতো প্রেম হয়’, ‘জীবন একটা দুঃখ সুখের গান’, ‘যেওনা সাথী’, ‘সখী চলো না’, ‘চাতুরি জানেনা মোর বধূয়া’, ‘ফুলেরই আলতো বরণ’, ‘মানুষ হইয়া জন্ম লইয়া’, ‘তুমি ছাড়া আমি একা’, ‘মনে প্রেমের বাত্তি জ্বলে’, ‘এই পৃথিবীর পান্থশালায়’, ‘কী হবে গানের সুর হারিয়ে গেলে’, ‘চলে যায় যদি কেউ’, ‘কেউ কোনওদিন আমারে তো’ এবং ‘কেন তারে আমি এতো ভালোবাসলাম’।

আধুনিক

‘কতো কাঁদলাম’, ‘ভালোবেসে রাখতে পারোনি’, ‘আমি সোনার হরিণ ধরতে গিয়ে’, ‘আমার আর দেবার কিছুতো নাই’, ‘কতোদূর যাবে বলো’, ‘সবকিছু মোর উজাড় করে’, ‘আমার ভালোবাসার স্বপ্ন’, ‘তুমি না থাকলে জীবনে আমার’, ‘আমার প্রথম দেখার সে ক্ষণ’, ‘কিছু বলো এই নির্জন প্রহরে’, ‘আমার বাবার কথা’, ‘একদিন চলে যাবো’, ‘অঙ্গে দিলাম আগুন’, ‘এসো কিছুটা সময় রেখে যাই’, ‘আমার প্রথম প্রেম’, ‘ওগো নজরুল’, ‘ভালোবাসা এমনই এক নদী’ এবং ‘দয়াল তোর ভরসায়’।

মুক্ত হচ্ছে ‘দ্য লিজেন্ড সৈয়দ আব্দুল হাদী’। /এমএম/

সম্পর্কিত
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!