X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

১৮ দিনের জাতীয় নাট্যোৎসব শুরু

বিনোদন রিপোর্ট
২৪ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৭আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৭

জাতীয় নাট্যোৎসব ২০১৬। ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’- এই স্লোগানকে ধারণ করে আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) থেকে রাজধানীতে শুরু হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০১৬’।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এবারের উৎসব শহরের মোট ৪টি মঞ্চে অনুষ্ঠিত হবে।  নাট্যোৎসবে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।
উৎসব প্রসঙ্গে ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান জানান, ১৮ দিনের এই উৎসবে মোট ৫৮টি নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে ঢাকার বাইরের ২৬টি নাটক মঞ্চস্থ হবে। তিনি জানান, শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হল এবং বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনকে করা হয়েছে উৎসবের ভেন্যু।
প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে নাটক মঞ্চস্থ হবে। ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী বলেন, ‘জঙ্গিবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করতেই এই উৎসব। এতে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়াতে তাদের জন্য নাটকের টিকিট মূল্য রাখা হয়েছে ২০ টাকা। নিয়মিত মূল্যের টিকিট থাকবে ১০০ ও ২০০ টাকা।’
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
উদ্বোধনী নাটক পদক্ষেপ নাট্যদলের ‘পলোনাথ কোম্পানি’। উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হবিগঞ্জের জীবন সংকেত নাট্যদল পরিবেশন করবে ‘জ্যোতিসংহিতা’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সিরাজগঞ্জের নাট্যলোক পরিবেশন করবে ‘নারী নসিমন’ এবং মহিলা সমিতি মঞ্চে গাইবান্ধার পদক্ষেপ নাট্যদল মঞ্চায়ন করবে ‘পলোনাথ কোম্পানি’।
আয়োজকরা জানান, ঢাকার দর্শকদের সারা দেশের নাট্যচর্চার সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতি শুক্র ও শনিবার উৎসবের চারটি ভেন্যুতেই মঞ্চস্থ হবে ঢাকার বাইরের নাটক।
এছাড়াও নাট্যকর্মীদের জন্য থাকছে ‘দুই বাংলার নাট্যচর্চা’ বিষয়ক কর্মশালা। এটি পরিচালনা করবেন পশ্চিমবঙ্গের নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক।
উৎসবের পর্দা নামবে ১১ই অক্টোবর।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!