X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

একসঙ্গে ৬৪ জেলায় চলচ্চিত্র উৎসব

বিনোদন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:০০আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৫৩

সাম্প্রতিক বছরগুলোতে বেশ মানসম্মত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের সংখ্যা বেড়েছে। এসব চলচ্চিত্র প্রক্ষেপণ এবং অনুধাবন করাসহ এর অন্তর্নিহিত ভাবের সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ৬৪টি জেলায় ২ থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে এই উৎসব।

একসঙ্গে ৬৪ জেলায় চলচ্চিত্র উৎসব। ২ অক্টোবর সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশব্যাপী ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, মোরশেদুল ইসলাম এবং মানজারে হাসীন মুরাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।
‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে’ অংশগ্রহণের লক্ষ্যে দুই শতাধিক চলচ্চিত্র থেকে ৫ সদস্যবিশিষ্ট ‘সিলেকশন কমিটি’র মাধ্যমে ৩৫টি স্বল্পদৈর্ঘ্য এবং ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচন করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্র থেকে ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করা হয়। মোট ৮৪টি চলচ্চিত্র এই উৎসবে স্থান পাচ্ছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই উৎসবে সহযোগিতা করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এবং বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ।
উৎসবে অংশ নেওয়া চলচ্চিত্র থেকে সেরা কাজের পুরস্কার প্রদানের লক্ষ্যে ৫ সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটিও গঠন করা হয়। কমিটির বাছাইয়ের মাধ্যমে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র হতে (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি) পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের জন্য নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য ১ লাখ টাকা করে ২ জনকে ২ লাখ টাকা এবং শ্রেষ্ঠ নির্মাতাকে ৫০ হাজার করে ২ জনকে ১ লাখ টাকা প্রদান করা হবে। এছাড়াও ক্রেস্ট ও সনদপত্র প্রদানও থাকছে।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!