X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শেষ হচ্ছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব

বিনোদন রিপোর্ট
০৮ অক্টোবর ২০১৬, ০০:০০আপডেট : ০৮ অক্টোবর ২০১৬, ০০:০০

শেষ হচ্ছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব। ২ অক্টোবর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’।
আজ ৮ অক্টোবর সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই উৎসবের পর্দা নামছে। এই সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সভাপতি স্থপতি লায়লুন নাহার এবং চলচ্চিত্র গবেষক ফাহমিদুল হক। সমাপনী অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।
‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের লক্ষে দুই শতাধিক চলচ্চিত্র থেকে ৫ সদস্যবিশিষ্ট ‘সিলেকশন কমিটি’র মাধ্যমে ৩৫টি স্বল্পদৈর্ঘ্য এবং ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচন করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে নির্মিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র থেকে ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করা হয়। সর্বসাকুল্যে ৮৪টি চলচ্চিত্র এবারের উৎসবে স্থান পেয়েছে।
আজ শনিবার উৎসবের সমাপনী দিন সকাল সাড়ে ১০টা থেকে শ্যামলী রাণী দাস পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘জীবন যুদ্ধে সোহেল’, মোরশেদ হিমাদ্রী হিমু পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্বপ্নের শিখরে হলুদ কোলাজ’, সাইফুল ইসলাম জার্নাল, ফারুক হোসেন তানভীর ও মোহাম্মদ নুরুল্লাহ পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘ছবির হাট’, আহমেদ জাকী পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘৭১: ফ্রেম ও ফ্রেম ও ফ্রেমের বাইরে’, তারেক আজিজ নিশক পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্যারালাল জার্নি’, আনোয়ার চৌধুরী ও মোশারফ জামি পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘জলের শিল্পমঞ্জরী’, ফারজানা রূপা, লুৎফুন্নাহার মৌসুমী ও শবনম ফেরদৌসী পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘নহ মাতা নহ কন্যা’ এবং ড. জাকির হোসেন রাজু পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘মিছিলের মূখ’ প্রদর্শিত হবে। বিকাল ৩টায় তারেক মাসুদ, মানজারে হাসীন মুরাদ ও তানভীর মোকাম্মেল পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘কৃষ্ণনগরে একদিন’, তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নরসুন্দর’, আব্দুল্লাহ আল মাসুদ অপু পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘মহানগর’, এনামুল হক কবির পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ‘দি ডুয়েল’, ফরিদ আহমেদ পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র ‘একাত্তরের পদযাত্রী’, জাহিদ গগণ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ‘এ বুক বিহাইন্ড দি সুজ’ এবং মো: আবিদ মল্লিক পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পথ’ প্রদর্শিত হবে।
তারেক আজিজ নিশক পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্যারালাল জার্নি’। এছাড়াও সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে জুরি কমিটির বাছাইয়ের মাধ্যমে উৎসবে অংশগ্রহণকৃত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র হতে উভয় শাখায় (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি) পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের জন্য নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য ১ লাখ টাকা করে ২ জনকে ২ লাখ টাকা এবং শ্রেষ্ঠ নির্মাতাকে ৫০ হাজার করে ২ জনকে ১ লাখ টাকা প্রদান করা হবে। এছাড়াও ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হবে। বিশেষ জুরি পুরস্কার প্রাপ্তকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। এছাড়াও যে সকল চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী করা হয়েছে সে সকল চলচ্চিত্রের সকল নির্মাতাকে সনদপত্র প্রদান করা হবে।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো