X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

নিষিদ্ধ জেমস বন্ডের ‘পান মসলা’!

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৬ অক্টোবর ২০১৬, ১৯:২৭আপডেট : ১৬ অক্টোবর ২০১৬, ১৯:৩২

পান মসলার কৌটা হাতে পিয়ার্স ব্রসনান! একদিন এক সুন্দর সকালে জেমস বন্ড সিরিজের বিখ্যাত নায়ক পিয়ার্স ব্রসনানের করা একটি ভারতীয় বিজ্ঞাপন দেখে হতবাক হয়েছিলেন তার ভক্তরা। সেই বিজ্ঞাপনে বন্দুকের বদলে ব্রসনানের হাতে শোভা পেয়েছিল ‘পান মসলার’ কৌটা!
মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় শুরু হয়। তুমুল সমালোচনার মুখে এবার সেই পান মসলার বিজ্ঞাপনটি ভারতে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন। জাতীয় ও স্যাটেলাইট টেলিভিশনে এর সম্প্রচার নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়।

চলতি মাসের শুরুর দিকেই বিজ্ঞাপনটির প্রদর্শন শুরু হয়। যার শুরুটাও একেবারে বন্ড স্টাইলে। সপাট বন্ধ হয়ে গেল ঝাঁ চকচকে অত্যাধুনিক ব্র্যান্ডেড গাড়ির দরজা। দৃঢ়পায়ে পিয়ার্স ব্রসনান প্রবেশ করতে যাচ্ছেন বিরাট এক অট্টালিকায়। দরজায় নিরাপত্তারক্ষী বাধা দিলে তার দিকে বুক পকেট থেকে কৌটা বের করে ছুঁড়ে মারেন। অতর্কিত আঘাতে ভূমিতে লুটিয়ে পড়েন রক্ষী। ভারতের টেলিভিশনে সম্প্রচারের পাশাপাশি সংবাদপত্র এবং বিলবোর্ডেও প্রকাশ হয় বিজ্ঞাপনটি। আর জেমস বন্ডখ্যাত ওই তারকাকে এভাবে দেখে ক্ষুব্ধ হন ভক্তরা।

ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ-কে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন-এর প্রধান পাহলাজ নিহালানি বলেন, ‘আমি বিজ্ঞাপনটি দেখিনি। তবে পিয়ার্স ব্রসনান যে বিজ্ঞাপনটি করেছে তা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। মানুষের কাছে মৃত্যু ফেরি করাকে টাকার মানদণ্ডে বিচার করা যায় না। ওনার যা করার উনি তা করেছেন। কিন্তু এ বিজ্ঞাপনকে চলতে দিতে পারি না। সকল পান মসলা, তামাক, অ্যালকোহলের বিজ্ঞাপন স্বয়ংক্রিয় এবং নিঃশর্তভাবে নিষিদ্ধ।’

দেখে নিতে পারেন বিজ্ঞাপনটি:


পাহলাজ আরও জানান, অ্যালকোহলবিহীন পণ্যের নামে সত্যিকারের অ্যালকোহল ব্র্যান্ডের প্রচারণা চালানো অবৈধ। অ্যালকোহলের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন কোনও ব্র্যান্ডের নাম ব্যবহার করে অন্য পণ্যের প্রচারনা চালানো যাবে না।

এদিকে ওই পান মসলা উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান পান বাহারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের পণ্যে কোনও ধরনের নিকোটিন কিংবা তামাক নেই। এ ব্র্যান্ডের নামেও কোনও তামাকজাত পণ্য নেই বলেও দাবি করেছে তারা।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এফইউ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!