X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিদেশি সিরিজের বিরুদ্ধে ১২ সংগঠনের কর্মসূচি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ নভেম্বর ২০১৬, ১৯:৪৩আপডেট : ০৭ নভেম্বর ২০১৬, ১৩:০১

সংবাদ সম্মেলনে এফটিপিও দেশীয় চ্যানেলে বিদেশি অনুষ্ঠান/সিরিজ প্রচার বন্ধ, মধ্যস্বত্বভোগীদের হস্তক্ষেপ নিয়ন্ত্রণ, দেশের টেলিভিশন শিল্পে বিদেশি কলাকুশলীদের অবৈধভাবে কাজ বন্ধ করা, টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ.আই.টির যৌক্তিক হার নির্ধারণ করা এবং ডাউন লিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করার দাবি জানিয়েছে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।
আজ রবিবার (৬ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির সদস্য সচিব গাজী রাকায়েত।
টিভি নাটকের বর্তমান সঙ্কট থেকে উত্তরণে দেশের টেলিভিশন মিডিয়ার ১২টি সংগঠন এক প্লাটফর্মে দাঁড়িয়ে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) নামের এই সংগঠনটি গঠন হয়েছে। গত ১ নভেম্বর শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে মত বিনিময়ের মাধ্যমে এই জোট গঠনের সিদ্ধান্ত নেয় সংগঠনগুলি।
এফটিপিও’র সদস্য সংগঠনগুলো হলো টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশন, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন নাট্যকার সংঘ, অভিনয়শিল্পী সংঘ, ক্যামেরাম্যান এসোসিয়েশন অব বাংলাদেশ, শুটিং হাউজ ওনার্স অ্যাসোসিয়েশান, টেলিভিশন টেকনিশিয়ান অ্যাসোসিয়েশান, মেকআপ আর্টিস্ট অ্যাসোসিয়েশান, টেলিভিশন লাইট হাউজ অ্যাসোসিয়েশান, টেলিভিশন লাইট ক্রু অ্যাসোসিয়েশান, সহকারী পরিচালক সমিতি এবং প্রযোজনা ব্যবস্থাপক সমিতি।
দাবী আদায়ে সংগঠনটির আহবায়ক মামুনুর রশীদ পরবর্তি কর্মসূচি তুলে ধরেন। তিনি জানান, ২৬ নভেম্বর এফটিপিও’র সদস্যদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে, ২৯ নভেম্বর সংবাদ সম্মেলন করা হবে এবং ৩০ নভেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে টিভি চ্যানেলে বিদেশি সিরিয়াল প্রচারের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হবে।
সংবাদ সম্মেলনে এফটিপিও ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক বলেন, ‘আমরা বেকার হয়ে গেছি আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখান থেকে ঘুরে দাঁড়াতে হলে আমাদের প্রতিবাদের কোনও বিকল্প নেই।’
তিনি আরও বলেন, ‘দেশে এখন অনেক বিদেশি নির্মাতা কাজ করছে যাদের ওয়ার্ক পারমিট নেই। আমাদের দাবি হলো কাজ করার আগে তাদের সরকারের অনুমতি নিতে হবে এবং একটা নিয়মের মধ্যে আসতে হবে।’ এ সময় দেশি চ্যানেলে বিদেশি অনুষ্ঠান প্রচারের জোরালো প্রতিবাদ করেন তিনি।
অভিনয় সংঘের সদস্য সচিব আহসান হাবিব নাসিম বলেন, ‘শুটিং বন্ধ হয়ে যাচ্ছে, আমরা শিল্পীরা ঘরে বসে আছি। যাদের পর্দায় দেখা যায় তাদের যেনো রাস্তায় নামতে না হয়। নিম্নগামী প্রতিযোগীতার জন্য আমরা অনেক নিচে নেমে গেছি। সময় এবং ভালো পারিশ্রমিক দিয়ে কাজ করালে আমরা অবশ্যই দর্শকদের ভালো কাজ উপহার দিতে পারবো।’ এ সময় নির্মিত নাটকগুলোকে গ্রেড ভিত্তিক করারও আহবান জানান তিনি।
এদিকে নাট্যকার মাসুম রেজা বলেন, ‘নব্বই দশকেও আমাদের দেশের নাটক বিদেশে বিশেষ করে পশিচমবঙ্গে ব্যাপক জনপ্রিয় ছিলো। তারা আমাদের নাটক দেখার জন্য সপ্তাহ ধরে অপেক্ষা করতো। সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে নাটকের বাজেট বাড়িয়ে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মনোয়ার পাঠান, শামস সুমন, মেজবাহ উদ্দীন সুমন, চয়নিকা চৌধুরী, শহিদুল আলম সাচ্চু, আজিজুল হাকিমসহ অনেকেই।
এটিএন বাংলার কার্যালয়ে ডিক্টেরস গিল্ড কর্তারা এদিকে এই সংবাদ সম্মেলনের আগে আজ দুপুরে এটিএন বাংলা কার্যালয়ে এফটিপিও নেতারা দেখা করতে গেলে চ্যানেলটির প্রধান ড. মাহফুজুর রহমান কথা দেন, তার চ্যানেলে বিদেশি কোনও সিরিয়াল সম্প্রচার করা হবে না। তিনি অন্য চ্যানেল মালিকদেরও একই আহ্বান জানান।
প্রসঙ্গত, দীপ্ত টিভিতে প্রচার চলতি তুরস্কের টিভি সিরিজ ‘সুলতান সোলেমান’ সম্প্রচারের পর ব্যাপক জনপ্রিয়তা পায়। সেই সূত্রে জনপ্রিয়তা ও বানিজ্যের হাতছানিতে সম্প্রতি দেশের অন্য চ্যানেলগুলোও বিদেশি সিরিয়াল সম্প্রচারের উদ্যোগ নিয়েছে। যার বিরোধিতা করে আসছে দেশীয় নাটক সংশ্লিষ্টরা।
/আরএআর/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো