X
শনিবার, ১১ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

শাবানা আজমি এখন ঢাকায়

ওয়ালিউল মুক্তা
০৫ ডিসেম্বর ২০১৬, ১৫:৩৬আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৯:৩০

শাবানা আজমি শাবানা আজমি। বলিউড চলচ্চিত্রের স্বযশী অভিনেত্রী। সমাজকল্যানমূলক কাজেও অগ্রণী তিনি। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এ ভারতীয় তারকা এখন ঢাকায়। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নিতে এসেছেন তিনি। বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক-এর ১১তম সমাবর্তনে তিনি বক্তা হিসেবে উপস্থিত হয়েছেন।

আজ (সোমবার) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার একটি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখেন। সেখানে সদ্য গ্র্যাজুয়েট হওয়া শিক্ষর্থীদের নিজের জীবনের নানা কথা তুরে ধরেন।
বলেন, ‘সাফল্য চাকরি আর টাকা দিয়ে পরিমাপ করা যায় না। অনেকের অনেক টাকা থাকতে পারে। কিন্তু জীবনে কতটা সফল তা নির্ণয় করা উচিত, তুমি এ পৃথিবীর কেমন নাগরিক- এ প্রশ্নে। একজন ডাক্তার গান, কবিতা বা চিত্রকর হতেই পারেন। এগুলো তার ব্যক্তিত্ব প্রকাশ করে। এটাই সাফল্যের উদাহরণ যে, তুমি তোমার সৃষ্টিশীলতা দিয়ে এ পৃথিবীতে কেমন অবদান রাখতে পারলে।’
অনুষ্ঠানে তার বাবা বিখ্যাত ভারতীয় কবি কাইফি আজমির কবিতাও শোনান। ‘আমার বাবার একটি কবিতা আমি বলতে চাই- ‘কোয়ি তো সুদ চুকায়ে/ কোয়ি তো জিম্মা লে/ কুছ ইনকেলাব ক্যা জো আজতাক উধার সাহে’। তরুণ প্রজন্মের প্রতি আমার বিশ্বাস অগাধ। তোমরা তোমাদের ইচ্ছেগুলোর কথা ভাব। কীভাবে এ পৃথিবী দেখতে চাও- তাও ভাব। ঠিক সেভাবে কাজ শুরু করে দাও।’
শাবনা ব্র্যাক ইন্টারন্যাশনালের গভর্নিং বডির মেম্বার। সেই সূত্রে এ সমাবর্তনে তিনি উপস্থিত হয়েছেন। সমাবর্তনে শাবানা

ভারতীয় এ তারকা বাংলাদেশের চলচ্চিত্রেও অভিনয় করেছেন। নারগিস আক্তার পরিচালিত ‘মেঘলা আকাশ’ চলচ্চিত্রে তিনি অভিনয় করেন। বর্তমানে সমাজসেবামূলক কাজে বেশি সময় ব্যয় করছেন শাবানা।

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
পাঁচ ‘বুবলী’ নিয়ে থানায় অপু!
পাঁচ ‘বুবলী’ নিয়ে থানায় অপু!
‘মালা’র জন্য ঢাকার মঞ্চে ‘আবার’ অঞ্জন
‘মালা’র জন্য ঢাকার মঞ্চে ‘আবার’ অঞ্জন
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
ছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’
এ সপ্তাহের ছবিছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’