আজীবন সম্মাননা পাচ্ছেন গোলাম সারওয়ার

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৪:২৫, ডিসেম্বর ১৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৫০, ডিসেম্বর ১৭, ২০১৬

সিজেএফবি আজীবন সম্মাননা পাচ্ছেন গোলাম সারওয়ারবিনোদন সাংবাদিকতা ও সংস্কৃতির বিকাশে বিশেষ অবদানের জন্য এবার আজীবন সম্মাননা পাচ্ছেন দেশের অন্যতম সাংবাদিক-সম্পাদক গোলাম সারওয়ার। আর এই সম্মাননা দিচ্ছে বিনোদন সাংবাদিকদের অন্যতম সংগঠন সিজেএফবি।

সংগঠনটির সাধারণ সম্পাদক তামিম হাসান জানান, এর আগে দেশি-বিদেশি কিংবদন্তি অভিনেত্রী-কণ্ঠশিল্পীদের এই সম্মাননা প্রদাণ করা হলেও এবারই প্রথম তারা কোনও সাংবাদিককে এর জন্য চূড়ান্ত করেছেন। কারণ, বিনোদন সাংবাদিকতা এবং দেশীয় সংস্কৃতির বিকাশে তাঁর (গোলাম সারওয়ার) অবদান অনেক।
কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) এবং গ্লোব সফট ড্রিংঙ্কস লিমিটেডের যৌথ উদ্যোগে প্রবর্তিত ইউরো-সিজেএফবি পারফর্মেন্স অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠান হচ্ছে কাল রবিবার (১৮ ডিসেম্বর)। এটি অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা গুলনকসায়। এই অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদাণের পাশাপাশি প্রতিবারের মতো এবারও সংগীত, টেলিভিশন এবং চলচ্চিত্র মাধ্যমে ২০১৫ সালের সেরা তারকাদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। এতে সভাপতিত্ব করবেন সিজেএফবি’র সভাপতি এনাম সরকার এবং স্বাগত বক্তব্য রাখবেন সাধারণ সম্পাদক তামিম হাসান।
পুরস্কার বিতরণের পাশাপাশি থাকবে বাংলাদেশের সেরা তারকাদের রোমাঞ্চকর স্টেজ পারফর্মেন্স। অনুষ্ঠান শুরু হবে এদিন সন্ধ্যা ৬টায়। এটি সিজেএফবি’র ১৬তম আসর।
প্রসঙ্গত, ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় গোলাম সারওয়ার জন্মগ্রহণ করেন।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু করেন। পরের বছর দৈনিক সংবাদের সহ-সম্পাদক হিসেবে যোগ দেন।
রংতুলিতে গোলাম সারওয়ারগোলাম সারওয়ার মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন নিজ এলাকা বানারীপাড়ায়। মুক্তিযুদ্ধের পর কয়েক মাস বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে সিনিয়র সহ-সম্পাদক (শিফট ইনচার্জ) হিসেবে যোগ দেন দৈনিক ইত্তেফাকে। এখানে প্রধান সহ-সম্পাদক, যুগ্ম-বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদক পদে কর্মরত ছিলেন তিনি।
২৭ বছর কর্মজীবন শেষে তিনি ১৯৯৯ সালে ইত্তেফাক ছেড়ে যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব নেন। ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন দৈনিক সমকাল। সাংবাদিকতার দীর্ঘ ৫০ বছর পথপরিক্রমার পাশাপাশি গোলাম সারওয়ার সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও রেখেছেন উজ্জ্বল অবদান। তিনি সংস্কৃতি বিষয়ক সাপ্তাহিক পূর্বাণীর নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। চলচ্চিত্র সাংবাদিকদের সংগঠন ‘বাচসাস’-এর সাধারণ সম্পাদকও নির্বাচিত হন।
গোলাম সারওয়ার বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ও আপিল কমিটির সদস্য। বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের চেয়ারম্যান(পিআইবি), চলচ্চিত্র অনুদান কমিটি ও সম্প্রচার খসড়া নীতিমালা প্রণয়ন কমিটিরও সদস্য তিনি।
দৈনিক সমাকাল-এর সম্পাদক গোলাম সারওয়ার সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক লাভ করেন।
/এমএম/

লাইভ

টপ