X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চলে গেলেন আবদুল গফুর হালী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ ডিসেম্বর ২০১৬, ১২:৪৮আপডেট : ২১ ডিসেম্বর ২০১৬, ১৬:২৪

আবদুল গফুর হালী

চলে গেলেন কিংবদন্তী সুরস্রষ্ঠা আবদুল গফুর হালী। ২১ ডিসেম্বর ভোরে চট্টগ্রামের মাউন্টেন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন তিনি (ইন্নালিল্লাহ…রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি চার ছেলে-মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

‘সোনাবন্ধু তুই আমারে করলিরে দিওয়ানা, ‘পাঞ্জাবীওয়ালা রে পাঞ্জাবীওয়ালা, ‘দেখে যারে মাইজভাণ্ডারে হইতাছে নূরের খেলা, ‘মনের বাগানে ফুটিলো ফুলরে’ - প্রভৃতি গানের জনক আবদুল গফুর হালী ফুসফুস ক্যান্সারসহ বার্ধক্যজনিক নানা রোগে ভুগছিলেন।  

গফুর হালীর নাতি সবুজ জানান, তার দাদার ভক্ত-অনুসারীরা ছড়িয়ে আছেন দেশ-বিদেশে। তাদের কথা বিবেচনা করে হালীর একাধিক নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। তার মরদেহ দাফন করা হবে ২৩ ডিসেম্বর (শুক্রবার)। আবদুল গফুর হালীর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে ২২ ডিসেম্বর বৃহস্পতিবার বাদ জোহর মাইজভাণ্ডার দরবার শরীফে। দ্বিতীয় জানাজা একইদিন বাদ মাগরিব জমিয়তুল ফালাহ মসজিদে হবে। তার তৃতীয় ও শেষ জানাজা ২৩ ডিসেম্বর শুক্রবার বাদ জুমা নিজ বাড়ি পটিয়া রশিদাবাদ গ্রামে হবে। বর্তমানে তাকে পিএসপি হাউস নাসিরাবাদ হাউসিং সোসাইটি চট্টগ্রামে রাখা হয়েছে।

চট্টগ্রামের আঞ্চলিক গানের পুরোধা ব্যক্তিত্ব গফুর হালী। একইভাবে মাইজভাণ্ডারী গানেও তার অবদান সবার ওপরে।

'আমি আমার আল্লাহ রাসূল/ আমি আমার জ্ঞাতি/ লালনের যেই জাত ছিল/ আমারও সেই জাতই…’ এই লাইনগুলোতেই আবদুল গফুর হালীর পরিচয় দেওয়া আছে। এটা তার কিছুদিন আগের লেখা গান, অপ্রকাশিত। বন্দরনগরীর পটিয়ার রশিদাবাদ গ্রামে নিজের বাড়িতেই শেষ সময়টা কাটে তার। মৃত্যুর আগ পর্যন্ত নিয়মিত লিখেছেন তিনি। কয়েক বছর আগে তাকে নিয়ে গ্রন্থ লিখেছেন জারমানির গবেষক ড. হান্স হারডার। দু’ দফা তিনি হালীর বাড়িতে এসেছিলেন।

/এসও/এমএম/এসএনএইচ/এসটি/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’