X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ফিরে দেখা- ২০১৬

অন্তর্জালে আলোচিত গান-ভিডিও

বিনোদন ডেস্ক
৩১ ডিসেম্বর ২০১৬, ১৫:৩৪আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৫:৫৮

আজকাল গানের ভিডিও নিয়ে আয়োজন দেদার। গানকে মানুষের কাছে পৌঁছানোতে কম কসুর নেই। অনেক গানই হয়েছে হিট, কিছু গান হয়তো মুখ থুবড়ে পড়েছে। আবার অনেক গানকে শ্রোতারা আপন করে নিয়েছেন, রেখেছে আপন আলোচনায় কিংবা ব্যক্তিগত প্লে-লিস্টে।

অন্তর্জালে আলোচিত গান-ভিডিও তেমন বছরের সেরা ৬টি গান-ভিডিও রাখা হয়েছে এই বিভাগে। একঝলকে দেখে নেওয়া যাক গানের ফর্দটি-

ছিপ নৌকো

‘আমার ছিপ নৌকোয় এসো, ও ‘অন্য মেয়ে’/ আড়াল দেয়াল রেখো না/ আমার ছিপ নৌকোয় এসো, ও ‘অন্য মেয়ে’/ লাজুক লিরিক আর কল্পনা/ আমার ছিপ নৌকোয় এসো, ও ‘অন্য মেয়ে’/ দেখ চোখের তারায় জলকণা...’

হৃদয়কাড়া এ গানটি লিখেছেন ‍ও সুর করেছেন প্রিন্স মাহমুদ। ‘খেয়াল পোকা’ অ্যালবামে প্রকাশিত তাহসান ও কণার গাওয়া এ গান।

গায়কি ও ভিডিওটির গল্পও আলাদাভাবে প্রশংসিত হয়েছে। নান্দনিক পরিচালনা করেছেন শাহরিয়ার পলক।  এতে মডেল হয়েছেন আশফাক রানা ও সায়রা রেজা।

সবাই চলে যাবে

‘সবাই চলে যাবে একজনই পারবে না/ একজন কেউ থাকুক যে তোমাকে ছাড়বে না/ মন ভালো নেই জানি তবু মন হারবে না...’

মনে দাগকাটা রোমান্টিক কথার এ গানটি বেশ প্রশংসিত হয়েছে। লিখেছেন গীতিকবি জুলফিকার রাসেল। নিজের সুর-সংগীতে এটি গেয়েছেন ইমরান। এতে ইমরানের অভিনয়ও আলাদা নজরকাড়ে। সঙ্গে কণ্ঠ দিয়েছেন ভারতীয় কণ্ঠশিল্পী পলক মুচ্ছাল। এটিও ছিল আলোচনার বিষয়। বলিউড গায়িকার সঙ্গে গাওয়া এ গানটির মাধ্যমে ইমরানের অন্যতম ইচ্ছে পূরন হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

সাউন্ডটেক থেকে আসা তাদের দ্বৈত অ্যালবাম ‘আমার ইচ্ছে কোথায়’ থেকে নেওয়া হয়েছে গানটি। মিউজিক ভিডিওটি প্রকাশিত হয় গত সেপ্টেম্বরে। এতে ইমরানের সঙ্গে মডেল হয়েছেন সায়রা রেজা। এটি নির্মাণ করেছে প্রেক্ষাগৃহ।

জানালার গ্লাস

‘জানালার গ্লাসে একজোড়া চোখ/ রাতভর কথা হয় বারিষে/ অভিমান নিয়ে থেকে লাভ কী/ আয়নাটা ভারি হয় নালিসে...’

এমন কথায় এ গানটি গেয়েছেন বাপ্পা মজুমদার। পাশাপাশি এর সুর-সংগীতও করেছেন তিনি। লিখেছেন শাহান কবন্ধ। গানটির ভিডিওতে ধরা হয়েছে রাবীন্দ্রিক আবহ। পাশাপাশি প্রসূন আজাদের সঙ্গে বাপ্পার অভিনয়ও প্রশংসতি হয়। বাপ্পার ‘বোকাঘুড়ি’ অ্যালবামের গান এটি। গত মে মাসে প্রকাশিত হয় মিউজিক ভিডিওটি।

তোমার আকাশ

‘শ্যামল ভূমির মাঝে তুমি/ তোমায় ঘিরে থাকা সব-ই/ পিয়াস হয় মন,  ক’ফোটা জল তোমার আমি…’- এমন কথার গানটি লিখেছেন ফৌজিয়া সুলতানা পলি।

গায়ক হাবিব ওয়াহিদের সুর-সংগীতে তৈরি হয়েছে গানটি। দেশের বাইরে চিত্রায়িত এ গানটিতে সাগরের গর্জন, উড়ে বেড়ানো গাঙচিল, সাগরপাড়ের সৌন্দর্যসহ বেশ কিছু স্থান দেখা গেছে। এতে তার সঙ্গে মডেল হয়েছেন ফারিয়া নুজহাত। ভিডিওটি নির্মাণ করেছেন নাফিস রশিদ।

বৃষ্টিবিহীন

`আমি বৃষ্টিবিহীন কোনও এক শ্রাবণেরও দিন/ তৃষিত হৃদয় মোর পিপাসা কাতর/ আঁধারে ডুবে আছি হয় না তো ভোর…। গানটি কথা লিখেছেন আহমেদ রিজভী।

ন্যান্‌সির গাওয়া এ গানটির ভিডিও ২২ মে ইউটিউবে প্রকাশিত হয়। গানটিতে গায়কির পাশাপাশি অশ্রুসিক্ত ন্যান্‌সির অসাধারণ অভিনয় অনেকের হৃদয় নাড়া দিয়ে গেছে।

প্রকাশের কাছাকাছি সময়ে ন্যান্‌সির সদ্যভূমিষ্ঠ  মেয়ে আলিনা পৃথিবী ছেড়ে চলে যায়। সে পরিস্থিতির সঙ্গে গানটির বিরহী কথা ও সুর ন্যান্সির ভক্তদের মনে দাগ কেটে যায়। অনেকে গানটি সামাজিক মাধ্যমে শেয়ার করার সময় ন্যান্‌সির প্রতি সমবেদনা প্রকাশ করেন।

গানটি ন্যান্‌সির ‘ভালোবাসো বলেই’ অ্যালবামের জন্য তৈরি হয়েছে। সুর ও সংগীত পরিচালনা করেছেন শফিক তুহিন। সংগীতায়োজন করেছেন কলকাতার রকেট মণ্ডল।

আসো মামা হে

`আসো মামা হে/ চিনে যাও ঢাকাকে/ তুমি বুঝে যাও ভালো থাকাকে…’

এমন কথার হিপহপ ও বাউল ফিউশনের গানটি লিখেছেন সোমেশ্বর অলি। মূলত গানটির মাধ্যমে দুই প্রজন্মের কথোপকথন উঠে আসে। যেখানে প্রত্যুত্তরে কুদ্দুস বয়াতি বলেন, ‌'এই দিন সেই দিন আর দিন নাই রে, টিকিটটা কাইট্যা দ্যাও, দেশের বাড়ি যাই রে।’

এতে কুদ্দস বয়াতির কথায় তার বিখ্যাত গান ‘এই দিন, দিন নয় আরও দিন আছে'-এর প্রতিবিম্বও পাওয়া যায়। সবমিলিয়ে কুদ্দুস বয়াতি ও প্রীতম হাসানের গাওয়া এ গানটি বেশ আলোচনায় ছিল। এর মিউজিক ভিডিওটি প্রকাশ হয় ১০ এপ্রিল। ভিডিওটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।

কার জন্য

ত্বক মসৃণ নাকি শুষ্ক এই চিন্তায় থাকো মগ্ন/ লিপে লিপগ্লস চুলে হাইলাইটস যেন অতি গুরুত্বপূর্ণ/ মাসে পার্লার চার চারবার হয়ে উঠতে অনন্য/ গায়ে উপটান মেখে রোজ স্নান ধরে রাখতে লাবণ্য… কার জন্য... কার জন্য?

উপরের কথাগুলো প্রীতম আহমেদের নতুন গান থেকে নেওয়া। তার অসাধারণ কথা, অনবদ্য সুর-সংগীত এবং ভিডিওতে নায়লা নাঈমের উপস্থিতি- বছরের শেষ সর্বোচ্চ চমক বললে ভুল হবে না। বছরের শেষ মিউজিক ভিডিও চমক হিসেবে এটি অন্তর্জালে মুক্তি পেয়েছে ২৯ ডিসেম্বর।

গানটি মুক্তির পর থেকেই বেশ আলোচনা চলছে এর ভিন্ন ধারার কথা নিয়ে। আর সঙ্গে নায়লা নাঈম উত্তাপ তো রয়েছেই।

/এম/এমএম/

সম্পর্কিত
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!