X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘টু বি কন্টিনিউড’-এর নায়ক তাহসান না ফাহমি?

ওয়ালিউল মুক্তা
২১ মার্চ ২০১৭, ১৮:৩৬আপডেট : ২২ মার্চ ২০১৭, ১৫:২৩

বাম থেকে ফাহমি, তাহসান, ডানে উপরে পোস্টার, নিচে তাহসান-পূর্ণিমা হিসাবটা ছয় বছরের। বছর ছয়েক আগের পত্রিকায় চোখ ‘সরু’ করে তাকালে বোঝা যায়, সে বছরের বড় খবর হয়ে ছিল চিত্রনায়িকা পূর্ণিমা ও গায়ক তাহসানের জুটি বাঁধার খবরটি। কারণটা ছিল সেসময়ের ‌আরেক জনপ্রিয় পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির প্রথম ছবি ‘টু বি কন্টিনিউড...’-এ জোটবদ্ধ হয়েছেন তারা।

এরপর শুটিং আর শুটিংয়ের খবর! তারপর? হঠাৎ শোনা গেল ছবিটির কাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ। কারণ ছবির অন্যতম ‘প্রধান’ চরিত্র তাহসান আর থাকছেন না এতে। খবর মিলেছে, এরপরেও ধীরলয়ে ছবির কাজ চলেছে। ২০১৬ সালে হয়েছে ডাবিং। আর ২০১৭ সালে এসে ছবিটি মুক্তির জন্য সেন্সর বোর্ডে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন সংশ্লিষ্টরা।
টু বি কনটিনিউড-এর একটি দুঃখের দৃশ্য খোঁজ নিয়ে জানা যায়, ২ ঘণ্টা ১৩ মিনিট পরিসরের এই ছবিটির প্রধান দুই চরিত্র হিসেবে যাদের নিয়ে প্রচারণা করা হয়েছে গেল প্রায় ছ’বছর ধরে এতে তাদের উপস্থিতি খুবই কম। বিশেষ করে একটি সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে এই বলে, ছবিটিতে তাহসানের উপস্থিতি রয়েছে মাত্র ৪ মিনিট!  হুবহু একই অবস্থা পূর্ণিমার ক্ষেত্রে না ঘটলেও- গেল ছ’বছরে কাছাকাছি অভিযোগ পাওয়া গেছে তার পক্ষ থেকেও।
অথচ এ পর্যন্ত সবাই জানছেন- এটি পূর্ণিমা-তাহসানেরই ছবি।
তবে কীভাবে শেষ হলো ছবির কাজ? ঠিক এমন প্রশ্নটিই করা হয়েছিল এর পরিচালকের কাছে। প্রশ্নটাতে সোজা ব্যাটে উত্তর দিতে চাননি ফাহমি। বাংলা ট্রিবিউনের কাছে তার ভাষ্য, ‘দুই বছর আগে যে গল্প নিয়ে ছবির কাজ শুরু হয়েছে পরে কিন্তু তা চেঞ্জ হতে পারে। ধরুন, একটা সরকার যদি পদ্মা সেতু বানানোর কাজ শুরু করে তাহলে কি অপর সরকার শেষ করতে পারবে না? বা আমরা কী পদ্মা সেতু ব্যবহার করব না? ছবির কাজটা শেষ করাটা জরুরি। আমি সেটাই করেছি।’
টু বি কনটিনিউড-এর একটি ভিন্ন দৃশ্য এদিকে তাহসানের অভিনয় অংশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ছবিতে তাহসানের যতটুকু থাকার দরকার ঠিক ততটুকুই তিনি আছেন। আর ব্যক্তিগত (তাহসান) সম্পর্ক ব্যক্তিগত জায়গায়, কাজের সম্পর্ক কাজের জায়গায়।’
অন্যদিকে ছবিটি সম্পর্কে আরও বিষদ জানতে বেশ কয়েক জনের সঙ্গে যোগোযোগ করা হয়। তবে অংকে কিছুটা ঘাটতি থেকেই যায়। কারণ প্রধান চরিত্র তাহসানের উপস্থিতি চার মিনিটের মতো হলে সেটিকে ২ ঘণ্টায় টেনে নেওয়া একজন পরিচালকের জন্য দুঃসাধ্যই বটে। তাছাড়া পথটাও তো অমসৃন দেখা যায়।
কিন্তু কেন এমন হবে? এরপর পাওয়া গেল কেঁচো খুঁড়তে সাপ বেরুনোর গল্প! তথ্যগুলো বেশ চমকপ্রদ।
একাধিক সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে- ছবিটির মূল চরিত্রে তাহসান নয়। মূলত ‘টু বি কনটিনিউড...’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন পরিচালক স্বয়ং! সূত্র আরও বলছে, এটি ছবি নির্মাণের শুরু থেকেই নির্দিষ্ট ছিল। তবে শুরুতে তাহসান বিষয়টি টের পাননি। যখন টের পেয়েছেন- তখনই তাহসান নিজেকে সরিয়ে নিয়েছেন ছবি থেকে।
এদিকে ছবিটির এই ‘বাঁক বদল’ প্রসঙ্গে কিংবা কোনও ধরনের তথ্য জানাতে নারাজ অভিনেতা তাহসান। শুধু মঙ্গলবার (২১ মার্চ) বিকালে নিজের সরে আসার বিষয়টি নিয়ে যা দু’এক বাক্য বললেন- ‘ছয় বছর আগের কথা। শুটিং শুরুর পর গল্পে আমূল পরিবর্তন এসেছে। তাই আমি কাজ থেকে সরে এসেছি। এরপর ছবিতে আমাকে না রাখার অনুরোধ করেছি। ছবিটির জন্য শুভকামনা।’
টু বি কনটিনিউড-এর একটি অনবদ্য দৃশ্য এদিকে ২০১৬ সালে ছবিটির বেশ কিছু ট্রেলার ইউটিউবে প্রকাশিত হয়েছে। যেখানে তাহসান-পূর্ণিমাসহ অন্যদের উপস্থিতি স্পষ্ট হলেও ফাহমির উপস্থিতি টের পাওয়া যায় না।
তবে কি এটা বলা যায়, ‘টু বি কনটিনিউড...’ এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘ইফতেখার আহমেদ ফাহমি’? আর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পূর্ণিমা, মিতা চৌধুরী, আবুল হায়াত, অপর্ণা ঘোষ, মিশু সাব্বির, রোমেল প্রমুখ? এবং একটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন তাহসান খান?
প্রসঙ্গত, ২০১১ সালের মে মাসে বেশ আয়োজন করে নিজের প্রথম সিনেমা হিসেবে কাজ শুরু করেন তখনকার বেশ জনপ্রিয় নাট্যনির্মাতা ফাহমি। এর মাধ্যমে বড় পর্দায় প্রথম কাজ শুরু করেন গায়ক-অভিনেতা তাহসান। প্রথম নায়িকা হিসেবে পেয়েছেন পূর্ণিমাকে। মূলত তাদের জুটিকে কেন্দ্র করেই ছবিটির প্রচারণা চলছে শুরু থেকে এখনও।

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো