X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কান উৎসবে নির্বাচিত ৯টি স্বল্পদৈর্ঘ্য ছবি

জনি হক
১২ এপ্রিল ২০১৭, ১৭:১৫আপডেট : ১২ এপ্রিল ২০১৭, ১৮:২৩

কান সিনেফন্ডেশনের ২০তম আসরের লগো কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তথা পাম দ’র যেমন পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রগুলো পায়, তেমনি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্যেও থাকে স্বর্ণপাম।

কানের ৭০তম আসরে এই পুরস্কার পাবে কোনটি সেই ফয়সালার জন্য নির্বাচিত হয়েছে ৯টি ছোট দৈর্ঘ্যের ছবি। বুধবার (১২ এপ্রিল) আয়োজকরা এক ই-মেইল বার্তায় এ তথ্য জানিয়েছে।
এবারের আসরের জন্য নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হলো- ইরানের ‘লাঞ্চ টাইম’, চীনের ‘অ্যা জেন্টেল নাইট’, যুক্তরাষ্ট্রের ‘অ্যাক্রস দ্য ল্যান্ড’, ফিনল্যান্ডের ‘সিলিং’, ফ্রান্সের ‘গ্র্যান্ডপা ওয়ালরুস’, পোল্যান্ডের ‘টাইম টু গো’, কলম্বিয়ার ‘ড্যামিয়ানা’, সুইডেনের ‘পুশ ইট’ এবং যুক্তরাজ্য, ডেনমার্ক ও গ্রিসের ‘অ্যা ড্রোনিং ম্যান’।
এ বছর ৪ হাজার ৮৪৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্য থেকে নির্বাচিত হলো মাত্র ৯টি। ফ্রান্সের ছবিটির দৈর্ঘ্য ১৪ মিনিট আর সুইডেনেরটি ৮ মিনিটের। বাকি সাতটির দৈর্ঘ্য ১৫ মিনিট করে। নির্বাচিতগুলোর মধ্যে ফ্রান্সেরটি অ্যানিমেটেড ছবি।
এদিকে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশনের ২০তম আসরে বিশ্বের বিভিন্ন ফিল্ম স্কুল থেকে পাঠানো ২ হাজার ৬০০টি কাজ থেকে নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। এর মধ্যে অ্যানিমেটেড ছবি দুটি। বুধবার ই-মেইল বার্তায় এ তালিকাও পাঠিয়েছেন কানের আয়োজকরা।
সিনেফন্ডেশন বিভাগে নির্বাচিত হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামের দুটি করে ফিল্ম স্কুলের ছবি। এছাড়া ভারত, ইরান, জাপান, তাইওয়ান, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, ব্রাজিল, হাঙ্গেরির একটি করে ফিল্ম স্কুলের ছবি স্থান করে নিয়েছে এবারের প্রতিযোগিতায়।
রোমানিয়ান নির্মাতা ক্রিস্টিয়ান মুঙ্গিউর নেতৃত্বে বিচারকরা সিদ্ধান্ত নেবেন কোন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পাবে স্বর্ণপাম আর সিনেফন্ডেশন বিভাগে সেরা হবে কোন ফিল্ম স্কুলের ছবি। আগামী ২৮ মে সমাপনী দিনে ঘোষণা করা হবে স্বর্ণপামজয়ী ছোট দৈর্ঘ্যের ছবির নাম। এর দুই দিন আগে অর্থাৎ ২৬ মে উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে বিতরণ করা হবে সিনেফন্ডেশন বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো