X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কানের ডায়েরি- পাঁচ

ফরাসি সৈকতে নিরাপত্তার জাল

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৭ মে ২০১৭, ১৩:৩২আপডেট : ২৭ মে ২০১৭, ১৩:৩৭

ফরাসি সৈকতে নিরাপত্তার জাল সেন্ট রাফায়েল থেকে কানে আসার রেলপথ পাহাড় কেটে বানানো। দু'পাশে পাহাড়, মাঝে রেলপথ। আশ্চর্যজনক ব্যাপার হলো, পাহাড়গুলো প্রায় সবই মোটা জাল দিয়ে মোড়ানো! ট্রেন চলাচলের সময় যেন অনাকাঙ্ক্ষিত কোনও ঘটনা না ঘটে সেজন্য এই সুরক্ষা ব্যবস্থা।

ফরাসি এমনিতেই সবকিছুতে বাড়তি সতর্কতা অবলম্বন করে থাকে। প্যারিস হামলা ও নিসে ট্রাক হামলার কারণে কান উৎসব আয়োজকরাও সব আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রেখেছেন কড়া নিরাপত্তা।
পালে দো ফেস্টিভাল ভবনে প্রতিদিন সকালে ঢুকতে হলে প্রথমে ব্যাজ বা পরিচয়পত্র পরীক্ষা করেন নিরাপত্তাকর্মীরা। ব্যাজের ছবির সঙ্গে মানুষটির চেহারার মিল আছে কিনা পরখ করা হয় সেটাও। পরের ধাপে নিরাপত্তাকর্মীর হাতে ব্যাগ তুলে দিয়ে মোবাইল ফোন, কয়েন, চশমা, চাবি রাখতে হয় ট্রলিতে। এরপর সবুজ সংকেত পেলে ঢোকা যায়। তারপর আবার মেটাল ডিটেক্টর দিয়ে সব পরীক্ষা করেন আরেক নিরাপত্তাকর্মী।
এবার উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্টিভাল ভবনে রাখা হয়েছে ৫০০ নিরাপত্তাকর্মী। এছাড়া শতাধিক পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা সশস্ত্র অবস্থায় ভবনের সামনে ও আশপাশের এলাকায় নিয়মিত টহল দিচ্ছেন।
ফরাসি সৈকতে নিরাপত্তার জাল উৎসবকে ঘিরে বিভিন্ন স্থানে আছে ৫৫০টি ক্যামেরা। এগুলোর পাশাপাশি পালে দো ফেস্তিভাল ভবন থেকে শুরু করে শহরের সাগরমুখো অংশ পর্যন্ত বিশেষ লেন্সের মাধ্যমে প্রতিদিন ২৪ ঘণ্টা চলছে নজরদারি। একেকটি ক্যামেরার মাধ্যমে কানের ১৪০ জন করে মানুষের ওপর নজর রাখা যাচ্ছে।
অন্য সব আসরের চেয়ে এবার দেখা যাচ্ছে সর্বোচ্চ নিরাপত্তা। নিসের মতো ট্রাক হামলার পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য ভবনের সামনে থেকে দুই পাশে বসানো আছে ৪০০ কংক্রিটের টব। ট্রাক হামলা ঠেকাতে ১৬০ মিটার পর্যন্ত কাঁটাতার ব্যবহার করছে পুলিশ।
বিভিন্ন দেশের প্যাভিলিয়নেও গত দু’বার শুধু ব্যাজ দেখালেই ঢোকা গেছে। কিন্তু এবার পালে দো ফেস্টিভাল ভবনের মতোই নিরাপত্তার সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ঢোকা গেছে। মার্শে দ্যু ফিল্ম ও তারকাদের খাবারের স্থান সাজগোজের কর্নারের দিকে যেতে হলেও একই চিত্র।
সবাই যেন নির্বিঘ্নে উৎসবের আনন্দ উপভোগ করতে পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থার পেছনে প্রচুর টাকা ঢেলেছেন আয়োজকরা। চলচ্চিত্রের এই মহাযজ্ঞের বাজেট শুনলে চোখ ছানাবড়া হয়ে যেতে পারে, ২ কোটি ইউরো!
এত বিপুল অর্থের অর্ধেকই এসেছে ফরাসি করদাতাদের কাছ থেকে। বাকিটা সংগ্রহ করা হয়েছে বহুজাতিক পৃষ্ঠপোষকদের মাধ্যমে। লরিয়াল প্যারিস, চপার্ডসহ আরও অনেক বিখ্যাত প্রতিষ্ঠান আছে এ তালিকায়। তাদের কাছে যে ধরনা দিতে হয়েছে এমন না, বরং এ উৎসবের অংশ হতে পারলে ধন্য হয় যে কেউ! সিনেমার বৈশ্বিক আসর বলে কথা।
ফরাসি সৈকতে নিরাপত্তার জাল চলবে...
ছবি: আহামেদ ফরিদ
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!