X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কার হাতে উঠবে স্বর্ণপাম?

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৮ মে ২০১৭, ০৩:৫৪আপডেট : ২৮ মে ২০১৭, ১৮:৩৫
সাগরপাড়ের শহর হওয়ায় কানের আবহাওয়া কখন কেমন হবে তা বোঝা বড্ড মুশকিল। এখন আকাশ মেঘাচ্ছন্ন তো একটু পরেই গা-জ্বালা করা রোদের তাপ দেখি। আবহাওয়া নিয়ে অবশ্য এখন আর মাথাব্যথা নেই কারও। কানে এখন কান পাতলে একটাই প্রশ্ন, ২৮ মে রাতে কোন ছবিটি জিতবে স্বর্ণপাম? অর্থাৎ কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরের সর্বোচ্চ পুরস্কার পাম দ’র উঠবে কার হাতে? 
 
কার হাতে উঠবে স্বর্ণপাম? কানের আবহাওয়ার মতো স্বর্ণপামের বিষয়েও ভবিষ্যদ্বাণী করা বোকামি! কোনও পূর্বাভাসই শেষ পর্যন্ত ধোপে টেকে না। সব অনুমান শেষ পর্যন্ত সীমাবদ্ধ থাকে কাগজে-কলমে। তবুও দক্ষিণ ফ্রান্সের শহর কানে এখন ঘুরেফিরে সবচেয়ে উচ্চারিত প্রশ্ন, কার ভাগ্যে স্বর্ণপাম? সবার মধ্যেই এ নিয়ে তুমুল কৌতূহল। চলছে কানাঘুষা। 
 
যদিও প্রতিযোগিতা বিভাগের বিচারকদের মনের অবস্থা বোঝা খুব দুরূহ। বরাবরই মানুষ যা ভেবেছে, তারা রায় দিয়েছেন উল্টোটা! এবারের বিচারকদের সভাপতি পেদ্রো আলমোদাভারের মনে কি আছে তা জানার সাধ্য নেই কারও! তার মেজাজমর্জির ওপরই আসলে নির্ভর করছে কাকে দেওয়া হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার স্বর্ণপাম। 
 
এ বছর প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৯টি ছবিতে প্রাধান্য পেয়েছে শরণার্থী, রাশিয়া এবং বিপন্ন মধ্যবিত্ত জীবন। এ তিনটি বিষয়ভিত্তিক ছবিগুলোই সমাপনী মঞ্চের পুরস্কারগুলো পাবে বলে ধারণা বিভিন্ন দেশের সাংবাদিক ও সমালোচকদের।  ২৮ মে সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) জমকালো এই সমাপনী উৎসব শুরু হবে।
কানে কানে শরণার্থীদের কণ্ঠস্বর
শুধু ইউরোপীয় শরণার্থী সংকট নিয়েই প্রতিযোগিতা বিভাগে আছে দুটি ছবি। এর মধ্যে দু’বার স্বর্ণপাম জয়ী মাইকেল হানেকির ‘হ্যাপি এন্ড’কে এগিয়ে রাখছেন সমালোচকরা। এটি সেরা হলে কানের ইতিহাসে তিনবার স্বর্ণপাম জেতার ইতিহাস গড়বেন। তা-ও টানা তিনটি ছবিতে!
 
এছাড়া হাঙ্গেরির কর্নেল মুনদ্রুজোর “জুপিটার’স মুন”ও চমকে দিতে পারে। এতে দেখানো হয়েছে, আরিয়ান নামের এক সিরীয় শরণার্থী আকাশে উড়তে পারে! সার্বিয়া থেকে হাঙ্গেরিতে পালানোর সময় সীমান্ত পুলিশ কর্মকর্তার গুলি থেকে বাঁচার পর তার উপলব্ধি হয় সে উড়তে পারে।
 
রুশ গল্পকথন
স্বর্ণপাম নিয়ে নানাজনের ধারণা ও ভবিষ্যদ্বাণীতে এগিয়ে আছে রুশ পরিচালক আন্দ্রেই জিয়াগিন্তসভের ‘লাভলেস’। এর গল্প বিয়েবিচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া এক দম্পতিকে ঘিরে। সন্তানসম্ভবা প্রেমিকাকে নিয়ে স্বামী আর দুই শিল্পপতি প্রেমিককে ঘিরে স্ত্রী পৃথকভাবে নতুন জীবন সাজানোর প্রস্তুতি নিয়ে ফেলে। কিন্তু দু'জনের কারও মধ্যে ১২ বছরের পুত্রসন্তানের ভাবনা নেই। ছেলেটা নিখোঁজ হওয়ার পরেই তাদের টনক নড়ে। আশা করা হচ্ছে, পেদ্রো আলমোদোভারের নেতৃত্বে কাজ করা বিচারকদের প্যানেলের সবচেয়ে বেশি ভোট আসবে এ ছবির ঘরে। 
 
আরেক রুশ পরিচালক সের্গেই লোজনিৎসার ‘অ্যা জেন্টেল ‍ক্রিয়েচার’কেও বাদ দেওয়া যাচ্ছে না। এ ছবির কাহিনিতে দেখা যায়, কারারুদ্ধ স্বামীকে অনেক আগে পাঠানো পার্সেল একদিন ফিরে আসে স্ত্রীর কাছে। তখন তিনি পড়ে যান দ্বিধায়। এর কারণ জানতে রাশিয়ার প্রত্যন্ত অঞ্চলের একটি কারাগারে যাওয়ার সিদ্ধান্ত নেন এই নারী। এরপর শুরু হয় দুর্গম কারাগারের সঙ্গে তার অর্থহীন লড়াই। 
 
ক্ষয়িষ্ণু মধ্যবিত্ত জীবন
মধ্যবিত্ত শ্রেণীর সংরক্ষণশীল মানুষের গল্প নিয়ে বেশ কয়েকটি ছবি দেখা গেছে এবারের প্রতিযোগিতা বিভাগে। এর মধ্যে অন্যতম নোয়া বাউমবাকের ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’, রুবেন অস্টলান্ডের ‘দ্য স্কয়ার’, ফ্রাঁসোয়া ওজোনের ‘দ্য ডাবল লাভার’ ও কোরিয়ান পরিচালক বং জুন-হো’র ‘ওকজা’ ছবির প্রধান চরিত্রগুলো এ শ্রেণির। কিন্তু এগুলো শেষ পর্যন্ত লড়াইয়ে পেরে উঠবে বলে মনে করা হচ্ছে না। 
 
ইতিহাস ধরে পূর্বাভাস
গত কয়েক বছরে কান উৎসবে বর্ষীয়ান নির্মাতারাই হেসেছেন শেষ হাসি। সেক্ষেত্রে ‘লাভলেস’কে হতাশ করতে পারে ‘হ্যাপি এন্ড’। যদি নতুন ইতিহাস ঘটে তাহলে মরক্কোর রবিন ক্যাম্পিলোর ‘১২০ বিটস পার মিনিট’-এর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। 
 
স্বর্ণপামের দৌড়ে এবার ডার্কহর্স ধরা হচ্ছে টড হায়েন্স পরিচালিত ‘ওয়ান্ডারস্ট্রাক’ ছবিটিকে। তবে চমকে দিতে পারে গ্রিক নির্মাতা ইওর্গস লানটিমসের ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’। এ ছবিটিকে অবশ্য গ্রাঁ প্রিঁ পুরস্কারের জন্য ডার্কহর্স মনে হচ্ছে সমালোচকদের। তবে এটাকে হতাশ করতে হবে ‘দ্য স্কয়ার’। যদিও গ্রাঁ প্রিঁর জন্য বেশি শোনা যাচ্ছে ‘গুড টাইম’-এর নাম। ‘হ্যাপি এন্ড’ স্বর্ণপাম না পেলে এ পুরস্কার জিততে পারে।
 
সেরা অভিনেতার দৌড়ে এগিয়ে রাখা হচ্ছে রবার্ট প্যাটিনসনকে (গুড টাইম)। তবে এই দৌড়ে তাকে হতাশ করতে পারেন লুই গ্যারেল (রিডাউটেবল), আলেক্সি রজিন (লাভলেস), অ্যাডাম স্যান্ডলার (দ্য মেয়ারোউইৎজ স্টোরিস) অথবা কলিন ফেরেল (দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার)। 
 
সেরা অভিনেত্রী বিভাগে এগিয়ে থাকছেন নিকোল কিডম্যান (দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার), মারাইয়ানা স্পিভাক (লাভলেস), মিলিসেন্ট সিমন্ডস (ওয়ান্ডারস্ট্রাক) ও আন সিও-হিউ (ওকজা)।
 
পরিচালকদের দৌড়ে এগিয়ে আছেন টড হায়েন্স (ওয়ান্ডারস্ট্রাক), বেনি স্যাফডি ও জশ স্যাফডি (গুড টাইম), আন্দ্রেই জিয়াগিন্তসভ (লাভলেস) ও ইওর্গস লানটিমস (দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার)। 
 
জুরি প্রাইজ যেতে পারে ‘১২০ বিটস পার মিনিট’, ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’, ‘ওকজা’ ও ‘রিডাউটেবল’-এর মধ্যে যে কোনও একটির ঘরে। সেরা চিত্রনাট্য জেতার লড়াইয়ে ফেভারিট ভাবা হচ্ছে ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’, ‘হ্যাপি এন্ড’, ‘ওয়ান্ডারস্ট্রাক’ ও ‘দ্য বিগাইল্ড’কে। 
 
এত অনুমান শেষ পর্যন্ত সত্যি হয় কিনা তা জানা যাবে রবিবার (২৮ মে) সমাপনী অনুষ্ঠানে। এ আয়োজনের মাস্টার অব সিরিমনিস ইতালিয়ান রূপসী মনিকা বেলুচ্চি। 
 
বাংলা ট্রিবিউনের ভবিষ্যদ্বাণী
বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলে ও ছবি দেখার অভিজ্ঞতা থেকে ভবিষ্যদ্বাণী সাজিয়ে বিজয়ী তালিকা দেওয়ার চেষ্টা করলাম।
 
স্বর্ণপাম: লাভলেস (আন্দ্রেই জিয়াগিন্তসভ)
গ্রাঁ প্রিঁ: ১২০ বিটস পার মিনিট (রবিন ক্যাম্পিলো)
জুুরি প্রাইজ: ওকজা (বং জুন-হো)
সেরা পরিচালক: মাইকেল হানেকি (হ্যাপি এন্ড)
সেরা অভিনেতা: রবার্ট প্যাটিনসন (গুড টাইম)
সেরা অভিনেত্রী: মারাইয়ানা স্পিভাক (লাভলেস)
সেরা চিত্রনাট্য: অ্যা জেন্টেল ক্রিয়েটার (সের্গেই লজনিৎসা)
 
/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন