X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে...

বিনোদন রিপোর্ট
১১ আগস্ট ২০১৭, ০০:০৬আপডেট : ১১ আগস্ট ২০১৭, ১৬:২৩

‘আদমসুরত’ নির্মাণের সময় তারেক মাসুদ ও মিশুক মুনীর ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চিত্রগ্রাহক-সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী। যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির মুখে ঠেলে দিয়েছে।
সেই সূত্রে এ দিন (১৩ আগস্ট) বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হচ্ছে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’। এটি আয়োজন করছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।
এই দিন বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’। সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে তারেক মাসুদের জীবনের ওপর প্রসূন রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন। সন্ধ্যা ৭টায় প্রথমে প্রসূন রহমান নির্মিত ‘আগস্টের আরিচা রোড’ শিরোনামে একটি বিশেষ শ্রদ্ধাঞ্জলী প্রদর্শিত হবে। তারপর স্মৃতিতর্পণ এবং স্মারক বক্তৃতা আয়োজন।
এই বিশেষ আয়োজনে অংশগ্রহণ করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ এবং চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন এবং সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। আয়োজনের সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।
১৩ আগস্ট প্রাণ হারালেন তারা... উল্লেখ্য, ২০১৪ সাল থেকে প্রতিবছর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মারক বক্তৃতার আয়োজন করে আসছে। ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করেছেন যথাক্রমে চলচ্চিত্রকার নুরুল আলম আতিক, কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ এবং ভারতের সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের চলচ্চিত্র শিক্ষক অধ্যাপক বীরেন দাশ শর্মা।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!