X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডানপিটে পুলক থেকে তারকা জাহিদ হাসান

বিনোদন রিপোর্ট
০৪ অক্টোবর ২০১৭, ১৩:৪০আপডেট : ০৪ অক্টোবর ২০১৭, ১৬:২২

জাহিদ হাসান ও তার শৈশবের ছবি ডাকনাম পুলক। শৈশবে মেতে থাকতেন দুরন্তপনায়। তাকে সবাই জানতো দুষ্টু ও ডানপিটে। সিরাজগঞ্জ পৌর শহরের বাহিরগোলা সড়কে পুলককে মুখে আনলে বলতে হয় না জাহিদ হাসানের কথা! আজ ৪ অক্টোবর তার জন্মদিন। ১৯৬৭ সালের এই দিনে সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলী ইউনিয়নের চাঁদ পাল গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। শৈশবকে বেশ মিস করেন জাহিদ হাসান। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ছোটবেলার একটি ছবিকে প্রোফাইল পিকচার করেছেন তিনি। 
সিরাজগঞ্জের প্রতি জাহিদের আছে আলাদা ভালোবাসা। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে সেখানে যান প্রায়ই। ছোটবেলা থেকেই তিনি বন্ধুপ্রিয় মানুষ। খেলাধুলা করেও সময় কাটতো তার। বিশেষ করে ফুটবল। সিরাজগঞ্জের দ্য সেন্টার টাইগার বয়েস ক্লাবের হয়ে নিয়মিত ফুটবল খেলেছেন।
বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন সরকারি চাকরিজীবী। মা রত্নগর্ভা হামিদা বেগম। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে তিনি সবার ছোট। বাহিরগোলা সড়কে জাহিদের বাড়ির দেয়ালের সামনে লেখা আছে পাঁচ ভাইয়ের নাম ও পরিচয়। রয়েছে রত্নগর্ভা মায়ের নাম।
রক্ষণশীল পরিবারে জন্ম হওয়ায় অভিনয়ে নিরুৎসাহিত করা হতো জাহিদকে। কিন্তু কানে নেননি সেইসব। নবম শ্রেণিতে অধ্যয়নকালে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর জীবনাদর্শের ওপর লেখা ‘ভাই ভাসানী’ নামের একটি মঞ্চনাটকে অভিনয় করে প্রশংসিত হন। সিরাজগঞ্জ শহরের জ্ঞানদায়িনী উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও সিরাজগঞ্জ সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর ঢাকায় চলে আসেন তিনি। মাঝে কলেজে ভর্তির পর সিরাজগঞ্জের তরু সম্প্রদায়ে যুক্ত হন। তখন তার অভিনীত ‘বিচ্ছু’ জনপ্রিয়তা পায়।
মঞ্চের পর টেলিভিশনে পা রাখেন জাহিদ। তার প্রথম টিভি নাটক ১৯৯০ সালে বিটিভিতে প্রচারিত ‘জীবন যেমন’।  হুমায়ূন আহমেদের নাটক-টেলিছবিতে অভিনয় করে ছোট পর্দার দর্শকপ্রিয় হয়ে ওঠেন তিনি। এক্ষেত্রে উল্লেখযোগ্য ‘আজ রবিবার’, ‘নক্ষত্রের রাত’, ‘মফিজ’ প্রভৃতি। এছাড়া তার জনপ্রিয় আরও দুটি ধারাবাহিক হলো ‘গ্র্যাজুয়েট’ ও ‘লাল নীল বেগুণি’।
হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’-এর জন্য ১৯৯৯ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা হন জাহিদ। তার ছবির তালিকায় আরও আছে ‘বলবান’, ‘জীবন সঙ্গী’, ‘বিহঙ্গ’, ‘শঙ্খনাদ’, ‘ঝন্টু মন্টু দুই ভাই’, ‘আমার আছে জল’, ‘মেড ইন বাংলাদেশ’। 
অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা আর প্রযোজনা করেছেন জাহিদ। ব্যক্তিজীবনে তিনি মডেল-অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌকে বিয়ে করেন। তাদের ঘরে আছে ছেলে পূর্ণ ও মেয়ে পুষ্পিতা।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’