X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আমাদের মার্কশিট কিছুই জমা নেওয়া হয়নি: শম্পা রেজা

বিনোদন রিপোর্ট
০৫ অক্টোবর ২০১৭, ২০:৫০আপডেট : ০৭ অক্টোবর ২০১৭, ১৭:০৬

শম্পা রেজা (ছবি: বাংলা ট্রিবিউন) ঘটনাটি ২৯ সেপ্টেম্বর রাতের। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৭’ প্রতিযোগিতার শীর্ষ ১০ প্রতিযোগীর মধ্যে জান্নাতুল সুমাইয়া হিমিকে বিজয়ী ঘোষণা করার কিছুক্ষণের মধ্যেই আয়োজক অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী জানান, তিনি হয়েছেন দ্বিতীয় রানারআপ! পরে জান্নাতুল নাঈম এভ্রিলকে বিজয়ী ঘোষণা করা হয়। এ কারণে অবিশ্বাস ও সমালোচনার ঝড় ওঠে সবার মধ্যে।

এরপর বিয়ের খবর ফাঁস ও তা গোপন করার অভিযোগে এভ্রিলকে অযোগ্য ঘোষণা করা হয়। বুধবার (৪ অক্টোবর) নতুনভাবে জেসিয়া ইসলামের মাথায় উঠেছে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার মুকুট।

কিন্তু ২৯ সেপ্টেম্বর আসলে কী ঘটেছিল? অনেকের মতে, বিচারকরা ছিলেন পুরোপুরি অন্ধকারে। তাদের মতামতকে গুরুত্বই দেয়নি আয়োজক অন্তর শোবিজ, ওমিকন এন্টারটেইনমেন্ট ও টাইটেল স্পন্সর লাভেলো কর্তৃপক্ষ।

পুরো ঘটনাটি প্রসঙ্গে বিস্তর জানালেন অভিনেত্রী শম্পা রেজা। তাকে দেখা গেছে গ্র্যান্ড ফিনালের ছয় বিচারক প্যানেলে। বৃহস্পতিবার তিনি এসেছিলেন বাংলা ট্রিবিউন ফেসবুক লাইভ ‘সেলিব্রেটি শো উইথ বন্যা মির্জা’য়। এটি সঞ্চালনা করেন বাংলা ট্রিবিউন-এর হেড অব মার্কেটিং ও অভিনেত্রী বন্যা মির্জা।

শুরুতেই শম্পা রেজা বলেন, ‘আমি আসলে ফেসবুকে নাই। আমার খুব একটা স্পষ্ট ধারণা নেই। ধারণা ঠিক নেই তাও না। এখন তো প্রায় সবাই ফেসবুক ব্যবহার করে, দেখি। বাংলা ট্রিবিউন ফেসবুক লাইভে আমন্ত্রণ পেয়ে ভালো লাগলো।’

বন্যা মির্জা: ধন্যবাদ। আমরা সবাই জানি, ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার শেষটা নিয়ে খুব আলোচনা-সমালোচনা হয়েছে। আমার দেখলাম জান্নাতুল নাঈমের কাছ থেকে ঘুরে মুকুটটা এসেছে জেসিয়া ইসলাম পর্যন্ত। জান্নাতুল সুমাইয়া হিমিকেও কিন্তু সেরা ঘোষণা করা হয়েছিল। শুরুতেই এমন একটা আয়োজন বিতর্কিত হয়ে গেলো। আপনার কাছে কী মনে হয়?
শম্পা রেজা: সকাল থেকেই রবীন্দ্রনাথ ঠাকুরের একটা গান খুব মনে পড়ছিল— ‘গোধূলি মেঘে ঢেকে গেছে তারা, আমার যা কথা ছিল হয়ে গেলো সারা।’ আমারও সেই অবস্থা, মানে ‘আমার যা কথা ছিল হয়ে গেল সারা’!

বন্যা মির্জা: তবুও তো কিছু কথা থেকে যায়, বা বলতে হয় আপা!
শম্পা রেজা: চূড়ান্ত পর্বের পর পুরো প্রক্রিয়া নিয়ে কথা বলতে হয়েছে। আমার বিবেকের তাড়না থেকেই কথা বলেছি। যারা জানতে চেয়েছেন তাদেরকে বলেছি। আমার জীবনের একটা দর্শন হলো, যদি অন্যায় হয় তার প্রতিবাদ করা। এটা ঠিক, এভ্রিলের ওপর দিয়ে অনেক ঝামেলা গেছে।

বন্যা মির্জা: প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান অন্তর শোবিজ, ওমিকন এন্টারটেইনমেন্ট ও পৃষ্ঠপোষক প্রসঙ্গে কিছু বলবেন?
শম্পা রেজা: তাদের কেউ আমার পূর্বপরিচিত নন। এ অনুষ্ঠানের জন্য তারা আমার সঙ্গে যোগাযোগ করেছিলেন। কিন্তু আমার অন্য ব্যস্ততা থাকে। এ কারণে সময় দিতে পারিনি। গ্র্যান্ড ফিনালেতে বিচারক হিসেবে বসলাম। আমরা ছিলাম ছয় জন (ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, জাদুশিল্পী জুয়েল আইচ, করপোরেট ব্যক্তিত্ব রুবাবা দৌলা, তথ্যপ্রযুক্তিবিদ সোনিয়া বশির কবির, আলোকচিত্রী চঞ্চল মাহমুদ)। বিচারকদের জন্য একটা আলাদা ফাইল থাকে। কিন্তু আমাদেরকে প্রতিযোগীদের সম্পর্কে কোনও ধারণাই দেওয়া হয়নি।

তবে একটা প্রশ্নপত্র পেলাম। তখন আয়োজকদের বলেছি, প্রতিযোগীদের বিবরণ কই? নম্বরপত্র কই! আমরা কলম পাইনি। আমরা নিজেদের ব্যাগ থেকে কলম নিয়ে মার্কিং করেছি। কলম না দেওয়াটা অদ্ভুত লেগেছে। এরপর আমাদেরকে এভ্রিল, হিমি ও চমকের নাম থাকা চিরকুট দেন অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী। আমি বললাম, প্রি-জাজমেন্টে যাবো না। যদি আমার কথা মানা না হয় আমরা ওয়াকআউট করবো। এরপর মঞ্চে জেসিয়া ইসলামকে প্রথম দেখলাম। আমরা প্রায় সবাই বলে উঠলাম, ‘ইয়েস’! এই মেয়ে যোগ্য। বিবি রাসেল আমাকে বলেছিলেন, ‘মেয়েটি পুরোপুরি আন্তর্জাতিক মানের!’ জেসিয়াকে আমি একটি প্রশ্ন করলাম। ও উত্তরটা সুন্দরভাবে ছোট আকারে দিলো। আমার খুবই ভালো লাগলো।

বন্যা মির্জা: তারপর কী হলো?
শম্পা রেজা: হঠাৎই একজন আমাকে জানালো এভ্রিল চূড়ান্ত। সে মিস ওয়ার্ল্ডে যাবে। আমি বললাম, কেন? আমি মার্কশিট গুছিয়ে নিলাম। এর মধ্যে মঞ্চে শিনা চৌহান নাম ঘোষণা করলেন। শিনার ব্যাপারে আমার আপত্তি আছে। কেন দেশের বাইরে থেকে উপস্থাপক আনতে হবে? বাংলাদেশের বিষয়টি বাংলাদেশের কাউকে দিয়েই করানো উচিত ছিল।

শিনা ঘোষণা দিলো জান্নাতুল সুমাইয়া হিমি চ্যাম্পিয়ন, জান্নাতুল নাঈম এভ্রিল প্রথম রানারআপ, জেসিয়া ইসলাম দ্বিতীয় রানারআপ। আমি অবাক। এটা কীভাবে হয়! এ তো দেখছি নতুন নাম! এরপর স্বপন চৌধুরী ঘোষণা করলেন, ভুল হয়েছে। নতুনভাবে ঘোষণা করা হলো এভ্রিলের নাম। আমি তখন হতভম্ব হলাম। এগুলো কী হচ্ছে! আমাদের মার্কশিট কিছুই জমা নেওয়া হয়নি! আমি বুঝতে পারছিলাম না কী করবো। ওয়াকআউট করবো, সেই অবস্থাও নাই। এরপর আমাদের (বিচারক) মঞ্চে ডাকা হলো। আমি সবাইকে উইশ করে চলে এলাম।

শম্পা রেজা ও বন্যা মির্জা (ছবি: বাংলা ট্রিবিউন) বন্যা মির্জা: এভ্রিলকে ঘিরে অনেক কিছু হলো। তিনি এখন আলোচনায় চলে এসেছেন। একইসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসম্মানিত হয়েছেন। তার সঙ্গে যা হয়েছে তা কি ঠিক হলো?
শম্পা রেজা: শুধু সে নয়; হিমি, জেসিয়া এমনকি শিনাকেও কষ্ট দেওয়া হয়েছে। চারজন মেয়েকে মঞ্চে যেভাবে অসম্মানিত করা হলো- এই অধিকার আয়োজকদেরকে কে দিয়েছে? এটা কোনোভাবেই উচিত হয়নি।

বিষয়টি নিয়ে আরও কথা বলেছেন শম্পা রেজা, তার কণ্ঠে ছিল গানও। পুরো আয়োজনটি দেখতে পারবেন নিচের ইউটিউব লিংকে। ৫ অক্টোবর বিকালে বাংলা ট্রিবিউন কার্যালয় থেকে ‘সেলিব্রেটি শো উইথ বন্যা মির্জা’ সরাসরি দেখানো হয়।

/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!