X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

ফিল্মফেয়ারে বিদ্যার ছক্কা, সেরা অভিনেতা ইরফান

বিনোদন ডেস্ক
২১ জানুয়ারি ২০১৮, ১৩:৪৯আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ১৪:২২

ইরফান খান ও বিদ্যা ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে এবার ছক্কা মারলেন বিদ্যা বালান! আর সেরা জনপ্রিয় অভিনেতা হিসেবে প্রথমবার এই পুরস্কার জিতলেন ইরফান খান। শনিবার (২০ জানুয়ারি) মুম্বাইয়ের ওরলির এনএসসিআই ডোম মাঠে বসেছিল বলিউডের ‘অস্কার’তুল্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের ৬৩তম আসর।
এ নিয়ে ষষ্ঠবারের মতো ‘ব্ল্যাক লেডি’ ট্রফি জিতলেন বিদ্যা। একবার শুধু সমালোচকদের চোখে সেরা অভিনেত্রী হয়েছিলেন তিনি। বাকি পাঁচটিই এসেছে জনপ্রিয় অভিনেত্রী হিসেবে। এবার ‘তুমহারি সুলু’র জন্য সেরা জনপ্রিয় অভিনেত্রীর পুরস্কার গেছে তার ঘরে। ছবিটিতে এক গৃহিণীর চরিত্রে দারুণ অভিনয় করেছেন ৩৯ বছর বয়সী এই অভিনেত্রী, যিনি ঘটনাক্রমে হয়ে ওঠেন রেডিও জকি। তার হাতে পুরস্কার তুলে দেন বর্ষীয়ান অভিনেত্রী রেখা।
বিদ্যা বালানকে সেরা অভিনেত্রীর পুরস্কার তুলে দেন রেখা সেরা অভিনেত্রী বিভাগে বিদ্যার কাছে হেরেছেন শ্রীদেবী (মম), আলিয়া ভাট (বাদ্রিনাথ কি দুলহানিয়া), ভূমি পেড়নেকর (শুভ মঙ্গল সাবধান), জায়রা ওয়াসিম (সিক্রেট সুপারস্টার) ও সাবা কামার (হিন্দি মিডিয়াম)।
এদিকে চতুর্থবারের মতো ফিল্মফেয়ার পেলেন ইরফান। তবে আগে সেরা খল অভিনেতা, সেরা পার্শ্ব অভিনেতা ও সমালোচকদের বিচারে সেরা অভিনেতা হন তিনি। এবার ‘হিন্দি মিডিয়াম’ ছবিতে অসাধারণ অভিনয়ের সুবাদে ৫১ বছর বয়সী এই তারকার হাতে উঠেছে সেরা জনপ্রিয় অভিনেতার স্বীকৃতি।
ইরফানের জয় ছিল আসরের অন্যতম চমক। তার সাফল্যে মনোনয়ন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে শাহরুখ খান (রইস), অক্ষয় কুমার (টয়লেট: এক প্রেম কথা), হৃতিক রোশন (কাবিল),  বরুণ ধাওয়ান (বাদ্রিনাথ কি দুলহানিয়া) ও আয়ুষ্মান খুরানাকে (শুভ মঙ্গল সাবধান)।
সেরা ছবি বিভাগে প্রত্যাশা অনুযায়ী পুরস্কৃত হয়েছে ইরফানের ‘হিন্দি মিডিয়াম’। এ ছবির প্রতিদ্বন্দ্বী ছিল ‘টয়লেট: এক প্রেম কথা’, ‘বাদ্রিনাথ কি দুলহানিয়া’, ‘সিক্রেট সুপারস্টার’ ও ‘বেরিলি কি বরফি’।
‘বেরিলি কি বরফি’র জন্য সেরা পরিচালক হয়েছেন অশ্বিনী আইয়ার তিওয়ারি। তিনি হলেন ‘দঙ্গল’-এর পরিচালক নিতেশ তিওয়ারির স্ত্রী। বহু বছর পর ফিল্মফেয়ারে কোনও নারী নির্মাতা এই সম্মান পেলেন।
অশ্বিনীর বানানো ‘বেরেলি কি বরফি’র জন্য সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন রাজকুমার রাও। তিনি একাই পেয়েছেন দুটি পুরস্কার। ‘ট্র্যাপড’ ছবির জন্য সমালোচক বিভাগের সেরা অভিনেতার স্বীকৃতিও এসেছে তার হাতে। রাজকুমারের আরেক ছবি ‘নিউটন’ সেরা চলচ্চিত্র হয়েছে সমালোচক বিভাগে। এ ছবির পরিচালক অমিত ভি. মাসুরকার পেয়েছেন সেরা মৌলিক গল্পকারের পুরস্কার।
‘সিক্রেট সুপারস্টার’-এর জন্য মেহের ভিজ সেরা পার্শ্ব অভিনেত্রী আর জায়রা ওয়াসিম সমালোচক বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন। এ ছবির ‘নাচদি ফিরা’ গানের জন্য সেরা গায়িকা হয়েছেন মেঘনা মিশ্র।
মালা সিনহার হাতে আজীবন সম্মাননা দিচ্ছেন দুই উপস্থাপক শাহরুখ খান ও করণ জোহর সর্বাধিক ১০টি মনোনয়ন পাওয়া ‘বাদ্রিনাথ কি দুলহানিয়া’র জন্য একটি পুরস্কার জিতেছেন অরিজিৎ সিং। ‘রোকে না রুকে ন্যায়না’ গানের সুবাদে তিনি সেরা গায়ক। গানের বিভাগগুলোর সুবাদে এবারের আসরে সর্বাধিক চারটি পুরস্কার এসেছে ‘জাগ্গা জাসুস’-এর ঘরে। ছবিটির জন্য সেরা গানের অ্যালবাম ও সেরা আবহসংগীত বিভাগ দুটির পুরস্কার পেয়েছেন প্রীতম চক্রবর্তী। ‘উল্লু কা পাঠ্ঠা’ গান লেখার জন্য সেরা গীতিকার হয়েছেন অমিতাভ ভট্টাচার্য। একই ছবির ‘গালতি সে মিস্টেক’ গানের জন্য নৃত্য পরিচালনায় সেরা হয়েছেন বিজয় গাঙ্গুলি ও রুয়েল দৌসন বারিনদানি।
‘অ্যা ডেথ ইন দ্য গঞ্জ’ ছবির জন্য সেরা নতুন পরিচালকের পুরস্কার জিতেছেন অপর্ণা সেনের মেয়ে কঙ্কনা সেন শর্মা। তার হাতে পুরস্কার তুলে দেন দুই প্রজন্মের দুই অভিনেত্রী জয়া বচ্চন ও সোনালি বেন্দ্রে।
শাহরুখ খান ও রণবীর সিং গত বছরের মতো এবারও স্বল্পদৈর্ঘ্য ছবির জন্য ছিল বিশেষ বিভাগ। ছোট দৈর্ঘ্যের ছবির জন্য সেরা অভিনেতা হয়েছেন ‘খুঁজলি’ তারকা জ্যাকি শ্রফ। নিরাজ গাইয়ানের ‘জুস’ হয়েছে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি।
আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন সংগীত ব্যক্তিত্ব বাপ্পি লাহিড়ী। ৬৫ বছর বয়সী এই গুণী শিল্পীর হাতে এই সম্মান তুলে দেন বিদ্যা বালান। এ সময় তিনি বলেন, ‘এটা আমার জন্য খুবই বিশেষ মুহূর্ত। কারণ বাপ্পিদা আমার ক্যারিয়ারের সবচেয়ে সফল গান (উ লা লা) উপহার দিয়েছেন।’
আজীবন সম্মাননায় ভূষিত বাপ্পি লাহিড়ী বলেন, ‘আমি খুব খুশি। এই অর্জন আমার মা-বাবা, স্ত্রী ও পুরো পরিবারকে উৎসর্গ করতে চাই। এটা ৪৬ বছরের পরিশ্রমের ফসল।’
শাহরুখ খান, মানুষী চিল্লার ও রণবীর সিং এরপর মঞ্চে বাপ্পি লাহিড়ীর বিভিন্ন গানের তালে নেচেছেন এ প্রজন্মের অভিনেতা রণবীর সিং। তিনি পরে এসেছিলেন বলিউডের কালজয়ী ছবিগুলোর পোস্টার দিয়ে সাজানো পোশাক। তার কথায়, ‘মানুষ ছবি খায়, ছবি পান করে। আমি ছবি পরেছিও।’
আজীবন সম্মাননা আরেক বাঙালিও পেয়েছেন এবার। ৮২ বছর বয়সী অভিনেত্রী মালা সিনহাকেও দেওয়া হয়েছে এই সম্মান। পঞ্চাশ, ষাট ও সত্তরের দশকে হিন্দি ছবি শাসন করেছিলেন তিনি। বাংলা আর নেপালি ছবিতেও দেখা গেছে তাকে।
এবারের ফিল্মফেয়ারে রণবীরের পাশাপাশি বিভিন্ন পরিবেশনায় অতিথিদের মাতিয়েছেন অক্ষয় কুমার, আয়ুষ্মান খুরানা, পরিণীতি চোপড়া, সানি লিওনসহ অনেকে। লালগালিচায় দ্যুতি ছড়িয়েছেন মাধুরী দীক্ষিত, কাজল, প্রীতি জিনতা, রেখা, সোনম কাপুর, আলিয়া ভাটসহ অনেকে।
অতিথি সারিতে রেখা, মাধুরী দীক্ষিত ও তার স্বামী শ্রীরাম নেনে একনজরে এবারের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস-
ছবি: হিন্দি মিডিয়াম
ছবি (সমালোচক): নিউটন
অভিনেতা: ইরফান খান (হিন্দি মিডিয়াম)
অভিনেতা (সমালোচক): রাজকুমার রাও (ট্র্যাপড)
অভিনেত্রী: বিদ্যা বালান (তুমহারি সুলু)
অভিনেত্রী (সমালোচক): জায়রা ওয়াসিম (সিক্রেট সুপারস্টার)
পরিচালক: অশ্বিনী আইয়ার তিওয়ারি (বেরেলি কি বরফি)
নতুন পরিচালক: কঙ্কনা সেন শর্মা (অ্যা ডেথ ইন দ্য গঞ্জ)
পার্শ্ব অভিনেত্রী: মেহের ভিজ (সিক্রেট সুপারস্টার)
রাজকুমার রাও একাই পেয়েছেন দুটি পুরস্কার পার্শ্ব অভিনেতা: রাজকুমার রাও (বেরেলি কি বরফি)
গানের অ্যালবাম: প্রীতম চক্রবর্তী (জাগ্গা জাসুস)
গীতিকার: অমিতাভ ভট্টাচার্য, গান-উল্লু কা পাটথা (জাগ্গা জাসুস)
গায়িকা: মেঘনা মিশ্র, গান-নাচদি ফিরা (সিক্রেট সুপারস্টার)
গায়ক: অরিজিৎ সিং, গান-রোকে না রুকে ন্যায়না (বাদ্রিনাথ কি দুলহানিয়া)
আজীবন সম্মাননা: বাপ্পি লাহিড়ী ও মালা সিনহা
লেখালেখির পুরস্কার
মৌলিক গল্পকার: অমিত ভি. মাসুরকার (নিউটন)
সংলাপ রচয়িতা: হিতেশ কেওয়ালিয়া (শুভ মঙ্গল সাবধান)
চিত্রনাট্যকার: শুভাশীষ ভুটিয়ানি (মুক্তি ভবন)
কারিগরি পুরস্কার
অ্যাকশন: টম স্ট্রাথারস (টাইগার জিন্দা হ্যায়)
আবহসংগীত: প্রীতম চক্রবর্তী (জাগ্গা জাসুস)
শিল্প নির্দেশনা: পারুল সোন্ধ (ড্যাডি)
পোশাক পরিকল্পনা: রোহিত চতুর্বেদি (অ্যা ডেথ ইন দ্য গঞ্জ)
শব্দসজ্জা: অনীষ জন (ট্র্যাপড)
সম্পাদনা: নিতিন বৈদ (ট্র্যাপড)
নৃত্য পরিচালনা: বিজয় গাঙ্গুলি ও রুয়েল দৌসন বারিনদানি, গান-গালতি সে মিস্টেক (জাগ্গা জাসুস)
চিত্রগ্রহণ: শীর্ষ রায় (অ্যা ডেথ ইন দ্য গঞ্জ)
স্বল্পদৈর্ঘ্য ছবির পুরস্কার
স্বল্পদৈর্ঘ্য ছবি: জুস (নীরাজ গাইওয়ান)
সেরা অভিনেতা (স্বল্পদৈর্ঘ্য ছবি): জ্যাকি শ্রফ (খুঁজলি)
সেরা অভিনেত্রী (স্বল্পদৈর্ঘ্য ছবি): শেফালি শাহ (জুস)
স্বল্পদৈর্ঘ্য ছবি (নন-ফিকশন): ইনভিসিবল উইংস (হরি এম. মোহানান)
স্বল্পদৈর্ঘ্য ছবি (দর্শক পছন্দ): অনাহূত (উমেশ বাগাড়ে)

সূত্র: ফিল্মফেয়ার

/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবপ্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
সালমানের সঙ্গী হলেন রাশমিকা
সালমানের সঙ্গী হলেন রাশমিকা
বাবা হত্যার বিচার পেয়েও যে কারণে নিশ্চুপ লামিয়া
বাবা হত্যার বিচার পেয়েও যে কারণে নিশ্চুপ লামিয়া
তরুণ প্রযোজক-নির্মাতা রূহানের মরদেহ উদ্ধার
তরুণ প্রযোজক-নির্মাতা রূহানের মরদেহ উদ্ধার