X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কানে দেখা যাবে হান সলোর তারুণ্য

বিনোদন ডেস্ক
০৮ এপ্রিল ২০১৮, ১৯:১১আপডেট : ০৮ এপ্রিল ২০১৮, ১৯:২০

‘স্টার ওয়ারস’ সিরিজের জনপ্রিয় চরিত্র হান সলোর তারুণ্যের গল্প নিয়ে সাজানো ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে। পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ১৫ মে এটি দেখানো হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে।
হলিউডের বর্ষীয়ান অভিনেতা হ্যারিসন ফোর্ড তারকা হয়েছেন হান সলো চরিত্রের সুবাদেই। ১৯৭৭ সালে ‘স্টার ওয়ারস’ ছবিতে এই ভূমিকায় প্রথমবার অভিনয় করেন তিনি। এবার এই চরিত্রে দেখা যাবে মার্কিন তারকা আলডেন এরেনরাইককে। উডি অ্যালেনের ‘ব্লু জেসমিন’-এ ছিলেন তিনি।
‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ দর্শকদের নিয়ে যাবে চোরাকারবারি, দক্ষ বৈমানিক ও দুষ্টু স্বভাবের মানুষ হান সলোর তারুণ্যের দিনগুলোতে। এটি পরিচালনা করেছেন রন হাওয়ার্ড। তার বিখ্যাত দুটি ছবি হলো ‘অ্যাপোলো থার্টিন’ (১৯৯৫) ও অস্কারজয়ী ‘অ্যা বিউটিফুল মাইন্ড’ (২০০২)।
এতে আরও অভিনয় করেছেন উডি হ্যারেলসন (নো কান্ট্রি ফর ওল্ড মেন, ২০০৭), এমিলিয়া ক্লার্ক (টার্মিনেটর জেনিসিস, ২০১৫), ডোনাল্ড গ্লোভার (দ্য মার্শান, ২০১৫), থ্যান্ডি নিউটন (জেফারসন ইন প্যারিস, ১৯৯৫), ফিবি ওয়ালার-ব্রিজ (দ্য আয়রন লেডি, ২০১১), পল বেটানি (ডগভিল, ২০০৩), জুনাস সুটামো (স্টার ওয়ারস এইচ: দ্য লাস্ট জেডাই, ২০১৭)। পরিচালকসহ সব তারকাকেই কানের লালগালিচায় দেখা যাবে বলে আশা করা হচ্ছে।
কান উৎসবে সাধারণত বিশ্বের বিভিন্ন দেশের আর্ট-হাউস ঘরানার ছবিগুলোর প্রদর্শনী হয়ে থাকে। তবে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ই এক্ষেত্রে ব্যতিক্রম নয়। ২০০২ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড টু-অ্যাটাক অব দ্য ক্লোনস’ আর ২০০৫ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড থ্রি-রিভেঞ্জ অব দ্য সিথ’ও প্রদর্শিত হয়েছে কানে।
অনেকেই জানে না, ১৯৭১ সালে কান উৎসবে অংশ নেওয়ার সময়ই ইউনাইটেড আর্টিস্টসের সিইও ডেভিড পিকারের সঙ্গে ‘স্টার ওয়ারস’ ছবি পরিচালনার বিষয়ে চুক্তি হয় জর্জ লুকাসের। ২০০৭ সালে এসে এই তথ্য জানিয়েছেন তিনি।
২০১৫ সালে ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’-এর মাধ্যমে এই সিরিজের নতুন অধ্যায় শুরু হয়। ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ তারই অংশ। ওয়াল্ট ডিজনি মোশন স্টুডিও পিকচার্সের পরিবেশনায় আগামী ২৩ মে ফ্রান্সে, ২৪ মে যুক্তরাজ্যে ও ২৫ মে বিশ্বব্যাপী মুক্তি পাবে ছবিটি।
‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ ছবির টিজার:

এদিকে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের ছবির তালিকা ঘোষণা করা হবে আগামী ১২ এপ্রিল। দুইবারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে এই আয়োজনের উদ্বোধন হবে ৮ মে। সমাপনী হবে ১৯ মে। প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান থাকছেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তারাই বেছে নেবেন স্বর্ণপাম জয়ী ছবিকে।
‘আঁ সার্তেন রিগার্দ’ বিভাগে বিচারকরা দায়িত্ব পালন করবেন পুয়ের্তোরিকান অভিনেতা বেনেসিও দেল তোরোর নেতৃত্বে। সিনেফঁদাসিউ ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বিচারকদের প্রধান থাকবেন ফরাসি নির্মাতা বার্ট্রান্ড বোনেলো। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন সুইস নারী নির্মাতা উরসুলা মেইয়ারা।
উৎসবের মাস্টার অব সিরিমনিস (উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সঞ্চালক) ফরাসি অভিনেতা এদুয়া বেয়া। ২০০৮ ও ২০০৯ সালে আরও দু’বার এই দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে ৫১ বছর বয়সী এই তারকার।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন