X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
৭১তম কান উৎসব

চাকচিক্যময় পাম দ’র, একের পর এক বিতর্ক

জনি হক
২৯ এপ্রিল ২০১৮, ১৪:০২আপডেট : ০৬ মে ২০১৮, ১৯:১২

পাম দ’র তামাম দুনিয়া ডুবে থাকবে রুপালি পর্দার মোহ আর লালগালিচার জৌলুসে। চলচ্চিত্রপ্রেমীদের আনাগোনায় মুখর হয়ে ওঠার অপেক্ষায় ফরাসি উপকূল কান। আর মাত্র ৯ দিন। আগামী ৮ মে শুরু হবে ৭১তম কান চলচ্চিত্র উৎসব।
এই আয়োজনের সর্বোচ্চ পুরস্কার পাম দ’র তথা স্বর্ণ পাম বানানোর কাজও শেষ। সুইস কারখানায় আটজন দক্ষ কারিগর চাকচিক্যময় করে তুলছেন এটি। স্ফটিকের ওপর সোনা দিয়ে সাজানো সোনালি পাম গাছের পাতার মতোই দেখতে চলচ্চিত্র বিষয়ে বিশ্বের সবচেয়ে আলোচিত এই পুরস্কার।
গত ২১ বছরের মতো এবারও পাম দ’র বানিয়েছে সুইজারল্যান্ডের বিখ্যাত অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ড। ১৮ ক্যারেটের ১১৮ গ্রাম সোনা ব্যবহার করা হয়েছে এতে। চপার্ডের পরিচালক মার্ক কুতে রয়টার্সকে জানান, যৌথভাবে কেউ বিজয়ী হতে পারে ভেবে দুটি পাম দ’র বানানো হয়েছে। এছাড়া ছোট আকারের আরও পাঁচটি পাম দ’র তৈরি করেছেন তারা। এগুলো পাবে স্বল্পদৈর্ঘ্য ছবির পরিচালক ও অভিনেতা-অভিনেত্রীরা।
আগামী ১৯ মে সমাপনী দিনে পৃথিবীর অন্যতম মর্যাদাসম্পন্ন কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার দেওয়া হবে সেরা ছবির নির্মাতাকে। তবে এই আয়োজন শুরুর আগেই কয়েকটি বিষয়ে শুরু হয়েছে বিতর্ক।
আইনি বাধার সামনে
১৭ বছর ধরে আটবার চেষ্টার পর অবশেষে স্প্যানিশ উপন্যাস ‘ডন কিহোটে’ অবলম্বনে ছবি পরিচালনার কাজ শেষ করতে পেরেছেন টেরি গিলিয়াম। ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ নামের এই কাজটি নির্বাচিত হয়েছে কানের সমাপনী ছবি। কিন্তু আইনি বাধার সামনে পড়ে এর প্রদর্শনী নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
ছবিটির মুক্তি বন্ধের জন্য আদালতে আবেদন করেছে প্যারিসের আলফামা ফিল্মস প্রোডাকশন। তাদের দাবি, ‘ডন কিহোটে’ উপন্যাস অবলম্বনে ছবি নির্মাণের স্বত্ব তাদের। আগামী ৭ মে এই আবেদনের শুনানি হবে।
ব্রিটিশ কমেডি ট্রুপ মন্টি পাইথনের সদস্য টেরি গিলিয়ামের দুই ব্লকবাস্টার ‘ব্রাজিল’ (১৯৮৫) ও ‘টুয়েলভ মাঙ্কিস’ (১৯৯৫)। তার নতুন ছবিটিতে অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার, জনাথান প্রাইস ও জেমস বন্ড সিরিজের অভিনেত্রী ওলগা কুরিলেঙ্কো। আইনি বাধা পেরোতে পারলে আগামী ১৯ মে কানের সমাপনী অনুষ্ঠানের পর দেখানো হবে এটি। একই দিন ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’।
সপ্তদশ শতকে প্রকাশিত মিগেল দে ভান্তেসের উপন্যাসটি রুপালি পর্দায় তুলে আনতে ২০০০ সালে কাজ শুরু করেছিলেন টেরি গিলিয়াম। পাত্রপাত্রী ছিলেন জনি ডেপ ও ভ্যানেসা প্যারাডিস। কিন্তু বিভিন্ন সমস্যায় তা শেষ হয়নি। বন্যায় সেট ও অন্যান্য সরঞ্জামাদি ধ্বংস হয়ে যাওয়া, মূল অভিনেতা জ্যঁ রোশফোর অসুস্থতা, বীমার অর্থ পেতে সমস্যাসহ অন্যান্য অর্থনৈতিক জটিলতায় ছবিটির কাজ বাতিল হয়ে যায়। পরে এই ছবি নির্মাণের নেপথ্য ঘটনা নিয়ে ‘লস্ট ইন লা মনশা’ প্রামাণ্যচিত্র মুক্তি পায় ২০০২ সালে। যদিও শুরুতে এটি হওয়ার কথা ছিল মেকিং অব। এতবার চেষ্টার পর ছবিটি বানাতে পেরেছেন বলে ট্রেলারের শুরুতেই ৭৭ বছর বয়সী এই ব্রিটিশ নির্মাতা উল্লেখ করেছেন, ‘কিছু মানুষ বলে আমি উন্মাদ, আমি আসলে নিজের মায়াজালে আচ্ছন্ন।’
কানে নির্বাচিত, কেনিয়ায় নিষিদ্ধ
কান উৎসবের আঁ সার্তেন রিগার্দ বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত কেনিয়ার ‘রাফিকি’তে তুলে ধরা হয়েছে সমকামী দুই নারীর প্রেমের গল্প। বিষয়বস্তুর কারণে ছবিটি নিষিদ্ধ করেছে কেনিয়া। দেশটির সেন্সর বোর্ড মনে করে, এর মাধ্যমে সমকামিতায় উদ্বুদ্ধ হয়ে যেতে পারে অনেকে। কিন্তু সমাজকর্মীরা মনে করছেন, এই নিষেধাজ্ঞা উল্টো ছবিটির প্রতি সবার আগ্রহ বাড়িয়ে দেবে।
‘রাফিকি’ শব্দের অর্থ বন্ধু। ২০০৭ সালে প্রকাশিত উগান্ডার কথাশিল্পী মনিকা আরাক ডিনাইকোর ছোটগল্প ‘জাম্বুল ট্রি’ অবলম্বনে সাজানো হয়েছে এর চিত্রনাট্য। কেনা ও জিকিকে ঘিরেই কাহিনি এগোয়। দুই পরিবারের রাজনৈতিক মতাদর্শে বিভক্তি থাকলেও তারা একে অপরের প্রেমে পড়ে।
কেনিয়ার কোনও ছবির কানে প্রিমিয়ারের আমন্ত্রণ পাওয়ার ঘটনা আর নেই। কিন্তু কেনিয়া ফিল্ম ক্ল্যাসিফিকেশন বোর্ড টুইটারে মনে করিয়ে দিয়েছে ঔপনিবেশিক যুগের একটি আইনের কথা। তখন সমকামিতার কারণে ১৪ বছরের জেল হতো সেখানে।
কেনিয়ার সেন্সর বোর্ডের মুখপাত্র নেলি মুলুকা টুইটে লিখেছেন, ‘আমাদের সংস্কৃতি ও আইন সমাজের মৌলিক একক মনে করে পরিবারকে। তাই সেন্সর বোর্ড কেনিয়ার শিশুদের কথা ভেবে সমকামী কোনও বিষয়কে অনুমোদন দিতে পারে না।’
নিজের ছবি নিষিদ্ধের খবরে হতাশ কেনিয়ার নারী পরিচালক ওয়ানুরি কাহিয়ু। তার কথায়, ‘নেটফ্লিক্সের মাধ্যমে সমকামী ও হিজড়াদের বিষয়বস্তু নিয়ে বানানো ছবি কেনিয়ায় ইতোমধ্যে দেখার সুযোগ তৈরি হয়েছে। এছাড়া এ ধরনের আন্তর্জাতিক ছবিকে আমাদের ক্ল্যাসিফিকেশন বোর্ড অনুমতি দেয়। সেখানে কেনিয়ার ছবিকে নিষিদ্ধ করা হলো। কারণ, সমাজে যা ঘটে এতে এমন চিত্র রয়েছে। নিষেধাজ্ঞার মাধ্যমে এই সত্যতা অস্বীকার করা হলো। আশা ছিল এই ছবিকে প্রাপ্তবয়স্ক শ্রেণিভুক্ত করবে সেন্সর বোর্ড। আমরা মনে করি, কেনিয়ার দর্শকরা এখন পরিণত।’
অথচ এ মাসের শুরুর দিকে কেনিয়া ফিল্ম ক্ল্যাসিফিকেশন বোর্ডের প্রধান ইজিকিয়েল মুতুয়া ‘রাফিকি’র ভূয়সী প্রশংসা করেন। হট ৯৬ এফএম রেডিওকে তিনি বলেছিলেন, ‘আমাদের সময়ের বাস্তবতা ও শিশুদের বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার কথা রয়েছে এই গল্পে, বিশেষ করে যৌনতা।’
‘রাফিকি’ ছবির দৃশ্য আফ্রিকাজুড়ে সমকামিতা নিষিদ্ধ। সেখানে সমকামীদের বৈষম্য ও নিপীড়নের শিকার হতে হয়। সাম্প্রতিক সময়ে তাদের অধিকারের পক্ষে কণ্ঠস্বর জোরালো হচ্ছে। এই নিষেধাজ্ঞা একটি বৈশিষ্ট্যময় মামলার সঙ্গে কাকতালীয়, কেনিয়ার সমকামিতা আইন বাতিলের জন্য যা করেছেন সমকামীদের অধিকারে কাজ করা সমাজকর্মীরা। কারণ, তারা মনে করেন এই আইনের কারণে সংখ্যালঘুরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।
‘রাফিকি’ নিষিদ্ধ করায় সামাজিক যোগাযোগমাধ্যমে সেন্সর বোর্ডের সমালোচনা করেছে চলচ্চিত্রপ্রেমীরা। সমকামী ও হিজড়াদের অধিকারে কাজ করেন এমন এক কর্মী লরনা ডায়াস। তিনি রয়টার্সকে বলেছেন, ‘এই নিষেধাজ্ঞার ঘটনা সাংঘাতিক। একইসঙ্গে লজ্জাজনক ব্যাপার। নিষিদ্ধ হোক বা না হোক, কেনিয়ানরা ঠিকই ছবিটি দেখার পথ খুঁজে নেবে।’
এর আগে ২০১৪ সালে ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’ ও ২০১৫ সালে অতিরিক্ত যৌনতার প্রসঙ্গ ধরে হলিউডের ‘ফিফটি শেডস অব গ্রে’ নিষিদ্ধ করে কেনিয়ার সেন্সর বোর্ড।
১৫ সেকেন্ডের ভুল!
আঁ সার্তেন রিগার্দ বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত নন্দিতা দাসের ‘মান্টো’তে নাম ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। এতে ১৫ সেকেন্ড দেখা যাবে ঋষি কাপুরকে। কিন্তু তিনি মনে করেন, কাজটা ঠিক হয়নি। জীবনে আর এমন ভুল করবেন না বলে মনে মনে প্রতিজ্ঞাও করেছেন ৬৫ বছর বয়সী এই অভিনেতা। তিনি বলেছেন, ‘নন্দিতা নাছোড়বান্দা ছিল। এজন্য ১৫ সেকেন্ডের বিশেষ অভিনয়টা করতে হলো।’
শুরুতে ঋষি কাপুরের কথা ভাবেনইনি নন্দিতা। তার প্রথম পছন্দ ছিলেন ওম পুরি। কিন্তু গত বছর তিনি মারা যাওয়ার পর বিকল্প চিন্তা করতে হয়েছে নন্দিতাকে। তবে ঋষি কাপুর সাধারণত বন্ধুত্বের খাতিরে কাজ করেন না। এ কারণেই ‘মান্টো’কে ভুল বাছাই মনে হচ্ছে তার। ঋষি বলেছেন, ‘এভাবে কাজ করি না। আমার করাটা উচিত হয়নি। মান্টোতে অভিনয়টা ছিল বড় ভুল। দর্শক জানবে না কেন ১৫ সেকেন্ডের চরিত্রে কাজ করলাম। তারা ভাববে হয়তো আমার অন্য কাজ নেই, এ কারণে এমন কাজও করতে হলো। ভক্তরা এ নিয়ে আমার কাছে অভিযোগও করেছেন। বড় ভুল করে ফেলেছি। মনে হয় না জীবনে আর কখনও এমন ভুল হবে।’
নেটফ্লিক্সের কাছে আবেদন
কিংবদন্তি নির্মাতা ওরসন ওয়েলেসের মেয়ে তার বাবার শেষ ছবি ‘দ্য আদার সাইড অব দ্য উইন্ড’ কান উৎসবে দেখাতে নেটফ্লিক্সের কাছে আবেদন করেছেন। ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি না দিলে কানের প্রতিযোগিতা বিভাগে কোনও ছবি নির্বাচিত হবে না, এমন নিয়ম করায় ক্ষুব্ধ হয়ে কান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে নেটফ্লিক্স। কারণ, নিজেদের প্ল্যাটফর্মে প্রথমে মুক্তি দেওয়ার ব্যবসায়িক মডেল বদলে ফেলতে চায় না মার্কিন বিনোদন প্রতিষ্ঠানটি।
ওয়েলেসের মেয়ে ব্রিট্রিস নেটফ্লিক্সের চিফ কনটেন্ট অফিসার টেড সারান্ডসকে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করেছেন। সারান্ডমসকে পাঠানো ই-মেইলে তিনি লিখেছেন, ‘কান উৎসবের সঙ্গে নেটফ্লিক্সের দ্বন্দ্বের কথা জেনে আমি খুব উদ্বিগ্ন। বাবার জন্য আমাকে কথা বলতেই হবে। আমি দেখেছি, কীভাবে বড় প্রযোজনা প্রতিষ্ঠান তার জীবন ও কাজকে ধ্বংস করে দিয়েছে। সেই তালিকায় নেটফ্লিক্সও যুক্ত হলে বিরক্ত হবো।’
পরিচালক জন হাস্টনকে ঘিরে ছবিটি তৈরি করেন অরসন ওয়েলেস। ইউরোপে কয়েক বছর (১৯৭০-১৯৭৬) কাটানোর পর এর মাধ্যমে হলিউডে ফেরেন তিনি। কিন্তু শুটিং ও অর্থনৈতিক অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাকে। এ কারণে ৪০ বছর অসমাপ্ত অবস্থায় ছিল ছবিটি। ২০১৪ সালের অক্টোবরে এর কাজ শেষ করতে উদ্যোগ নেওয়া হয়। কিন্তু আর্থিক কারণে আবার তাতে বাধা পড়ে। তখন এগিয়ে আসে নেটফ্লিক্স।
অফিসিয়াল সিলেকশন হিসেবে কানে প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানোর কথা ছিল ‘দ্য আদার সাইড অব দ্য উইন্ড’। প্রতিযোগিতা বিভাগে বাইরে আলফনসো কুয়ারনের ‘রোমা’ও দেখানো কথা ছিল। কিন্তু আয়োজকদের সঙ্গে জটিলতায় নেটফ্লিক্স সরিয়ে নিয়েছে সেটাও।
সূত্র: রয়টার্স, বিবিসি

আরও পড়ুন-
যৌন হয়রানি প্রতিরোধে হটলাইন চালু করছে কান
ইঙ্গমার বার্গম্যানের জন্মশতবর্ষ উদযাপন করবে কান
কানে ফিরছে হুইটনির জীবন ও নিষিদ্ধ পরিচালক
কানে বিচারকের আসনে ক্রিস্টেন স্টুয়ার্ট
হাড্ডাহাড্ডি লড়াইয়ে বাঘা নির্মাতাদের ছবি
কান উৎসব বর্জনের হুমকি নেটফ্লিক্সের
আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ দিয়ে শুরু হবে কান
কানে আসছে আমূল পরিবর্তন
কান ক্ল্যাসিকসে ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’র ৫০ বছর পূর্তি
৭১তম কান উৎসব: বিচারকদের নেতা কেট ব্ল্যানচেট
৭১তম কান উৎসবের সময়সূচি চূড়ান্ত

/জেএইচ/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া