X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাস্তাঘাটের সৌন্দর্য বেড়ে গেছে চুম্বনে!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
০৬ মে ২০১৮, ১৮:৪২আপডেট : ০৬ মে ২০১৮, ১৯:২৭

রাস্তাঘাটের সৌন্দর্য বেড়ে গেছে চুম্বনে! ফরাসি উপকূলবর্তী কানের সড়কগুলোতে এখন শোভা পাচ্ছে ফরাসি অভিনেতা জ্যঁ-পল বেলমন্দো ও ডেনিস অভিনেত্রী আনা কারিনার চুমুর দৃশ্যে! শুধু রাস্তাঘাট নয়, বাড়ির দেয়ালে, পোশাক ও জুতার দোকানে, হোটেলের লবিতে, সড়ক ডিভাইডারের গাছেও চোখে পড়লো তাদের অন্তরঙ্গ মুহূর্ত। কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার নিয়ে এমন উন্মাদনা স্বাভাবিকই।
সাগরপাড়ের শহরটিতে সিনেমার প্রতি মানুষের আবেগ-অনুরাগ ও টানটান উত্তেজনা জমে উঠতে আর মাত্র দু’দিন। আগামী ৮ মে শুরু হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আয়োজন। দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে পর্দা উঠবে কানের ৭১তম আসরের। ১২ দিনের এই আয়োজন চলবে ১৯ মে পর্যন্ত।
রাস্তাঘাটের সৌন্দর্য বেড়ে গেছে চুম্বনে! পল ও আনার চুম্বন দৃশ্যটি ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির। মুহূর্তটি ক্যামেরাবন্দি করেছিলেন জর্জেস পিয়ের (১৯২৭-২০০৩)। অফিসিয়াল পোস্টারের জন্য তার তোলা ছবি নির্বাচন করে ফরাসি এই আলোকচিত্রীর প্রতি শ্রদ্ধা জানালো কান।
এদিকে ঢাকা থেকে কানে পা রাখতে না রাখতেই আয়োজকরা দীর্ঘ একটি চিঠি পাঠিয়েছেন ইমেইলে। এতে সুখবর আর হতাশা দুটোই আছে। তারা মনে করিয়ে দিলেন, লালগালিচায় সেলফি নিষিদ্ধ আর প্রিমিয়ারের সময়সূচি পরিবর্তনের কথা।
প্রতিযোগিতা বিভাগের ক্ষেত্রে সংশ্লিষ্ট ছবির তারকারা লালগালিচায় হেঁটে প্রেক্ষাগৃহে ঢুকলে সাংবাদিকদের জন্য শুরু হবে প্রদর্শনী। ফলে সবাই একই সময়ে ছবি দেখবেন। অন্যান্যবার সাংবাদিকদের জন্য এ সুযোগ ছিল সবার আগে।
আয়োজকদের আশা, ১৬০ দেশের ৪০ হাজার মানুষের অংশগ্রহণ হবে কানের ৭১তম আসরে। এর মধ্যে সাংবাদিক চার হাজার। গত কয়েক বছরে দেখা গেছে, প্রতিটি চলচ্চিত্র প্রদর্শনীতে গড়ে ১১০০ থেকে ১২০০ সাংবাদিক থাকেন। কিন্তু গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মোট আসন সংখ্যা ২৩০০। আর সাল দুবুসিতে রয়েছে ১৩০০ আসন। তাই লুমিয়েরে সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) গালা ইভেনিং থাকলে একই সময়ে ওই ছবি দেখানো হবে সাল দুবুসি ও সাল বাজিন থিয়েটারে। এর মধ্যে বাজিনে সাংবাদিকদের জন্য যুক্ত করা হচ্ছে ৩০০ আসন।
রাস্তাঘাটের সৌন্দর্য বেড়ে গেছে চুম্বনে! গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টায় যে ছবির গালা প্রদর্শনী হবে তা সাংবাদিকদের জন্য একই ভেন্যুতে থাকবে পরদিন সকাল সাড়ে ৮টায়। লুমিয়েরে বিকালের প্রদর্শনী অবশ্য পরিবর্তন হচ্ছে না। এখানে সাংবাদিকদেরই প্রাধান্য থাকছে।
আশার কথা হলো, পালে দো ফেস্টিভ্যাল ভবনের মূল ফটক রাত সাড়ে ১২টা পর্যন্ত খোলা থাকবে সাংবাদিকদের জন্য। তাদের সুবিধার্থে এবারও থাকছে জার্নালিস্টস টেরেস। অন্যান্যবার রাত ১১টার মধ্যে প্রেস রুম ও ওয়াইফাই এরিয়া বন্ধ হয়ে গেলেও এবার এই সেবা পাওয়া যাবে মাঝরাত অবধি।
আরেকটি সুবিধা হলো, গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসি থিয়েটারে ছবি দেখার পর বাইরে না বেরিয়ে ভেতর দিয়েই সাংবাদিকরা সোজা পালে দো ফেস্টিভ্যাল ভবনের পছন্দমাফিক জায়গায় যেতে পারবেন। রাস্তাঘাটের সৌন্দর্য বেড়ে গেছে চুম্বনে!

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন