X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নিষিদ্ধ পরিচালকের ফেরা

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১৫ মে ২০১৮, ০৯:২৬আপডেট : ১৫ মে ২০১৮, ০৯:৪২




লার্স ভন ট্রিয়ার কানে নিষিদ্ধ হওয়ার সাত বছর পর সাগরপাড়ের শহরটিতে ফিরলেন ডেনিশ পরিচালক লার্স ভন ট্রিয়ার। নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই উৎসবের ৭১তম আসরে জায়গা পেলেন তিনি। ৬১ বছর বয়সী এই নির্মাতার নতুন ছবি ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ দেখানো হলো প্রতিযোগিতা বিভাগের বাইরে।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত সাড়ে ১০টায় ছিল লার্স ভন ট্রিয়ারের ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। এর প্রেক্ষাপট সত্তর দশকের আমেরিকা। তখনকার পেশাদার খুনি হয়ে ওঠা জ্যাকের গল্প বলা হয়েছে এতে। খুনকে সে দেখে শিল্প হিসেবে! পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছে। কিন্তু ঝুঁকি নিয়ে আরও নিখুঁত খুনের পরিকল্পনা করতে থাকে সে।
(বাঁ থেকে) ম্যাট ডিলন, সোফি গবেল ও লার্স ভন ট্রিয়ার তবে ছবিটি নিয়ে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। পাশবিক দৃশ্যের ছড়াছড়ি মেনে নিতে না পেরে কয়েকজন উঠে বেরিয়ে যান। তবে প্রদর্শনী শেষে কলাকুশলীদেরকে ছয় মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন দর্শকরা।
ছবিটিতে জ্যাক চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডিলন। এছাড়াও আছেন উমা থারম্যান, রকএনরোলের রাজা এলভিস প্রিসলির নাতনি রাইলি কিও ও ব্রুনো গাঞ্জ।

২০০০ সালে ‘ড্যান্সার ইন দ্য ডার্ক’ ছবির সুবাদে স্বর্ণ পাম জেতেন লার্স ভন ট্রিয়ার। এছাড়া ‘ব্রেকিং দ্য ওয়েভস’ (১৯৯৬) ও ‘ইউরোপা’ (১৯৯১) ছবির জন্য গ্রাঁ প্রিঁ পান তিনি। ২০১১ সালে প্রতিযোগিতা বিভাগে ছিল তার ‘মেলানকোলিয়া’। এর সংবাদ সম্মেলনে নিজেকে নাৎসি উল্লেখ করা ও অ্যাডলফ হিটলারকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় কান উৎসবে নিষিদ্ধ হন তিনি।
‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ ছবিতে ম্যাট ডিলন
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বিকাল ৪টায় জাপানের রাইয়ুসুকি হামাগুচি পরিচালিত ‘নেতেমো সেমেতেমো (আসাকো ওয়ান অ্যান্ড টু)’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। এর গল্পে দেখা যায়, একদিন হুট করে আসাকোর প্রথম ভালোবাসা উধাও হয়ে যায়। এ ঘটনার দুই বছর পর যুতসই পুরুষের সঙ্গে তার পরিচয় হয়।

মূল প্রতিযোগিতা বিভাগে উৎসবের ষষ্ঠ দিন দেখানো কোরি-ইদা হিরোকাজুর ‘শপলিফটারস’ সোমবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায়, সাল দ্যু সোসানতিয়েমে দুপুর পৌনে ৩টা ও বিকাল সাড়ে ৫টায় এবং অলিম্পিয়ায় রাত পৌন ৮টায় দেখানো হয়েছে আবারও। উৎসবের ষষ্ঠ দিন প্রদর্শিত অ্যালিস রোরওয়াচারের ‘ল্যাজারো ফেলিস’ সকাল ৯টায় সোমবার সাল দ্যু সোসানতিয়েমে আবারও দেখানো হয়।




‘লিটল টিকেলস’ আঁ সার্তেন রিগার্দ
এ বিভাগে দুপুর ২টা ও রাত সাড়ে ১০টায় সাল দুবুসি থিয়েটারে ছিল ফরাসি নির্মাতা অন্দ্রিয়া বিসকু ও এরিক মিতায়ের ‘লিটল টিকেলস’। আট বছর বয়সী মেয়ে ওডেট নাচতে ও ড্রইং করতে ভালো লাগে তার। প্রাপ্তবয়স্ক হওয়ার পর সে নেচে নেচে খুঁজে পায় নিজেকে।
সকাল সোয়া ১১টা ও বিকাল সাড়ে ৪টায় ছিল দক্ষিণ আফ্রিকার আতিয়েন কালোস পরিচালিত ‘দ্য হারভেস্টারস’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। এর গল্পে দেখা যায়, জানো মানসিকভাবে দুর্বল এক তরুণ। একদিন তার ধার্মিক মা আশ্রয় দিতে অনাথ পিটারকে বাড়িতে নিয়ে আসেন। তিনি এই ছেলেকে নিজের ভাই হিসেবে দেখতে বলা হয় জানোকে। এরপর দুই তরুণের মধ্যে শুরু হয় ক্ষমতা, উত্তরাধিকার ও মায়ের ভালোবাসা পাওয়ার লড়াই।
একই বিভাগে উৎসবের ষষ্ঠ দিন প্রদর্শিত আলেহান্দ্রো ফাদেল পরিচালিত ‘মেওর্স, মনট্রি, মেওর্স’ সোমবার সকাল ১১টায় ও দুপুর দেড়টায় নন্দিতা দাসের ‘মান্টো’ আবারও দেখানো হয়েছে সাল বাজিনে।
প্রতিযোগিতার বাইরে
আউট অব কম্পিটিশন বিভাগে উৎসবের ষষ্ঠ দিন দেখানো জিল লোলুচের ‘সিংক অর সুইম’ সোমবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ১১টায় ও সাল দ্যু সোসানতিয়েমে দুপুর সোয়া ১২টায় প্রদর্শিত হয় আবারও।
‘ফাইভ অ্যান্ড দ্য স্কিন’ ধ্রুপদি আয়োজন
কান ক্ল্যাসিকসে সোমবার দুপুর আড়াইটায় দেখানো হয় ফ্রান্সের পিয়ের রিজ্জির ‘ফাইভ অ্যান্ড দ্য স্কিন’ (১৯৮১)। রাত পৌনে ৮টায় ছিল ফ্রান্সের জ্যঁ-পল র‌্যাপেন্যুর ‘সিরানো দ্যু বারজেরাক’ (১৯৯০)। এ দুটি ছবি ছাড়া সাল বুনুয়েলে বিকাল সাড়ে ৪টায় ছিল ফরাসি সুরকার আলেকসঁন্দ দেপ্লার সংগীত নিয়ে আয়োজন।
‘ওয়ান সিংস দ্য আদার ডাজনট’ সাগরপাড়ের ছবি
কান সৈকতে ‘সিনেমা ডি লা প্লাজ’ বিভাগে রাত সাড়ে ৯টায় দেখানো হয় ফরাসি নারী নির্মাতা আনিয়েস বারদার ‘ওয়ান সিংস দ্য আদার ডাজনট’ (১৯৭৭)।
প্যারালাল সেকশন
কান উৎসবের সপ্তম দিনে ক্রিটিকস বিভাগে সকাল সোয়া ১১টা, বিকাল সোয়া ৫টা ও রাত সাড়ে ১০টায় দেখানো হয় ভারতের রোহেনা গেরার ‘স্যার’। এগুলোর প্রদর্শনী হয়েছে এসপেস মিরামারে।
আরেক প্যারালাল সেকশন ডিরেক্টরস ফোর্টনাইটে সোমবারও জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটার ক্রজেটে দেখানো হয় বেশ কয়েকটি ছবি। এছাড়া প্রতিদিনের মতো মুক্ত ছবি ও এর পরিবেশনার সংগঠন এসিডের আয়োজন তো ছিলই।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!