X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কানে প্রদর্শিত হলো বাংলাদেশি নির্মাতার ‘রোয়াই’

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১৭ মে ২০১৮, ১৭:৩৮আপডেট : ১৭ মে ২০১৮, ১৭:৪৫

‘রোয়াই’ ছবির একটি দৃশ্যকান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দো ফেস্টিভ্যালে প্রদর্শিত হলো বাংলাদেশি নির্মাতা ইকবাল হোসাইন চৌধুরীর ‘রোয়াই’। বুধবার (১৬ মে) কানের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় পালে-জি থিয়েটারে দেখানো হয়েছে স্বল্পদৈর্ঘ্য ছবিটি।
এই প্রদর্শনীতে ছিলেন এবারের শর্ট ফিল্ম কর্নারে অংশ নেওয়া ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর নির্মাতা জসিম আহমেদ, ‘অ্যা কোয়ার্টার মাইল কান্ট্রি’র পরিচালক নোমান রবিন, ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশের (আইএফআইবি) সভাপতি সামিয়া জামান, ‘বৈষম্য’ ছবির পরিচালক অ্যাডাম দৌলা, মার্শে দ্যু ফিল্মে আসা ফিল্ম প্রফেশনালস ও বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা।
ব্রেক্সিট পরবর্তী লন্ডনের প্রেক্ষাপটে সাজানো হয়েছে ‘রোয়াই’। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েন রোহিঙ্গা তরুণ মকবুল। কী লেখা আছে তার ভাগ্যে? গল্পটি নির্মাতার নিজেরই লেখা। তিনি বললেন, ‘বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান। এই আয়োজনের প্রাণকেন্দ্র এখন মুখরিত সারাবিশ্বের শীর্ষস্থানীয় সিনেমা তারকাদের ভিড়ে। এই পালে দো ফেস্টিভ্যালে আমার ছবিটি দেখাতে পেরে ভালো লাগছে। অভিবাসন সংকট সারা পৃথিবীতেই সবসময়ের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। আমার এই ছবিটি মূলত অভিবাসী মানুষের দ্বন্দ্ব ও সংকটের গল্প।’
‘রোয়াই’-এ অভিনয় করেছেন বাংলাদেশ, স্পেন, রোমানিয়াসহ বিভিন্ন দেশের কলাকুশলীরা। সাউন্ড ডিজাইন করেছেন ইংল্যান্ডের মাইকেল বটরাইট। চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন নিশান পাশা। লন্ডনে চিত্রায়িত আন্তর্জাতিক এই ছবির প্রযোজক বিসর্গ মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট ও মাইন্ড দ্য গ্যাপ ফিল্মস।
ইকবাল হোসাইন চৌধুরীর আগের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ঢাকা ২.০০’ অংশ নিয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে। তিনি বলছিলেন, ‘কান শর্ট ফিল্ম কর্নার নতুন নির্মাতাদের আন্তর্জাতিক ছবির দুনিয়ায় যাত্রা শুরুর জন্য একটি অসাধারণ জায়গা। আমি বিশ্বাস করি এখান থেকে শুরু করে একদিন আমাদের নির্মাতারা কানের মূল প্রতিযোগিতা বিভাগের মঞ্চ কাঁপাবেন। সেই ক্ষমতা আমাদের দেশের নির্মাতাদের আছে। দেরিতে হলেও কানের মতো বড় উৎসবে যাত্রা শুরু করেছে বাংলাদেশ, এটা আমাদের সিনেমার জন্য ইতিবাচক ব্যাপার।’

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া