সিনেফঁদাসিউতে সেরা চিলির তরুণ

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ০৪:১৮, মে ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:১৬, মে ১৮, ২০১৮

পুরস্কার হাতে চিলির দিয়েগো সেসপেদেসকান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসিউতে সেরা হলো ইউনিভারসিদাদ দে চিলির দিয়েগো সেসপেদেস পরিচালিত ‘দ্য সামার অব দ্য ইলেকট্রিক লায়ন’। ফলে তার প্রথম ছবি আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একইসঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো।

বৃহস্পতিবার (১৬ মে) কানের স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) সিনেফঁদাসিউ বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয় পালে দো ফেস্টিভ্যাল ভবনের সাল বুনুয়েল থিয়েটারে। এ সময় মঞ্চে ছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফঁদাসিউ বিভাগের বিচারকদের সভাপতি ফরাসি নির্মাতা বার্ট্রান্ড বোনেলো।
‘দ্য সামার অব দ্য ইলেকট্রিক লায়ন’এছাড়াও ছিলেন সিনেফঁদাসিউ বিভাগের অন্য চার বিচারক ফরাসি অভিনেত্রী আরিয়ান লাবেদ, লেবানিজ নারী নির্মাতা খলিল জোরেইজ, জার্মান নারী নির্মাতা ভ্যালেসকা গ্রিজবাখ ও লিথুনিয়ান নারী নির্মাতা আলান্তে কাভায়েত। পুরস্কার প্রদান শেষে দেখানো হয় বিজয়ী ছবিগুলো।
‘দ্য সামার অব দ্য ইলেকট্রিক লায়ন’ ছবির ব্যাপ্তি ২২ মিনিট। এর গল্পে দেখা যায়, চিলির শহর থেকে অনেক দূরে এক বাড়িতে লুকিয়ে আছে ১৭ বছর বয়সী ড্যানিয়েলা। চিলির ভাববাদী লায়নের সপ্তম স্ত্রী হতে যাচ্ছে সে। অনুসারীরা মনে করে, আলতো ছোঁয়া দিয়েই বিদ্যুৎ চমকাতে পারে লায়ন। তার সঙ্গে দেখা করার সময় ঘনিয়ে আসে। মেয়েটিকে এই যাত্রায় সঙ্গ দেয় তার ভাই ১১ বছরের বালক আলোনসো।

ইগোর পপলোইনচেন ডাইসিনেফঁদাসিউর এবারের আয়োজনে যৌথভাবে দ্বিতীয় হয়েছে রাশিয়ার মস্কো স্কুল অব নিউ সিনেমার শিক্ষার্থী ইগোর পপলোইনের ‘ক্যালেন্ডার’ ও চীনের সাংহাই থিয়েটার কোম্পানির ছাত্রী চেন ডাই পরিচালিত ‘দ্য স্টর্মস ইন আওয়ার ব্লাড’। পুরস্কার হিসেবে তারা ভাগাভাগি করেছেন ১১ হাজার ২৫০ ইউরো।
‘ক্যালেন্ডার’ ছবির ব্যাপ্তি ২৮ মিনিট। এর গল্প একজন নারীকে ঘিরে। শুরুতে তাকে মনে হবে সাধারণ। কিন্তু দুই মাস পরপর তার জীবনের সময়সূচি বদলে যায়। প্রেমিকের কাছ থেকে লুকিয়ে দীর্ঘ ভ্রমণে বের হন তিনি। কী আছে তার মনে? তার এই পথচলার উদ্দেশ্য নিয়েই ছবিটি।
দ্বিতীয় পুরস্কারজয়ী আরেক ছবি ‘দ্য স্টর্মস ইন আওয়ার ব্লাড’-এর ব্যাপ্তি ৩১ মিনিট। এতে দেখা যায়, নিজের সন্তানের বাবাকে খুঁজতে ঘানার ২২ বছরের তরুণী ঊমা চীনের উত্তর-পূর্বাঞ্চলে হাজারও মাইল পাড়ি দিতে থাকে।
লুসিয়া বুলগেরোনিতৃতীয় হয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল ফিল্ম অ্যান্ড টেলিভিশন স্কুলের ছাত্রী লুসিয়া বুলগেরোনির অ্যানিমেটেড ছবি ‘ইনঅ্যানিমেট’। তিনি পেয়েছেন সাড়ে সাত হাজার ইউরো। তার ছবির ব্যাপ্তি ৮ মিনিট। এর গল্প ক্যাটরিনকে ঘিরে। তার জীবনযাপন, অ্যাপার্টমেন্ট, চাকরি, প্রেমিক; সবই সাধারণ। তার ভাবনা অনুযায়ী একদিন সবকিছু বদলে যেতে থাকে।
কান উৎসবের অন্যতম পরিচালক জিলস ইয়াকব ১৯৯৮ সালে চালু করেন সিনেফঁদাসিউ বিভাগ। এবার ছিল এর ২১তম আসর। এতে জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের ৫১২টি ফিল্ম স্কুলের ২ হাজার ৪২৬টি ছবি। এর মধ্যে নির্বাচিত হয় ১৪টি দেশের ১৭টি চলচ্চিত্র। সেগুলোর মধ্যে পুরস্কার পেলো চারটি ছবি।
‘ইনঅ্যানিমেট’আয়োজকরা জানান, আগামী ২২ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় প্যারিসের সিনেমা দ্যু পানতিওনে আবারও দেখানো হবে সিনেফঁদাসিউতে পুরস্কৃত চারটি ছবি। এছাড়া প্যারিসের সিনেমাতেক ফ্রঁসেজে সিনেফন্ডেশন বিভাগে এবার নির্বাচিত সব ছবির প্রদর্শনী হবে ১১ জুন স্থানীয় সময় রাত ৯টায়।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ