X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্যারিসে প্রথম বাংলাদেশি রেকর্ডিং স্টুডিও

জনি হক, প্যারিস (ফ্রান্স) থেকে
৩০ মে ২০১৮, ১৬:৩৭আপডেট : ৩০ মে ২০১৮, ১৭:১৯

মাল্টিডাইমেনশন স্টুডিওতে চলছে ভয়েস রেকর্ডিং ফ্রান্সের প্যারিসে গার দি লিস্ট ট্রেন স্টেশন থেকে বেরিয়ে এলে চোখে পড়বে একটি গির্জা। এর উল্টো পাশে গিয়ে ৫০ গজ সামনে এগোলেই ৭৩ বুলভার্ড দো স্টারসবুর্গ। সেখানে গড়ে উঠেছে মাল্টিডাইমেনশন নামের একটি রেকর্ডিং স্টুডিও। খোঁজ নিয়ে জানা গেছে, এটাই প্যারিসে প্রথম এবং একমাত্র বাংলাদেশি বাণিজ্যিক রেকর্ডিং স্টুডিও।
এর উদ্বোধন হয়েছে গত ১৩ মে। স্টুডিওটি দিয়েছেন প্রবাসী সংগীতশিল্পী আরিফ রানা।
প্যারিসে বাণিজ্যিক রেকর্ডিং স্টুডিও করা প্রসঙ্গে আরিফ রানা বাংলা ট্রিবিউনকে বললেন, “এই সেটআপের বেশিরভাগই ছিল আমার বাসায়। তখন নাম দিয়েছিলাম— রানার গ্যারেজ। কিন্তু যুতসই মিক্সিং করা যেতো না বাসায়। মাল্টিডাইমেনশন স্টুডিওতে সেদিক দিয়ে আমি শতভাগ সন্তুষ্ট। আমার বন্ধু জয়ন্ত চক্রবর্তী তার দোকানের একটি অংশে আমাকে স্টুডিওটি করার সুযোগ দিয়েছে। আমরা দু’জনে মিলে এটি গড়েছি।”
মাল্টিডাইমেনশন স্টুডিওতে ইতোমধ্যে বেশকিছু কাজ হয়েছে। আরিফ রানা জানালেন, শিগগিরই শুরু হবে পবন দাস বাউলের কয়েকটি গানের রেকর্ডিং। চলছে কলকাতার ‘রুফটপ রান্নাঘর’ অনুষ্ঠানের মিউজিকের কাজ।
মাল্টিডাইমেনশন স্টুডিওতে আরিফ রানা আরিফ রানা রেকর্ডিংয়ের বাইরে  সংগীতশিল্পী হিসেবেও ব্যস্ত। সোবা নামে ফরাসি একজন শিল্পীর মিউজিকের কাজ করেছেন তিনি। তার হাতে আরও আছে কুমকুম, জুয়েল, মৌসুমী চক্রবর্তীর (রবীন্দ্র সংগীতশিল্পী) একটি গান। এছাড়া পুঁথি শিল্পী কাব্য কামরুল, কবি রবিশঙ্কর মৈত্রীর আবৃত্তির অ্যালবাম ও নির্মাতা অরুণ হালদারের লেখা কয়েকটি কবিতার আবৃত্তির অ্যালবামের কাজও করবেন তিনি।
কিছুদিন আগে প্রকাশিত হয়েছে মন্জুরুল করিমের (তালাশ) ‘প্রবাস কথা’র থিম সং। নিজের সুর ও সংগীতে এটি গেয়েছেন আরিফ রানা। দ্বৈত কণ্ঠ দিয়েছেন কুমকুম। এর কথা লিখেছেন নাসির মাহমুদ।
এর ফাঁকে নিজের গানের কাজও করছেন আরিফ রানা। ফরাসি একটি ছবির জন্য মিউজিক করার কথাবার্তা চলছে তার।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো