X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

তাপসের নতুন প্রজেক্টে নার্গিস ফাখরি!

সুধাময় সরকার
১৪ জুলাই ২০১৮, ১৪:৩২আপডেট : ১৪ জুলাই ২০১৮, ১৮:৪২

তুরস্কে তাপস ও নার্গিস ফাখরি নিজের জন্য নয়, দেশীয় গানের আন্তর্জাতিক সংস্করণের পথে অনেকদিন ধরেই হাঁটছেন সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস। গানবাংলা টিভির ‘উইন্ড অব চেঞ্জ’ তার বড় প্রমাণ। যে আয়োজনটির মাধ্যমে দেশীয় সংগীতের আন্তর্জাতিক বিকাশ ঘটেছে- এ পর্যন্ত সর্বোচ্চ।
সম্ভবত একই উদ্দেশ্য নিয়ে এবার তিনি পা ফেলেছেন ভারত হয়ে তুরস্কের মাটিতে। সেখানে স্ত্রী এবং উইন্ড অব চেঞ্জ’র প্রযোজক ফারজানা মুন্নী ছাড়াও তার সঙ্গে রয়েছেন বলিউডের অন্যতম সফল সংগীত পরিচালক জুটি মিট ব্রস। অবশ্য এটাও খুব একটা বড় খবর নয়। কারণ, তাপস-মুন্নী জুটি প্রায়শই বলিউডের নামজাদা সংগীত পরিচালকের সঙ্গে মিটিংয়ে বসেন বিভিন্ন সংগীত প্রজেক্টের পরিকল্পনা নিয়ে। এই তো কিছুদিন আগেও কলকাতায় ইলিশ পার্টি করে এলেন বলিউডের প্রীতমের সঙ্গে।
চমক লাগা খবর হলো তুরস্কে এবার বাংলাদেশের তাপসের সঙ্গে আবিষ্কার করা গেছে বলিউডের অন্যতম নায়িকা নার্গিস ফাখরিকে! তবে কি ফাখরির কণ্ঠে গান তুলছেন তাপস? নাকি তার গাওয়া গানের মডেল হচ্ছেন ফাখরি! নাকি গানবাংলা টিভির জন্য নতুন কোনও মিউজিক্যাল চমক তৈরি করছেন সেখানে বসে। এরকম অনেক প্রশ্নই উঠতে পারে তাদের সাম্প্রতিক তুরস্ক সফরের দিকে তাকালে। যদিও এসব প্রশ্নের বিপরীতে ‘কথা কম কাজ বেশি’ ঘরানার মানুষ কৌশিক হোসেন তাপস একদম চুপ।  
তুরস্কে বসে বাংলা ট্রিবিউনকে শুধু এটুকুই বললেন, ‘আমি আসলে বলিউডের মিট ব্রস ও নার্গিস ফাখরির সঙ্গে একটা প্রজেক্ট করছি। সেটির কাজই চলছে তুরস্কে। এর বেশি কিছু বলতে চাই না। তবে এটুকু বিশ্বাস রাখুন, আমরা এমন কিছু করার চেষ্টা করছি- যেটার জন্য আপনারা গর্ববোধ করতে পারবেন।’
তুরস্কের বিভিন্ন লোকেশনে কৌশিক হোসেন তাপস ও নার্গিস ফাখরি তিনি আরও জানান, এই বিষয়ে তিনি দেশে ফিরে শিগগিরই আনুষ্ঠানিকভাবে সবাইকে জানাবেন।
চলচ্চিত্রের গানে সুরের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া কৌশিক হোসেন তাপস একাধারে কণ্ঠশিল্পী-সংগীত পরিচালকও বটে। ‘উইন্ড অব চেঞ্জ’ অনুষ্ঠানটির মাধ্যমে বাংলাদেশের সংগীতে অবদানের জন্য যিনি ভারতের মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮’ ঘরে তুলেছেন গেল এপ্রিলে।
নিজের তৈরি সবচেয়ে সফল ও আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ’ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপসের অভিব্যক্তি এমন, ‘‘আমাদের গান, আমাদের সংগীতশিল্পী, আমাদের মিউজিশিয়ানদের গুণের কদর ছড়িয়ে পড়বে পুরো বিশ্বে— বরাবর এই স্বপ্নটাই দেখি আমি। এবং সেটা কিন্তু আস্তে আস্তে পূরণ হতে যাচ্ছে। ‘উইন্ড অব চেঞ্জ’-এর মাধ্যমে বাইরে থেকে শিল্পীরা এসে আমাদের শিল্পীদের সঙ্গে বাজাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের কথা বাইরে গিয়ে বলছেন। বাইরের দর্শক-শ্রোতারা তাদের কারণে দেখছেন ও শুনছেন আমাদের গান। এটাই আমি চেয়েছি।’’ তাপসের সেলফিতে স্ত্রী ফারজানা মুন্নী ও নার্গিস ফাখরি

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সাংবাদিক হতে চেয়ে অভিনেত্রী!
সাংবাদিক হতে চেয়ে অভিনেত্রী!
মুবিতে মুক্তি দেশি মুভি
মুবিতে মুক্তি দেশি মুভি
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা