X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রতিযোগিতার মাঠে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

বিনোদন রিপোর্ট
১২ ডিসেম্বর ২০১৮, ১৬:১৯আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৩

একটি দৃশ্যে আশীষ খন্দকার, ডানে ছবিটির পোস্টার চলতি বছর সুইজারল্যান্ডে অনুষ্ঠিত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস বিভাগে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় অং রাখাইন নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য ‘দ্য লাস্ট পোস্ট অফিস’। ফ্রান্সের ক্লেহমো ফেঁরো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হয়ে এবার ছবিটি নামছে সরাসরি প্রতিযোগিতার মাঠে।
ফ্রান্সের বাণিজ্যিক নগরী হিসেবে পরিচিত ক্লেহমো ফেঁরোতে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবে প্রতি বছর সারা বিশ্ব থেকে গড়ে দেড় লাখেরও বেশি চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতি থাকে। লোকসমাগমের হিসাবে বিশ্বখ্যাত কান ফেস্টিভ্যালের পর ফ্রান্সের সবচেয়ে বড় উৎসব ধরা হয় ক্লেহমো ফেঁরো উৎসবকে।
এ বছর ক্লেহমো ফেঁরোতে জমা পড়া ৯ হাজার ২৩৮টি ছবির মধ্য থেকে ৭৬টি এ উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণের জন্য বাছাই করা হয়। যার মধ্যে একটি ‘দ্য লাস্ট পোস্ট অফিস’। উৎসব চলবে ২০১৯ সালের ১ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  
‘দ্য লাস্ট পোস্ট অফিস’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার, শাহরিয়ার ফেরদৌস সজীব ও অশোক ব্যাপারী। এর গল্প লিখেছেন রাজীব রাফি। প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন ও আদনান ইমতিয়াজ আহমেদ।
এ উৎসবে অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে ছবিটির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ বলেন, ‘‘ক্লেহমো ফেঁরো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুনিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। আমরা শিহরিত যে, এ উৎসবে আমাদের ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ মনোনীত হয়েছে।’’
নির্মাতা অং রাখাইন বলেন, ‘উৎসবটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা স্বল্পদৈর্ঘ্য ছবির বিরাট এক বাজার। এখানে প্রতিযোগিতার জন্য ছবিটি নির্বাচিত হওয়ায় ভালো লাগছে।’

ছবিটির গল্প প্রসঙ্গে অং বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমাদের দেশের পোস্ট অফিস ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। চিঠির আদান প্রদান নেই বললেই চলে। আমার স্বল্পদৈর্ঘ্যটিতে বিলুপ্তির পথে থাকা এমন একটি পোস্ট অফিসকে দেখানো হয়েছে। নিজেদের অস্তিত্ব সংকটের কথা জেনেও যেখানে দুজন পোস্টমাস্টার ও ডাকপিয়ন মনের আনন্দে কাজ করে যায়।’


উল্লেখ্য, অং রাখাইনের এটি দ্বিতীয় চলচ্চিত্র। ছবিটি বাংলা ভাষায় নির্মিত। তার নির্মিত প্রথম ছবি ‘মর থেংগারি’ (মাই বাইসাইকেল) চাকমা ভাষায় নির্মিত দেশের প্রথম ছবি।

/এস/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!