X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৯১তম অস্কার: চমকে দিয়ে সেরা চলচ্চিত্র ‌‌‘গ্রিন বুক’

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৮আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪২

গ্রিন বুক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সবাইকে চমকে সেরা চলচ্চিত্র নির্বাচিত হলো পিটার ফ্যারেলি পরিচালিত ‘গ্রিন বুক’। ষাটের দশকে আমেরিকার দক্ষিণে প্রত্যন্ত অঞ্চলে ভ্রমণে গিয়েছিলেন এক কৃষ্ণাঙ্গ সংগীতশিল্পী। তার গাড়ি চালিয়েছেন এক শ্বেতাঙ্গ ড্রাইভার। এই সত্যি গল্প নিয়ে নির্মিত ছবিটি। এতে অভিনয় করেছেন অস্কার জয়ী মাহেরশালা আলি ও ‘লর্ড অব দ্য রিংস’ তারকা ভিগো মর্টেনসেন।

অস্কার মঞ্চে ছবিটির নাম ঘোষণা করেন হলিউডের ‘প্রিটি ওম্যান’ জুলিয়া রবার্টস।
নেটফ্লিক্সের প্রথম ছবি হিসেবে অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পায় স্প্যানিশ ভাষায় নির্মিত আলফনসো কুয়ারনের ‘রোমা’। এটি জিতে গেলে তৈরি হতো নতুন ইতিহাস। কারণ, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ইংরেজি ভাষার বাইরের কোনও ছবি সেরা চলচ্চিত্র হয়নি। ‘রোমা’র আগে মাত্র ৯টি ছবি অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল। কিন্তু পুরস্কার জেতেনি। ‘রোমা’ সেই ইতিহাস বদলাতে পারেনি।
এই বিভাগে প্রথম সুপারহিরো ছবি হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়ে ‘ব্ল্যাক প্যান্থার’। অস্কারে বড় ধরনের আপসেট ঘটিয়ে দেওয়ার আভাস দিয়েছিল এটি। কিন্তু সব ধারণা মিথ্যে হলো। ৯১তম অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত অন্য ছবিগুলো হলো ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’, ‘দ্য ফেভারিট’, ‘অ্যা স্টার ইজ বর্ন’, ‘ভাইস’।
তবে ‘গ্রিন বুক’ সেরা ছবি হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হচ্ছে। মার্কিন পরিচালক স্পাইক লি ও অভিনেতা স্যামুয়েল এল. জ্যাকসন তাদের মতোই হতাশা ব্যক্ত করেছেন। 
সেরা ছবির নাম ঘোষণা করছিলেন জুলিয়া রাবার্টস যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন।
এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।
এবারের অস্কারে কোনও উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা।
প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো