X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অবশেষে আলোতে ফারুকীর ‘শনিবার বিকেল’

সুধাময় সরকার
০২ এপ্রিল ২০১৯, ১৭:১৮আপডেট : ০২ এপ্রিল ২০১৯, ২০:১৯

শনিবার বিকেল-এ জাহিদ হাসান, তিশা ও পরমব্রত

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’। নিরাপত্তার কারণ দেখিয়ে ছবিটির প্রদর্শন সার্টিফিকেট স্থগিত রাখা হয়েছে অনির্দিষ্ট সময়ের জন্য।
এটা নিঃসন্দেহে দেশীয় চলচ্চিত্র দর্শকদের জন্য খারাপ খবর। খুশির খবর হলো, অবশেষে ছবিটি আলোর মুখ দেখছে। উন্মুক্ত হচ্ছে দর্শকদের সামনে। তবে সেটা দেশে নয়, বিদেশে!
ছবিটি ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে সম্প্রতি। এমনটাই নিশ্চিত করেছে ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

জাজ সূত্র জানায়, মস্কো উৎসবের মাধ্যমে আলোচিত ছবিটি এবারই প্রথম প্রদর্শিত হতে যাচ্ছে। এ উপলক্ষে আজই (২ এপ্রিল) প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ-এ প্রকাশ পেয়েছে ছবিটির প্রথম পোস্টার।
জানা যায়, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৮ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত। এবারের উৎসবে জুরি প্রধান হয়েছেন কোরিয়ান মাস্টার ফিল্মমেকার কিম কি দুক।

শনিবার বিকেল-এর পোস্টার ‌শনিবার বিকেল-এর পোস্টার ‌‘শনিবার বিকেল’-এ কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এরমধ্যে বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।

চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। তিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।
নির্মাতা ফারুকী জানান, ‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল।
চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

মোস্তফা সরয়ার ফারুকী ধারণা করা হচ্ছে, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে এসেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি ‘ডুব’-খ্যাত এই নির্মাতা। তবে সেন্সর বোর্ডে ছবিটি আটকে যাওয়ার পর এমন ধারণা আরও প্রকট হয়ে থাকলো।

* হলি আর্টিজান ইস্যুতে আটকে গেল ফারুকীর সিনেমা ‘শনিবার বিকেল’

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!