যে কারণে জয়ার পহেলা বৈশাখ ঢাকা টু কলকাতা!

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৬:৪৬, এপ্রিল ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৪৪, এপ্রিল ১৫, ২০১৯

সম্প্রতি ফুটবল মাঠে প্রমীলা খেলোয়াড়দের সঙ্গে জয়া আহসানএক সপ্তাহ কিংবা তারও বেশি সময় ধরে জয়া আহসান ব্যস্ত সময় পার করছেন ঢাকার বিভিন্ন ফুটবল মাঠে! কারণ, ২২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ‘বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’-এর এখন ব্র্যান্ড অ্যাম্বাসেডর দুই বাংলার এই নন্দিত অভিনেত্রী।
মূলত এই ইভেন্ট নিয়ে সকাল-সন্ধ্যা ঢাকার মাটিতে ব্যস্ত সময় পার করছিলেন জয়া আহসান। কিন্তু হঠাৎ করেই কলকাতায় উড়াল দিতে হলো তাকে। তাও আবার আজ, পহেলা বৈশাখের ভোরে।
কলকাতা বন্দর থেকে ঢাকার উদ্দেশে বিমানে ওঠার আগে অদ্য (১৪ এপ্রিল) বেলা ৪টার দিকে জয়া আহসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রাণের পহেলা বৈশাখ এবার কাটলো আকাশে আর ঢাকা-কলকাতার পথে পথে! মনে হলো পাখি হয়ে গেলাম! সকালে কলকাতায় এলাম। দুপুরে কাজ সেরে এখন আবার ঢাকার ফ্লাইট ধরলাম।’
অবশ্য সাত সকালে ঢাকা থেকে কলকাতার ফ্লাইট ধরার আগে গাড়িতে বসেই ভিডিও বার্তার মাধ্যমে ভক্তদের শুভেচ্ছা জানালেন এই অভিনেত্রী।
পহেলা বৈশাখের বার্তা:


ঢাকায় পহেলা বৈশাখের রকমারি নিমন্ত্রণ ফেলে জয়া আহসানের এই হঠাৎ কলকাতা ছুটে যাওয়ার কারণ মুক্তি প্রতিক্ষীত ছবি ‘কণ্ঠ’। ছবিটির ট্রেলার উন্মোচন হয়েছে আজ (১৪ এপিল) দুপুরে প্রযোজনা প্রতিষ্ঠান উইন্ডোজ’র ইউটিউব চ্যানেলে।
নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখার্জির তৈরি আলোচিত এই ছবির ট্রেলার দেখে যে কেউ চমকে উঠবেন কিংবা মুগ্ধ হবেন। ট্রেলারের মাত্র কয়েক ঝলকে ফের নিজের জাতটাকে দর্শক-সমালোচকদের সঙ্গে নতুন করে ঝালাই করে নিলেন ঢাকার মেয়ে জয়া। ট্রেলারের ছোট্ট পরিসরে ফুটে ওঠা ‘কণ্ঠ’র প্লট এবং জয়ার চরিত্র আবারও জানান দিলো—দু’পক্ষই একে অপরের কতটা পরিপূরক!কণ্ঠ’র ট্রেলারে জয়া আহসান
ট্রেলারটি ইউটিউবে উন্মুক্ত করে ঢাকায় ফেরার পথে কলকাতা থেকে জয়া বললেন, ‘এটি আসলে ঘুরে দাঁড়াবার গল্প। খুবই ইন্সপায়ারিং একটা ফিল্ম। এখানে দেখতে পারছেন, স্বাভাবিক কণ্ঠের বাইরে ইসোফেজিয়াল ভয়েসেও কথা বলছি আমি। ইসোফেজিয়াল ভয়েসটা আসলে কাজে লাগে তাদের, যাদের কণ্ঠনালীতে ক্যানসার হওয়ার ফলে সাউন্ডবক্সটা কেটে ফেলতে হয়। এই ভয়েসে কথা বলার জন্য আমাকে ট্রেনিং নিতে হয়েছে শুটিংয়ের আগে। কারণ, না শিখলে শেখাবো কেমন করে। আমি তো এই সিনেমায় একজন শিক্ষক। ক্যানসারের কারণে যাদের কণ্ঠে শব্দ নেই, তাদের ভাষা শেখানো আমার কাজ। আসলে, এটা অসাধারণ একটা ছবি হবে হয়তো। শিবু-নন্দিতা জুটির আরেকটা হিট ছবি পাবেন দর্শকরা।’
ছবির অন্য একটি প্রয়োজনীয় চরিত্রে অভিনয় করেছেন পাওলি দাম। গল্পটি মূলত এগিয়েছে একজন রেডিও জকির (আরজে) ক্যানসারে কণ্ঠ হারানোর বেদনার মধ্য দিয়ে।
জয়া আহসান জানান, ‘কণ্ঠ’ পশ্চিমবঙ্গে মুক্তি পাচ্ছে ১০ মে।
‘কণ্ঠ’র ট্রেলার:

/এমএম/এমওএফ/

লাইভ

টপ