X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দক্ষিণ কোরিয়ার কান জয়

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৬ মে ২০১৯, ০০:৩৬আপডেট : ২৬ মে ২০১৯, ১৯:৫১

স্বর্ণ পাম জিতে উল্লাস করছেন বঙ জুন-হো
চমক নয়। সমালোচকদের মন জয় করে কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে স্বর্ণ পামের দৌড়ে এগিয়ে থাকা ‘প্যারাসাইট’ কান জয় করলো। এ ছবির সুবাদে দক্ষিণ ফরাসি উপকূলে দক্ষিণ কোরিয়ার পতাকা ওড়ালেন পরিচালক বঙ জুন-হো। বিশ্ব সিনেমার সবচেয়ে বড় সম্মান তার হাতে তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

‘প্যারাসাইট’ ছবির গল্প চার সদস্যের একটি পরিবারকে ঘিরে। তাদের সবাই বেকার। পাশের বাড়ির ওয়াইফাই গোপনে ব্যবহার করে তারা। ভবিষ্যৎ উজ্জ্বল করতে এক ধনকুবেরের বাড়িতে মিথ্যার আশ্রয় নিয়ে ঢোকে এই পরিবার।
শনিবার (২৫ মে) সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের জমকালো সমাপনী আসর। অনুষ্ঠান শুরুর আগে লালগালিচায় আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছেন তারকারা।
সমাপনী আয়োজনের শুরুতে ৭২তম আসরের লালগালিচা ও গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে অনুষ্ঠিত বিভিন্ন গালা স্ক্রিনিংয়ের আবেগঘন কিছু মুহূর্ত দেখানো হয়। এরপর আলোকিত মঞ্চে হাজির হন মাস্টার অব সিরিমনিস এদুয়ার্দ বেয়া।
এরপর একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু, আমেরিকান অভিনেত্রী এল ফ্যানিং, সেনেগালের অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, পোল্যান্ডের পরিচালক পাওয়েল পাওলিকস্কি, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল।
স্বর্ণ পাম জয়ের পর বঙ জুন-হোর সঙ্গে উদযাপন করতে মঞ্চে ‘প্যারাসাইট’ তারকারা পুরস্কার বিতরণী শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ লাস্ট্র স্ক্রিনিং হিসেবে দেখানো হলো অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেদানো পরিচালিত ‘দ্য স্পেশালস’। 

এদিকে পেদ্রো আলমোদোভারের স্বর্ণ পাম জেতা হলো না এবারও। তবে তার ‘পেইন অ্যান্ড গ্লোরি’তে পরিচালকের চরিত্রে নৈপুণ্য দেখিয়ে সেরা অভিনেতা হয়েছেন আন্তোনিও ব্যান্দেরাস।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যুক্তরাজ্যের এমিলি বিচাম। অস্ট্রিয়ান নারী নির্মাতা জেসিকা হজনারের ‘লিটল জো’ ছবিতে অনবদ্য অভিনয় করেছেন তিনি।

অভিবাসন বিষয়ক ছবি ‘আটলান্টিক’ গ্রাঁ প্রিঁ পেয়েছে। এর পরিচালক মাতি দিওপ কানের ইতিহাসে মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা।

বহুল আলোচিত কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’ ফিরেছে খালি হাতে। কেন লোচ, টেরেন্স মালিক, হাভিয়ার দোলান, আবদেল লতিফ কেশিশকেও পুরস্কার-শূন্য থাকতে হয়েছে। তবে কান উৎসবের মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়াই বড় পুরস্কার!

গত ১৪ মে কান উৎসবের ৭২তম আসরের পর্দা ওঠে। এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদাকে সম্মান জানানো হয়। ১২ দিনের এই উৎসবকে ঘিরে নতুন সব ছবি ও নানান আয়োজনে মুখর ছিল দক্ষিণ ফরাসি উপকূলীয় শহর কান।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো