ছাড়পত্র ছাড়াই ছুটছে ‘শনিবার বিকেল’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩৫, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১৪, জুন ১৫, ২০১৯

শনিবার বিকেল-এ জাহিদ হাসান, তিশা ও পরমব্রতবাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’। নিরাপত্তার কারণ দেখিয়ে ছবিটির প্রদর্শন সার্টিফিকেট দিয়েও স্থগিত রাখা হয়েছে অনির্দিষ্ট সময়ের জন্য!
এটা বেশ পুরনো খবর। নতুন খবর হলো, বোর্ডের ছাড়পত্র ছাড়াই ছবিটি তুমুল গতিতে ছুটছে বিশ্বের নামকরা সব উৎসবে। মিলছে মুহুর্মুহু করতালি, সঙ্গে পুরস্কারও।
গত এপ্রিল থেকে অন্ধকারের গল্প ‘শনিবার বিকেল’ আলোর মুখ দেখছে। উন্মুক্ত হয়েছে বিশ্ববাজারের দর্শকদের সামনে। ১৮ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত চলা ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাধ্যমে ছবিটির আলোকিত যাত্রা শুরু হয়। সেখানেই দুটি ইনডিপেনডেন্ট জুরি পুরস্কার জিতেছেন ফারুকী।
এদিকে আজই (১৪ জুন) ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে নিশ্চিত করা হয় নতুন আরেকটি খবর। এবার ছবিটি নিয়ে নির্মাতা ফারুকী ছুটে যাচ্ছেন জার্মানির মিউনিখ চলচ্চিত্র উৎসবে। বিশ্বের অন্যতম বড় এই চলচ্চিত্র উৎসবের এবারের আসর শুরু হচ্ছে ২৭ জুন থেকে। এটি চলবে ৬ জুলাই পর্যন্ত।
এতে ‘শনিবার বিকেল’ অংশ নিচ্ছে সিনেকোপ্রো কম্পিটিশনে। এই প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া অন্য ছবিগুলো হলো ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপরেস্কি পুরস্কার জেতা ইলিয়া সুলাইমান পরিচালিত ‘ইট মাস্ট বি হেভেন’, একই উৎসবে আঁ সারতেঁ রিগার বিভাগে সেরা চলচ্চিত্র ব্রাজিলের পরিচালক করিম আইনুজের ‘দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও’, ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে নির্বাচিত ছবি ‘দ্য অরফানেজ’, উৎসবের প্রতিযোগিতা বিভাগের চলচ্চিত্র ‘দ্য হুইসলারস’ ও ‘দ্য ট্রেইটর’।
জাজ সূত্র জানায়, মিউনিখ চলচ্চিত্র উৎসবে ‘শনিবার বিকেল’ ছবির প্রদর্শনী হবে ২৯, ৩০ জুন ও ১ জুলাই। উৎসবে যোগ দিতে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ২৮ জুন জার্মানির মিউনিখে হাজির হচ্ছেন। তবে মিউনিখের আগেই ‘শনিবার বিকেল’ দেখানো হবে যুক্তরাজ্যেও। ২৫ জুন লন্ডনের বার্বিকান আর্ট সেন্টারে এবং ২৭ জুন জেনেসিস সিনেমা হলে দুটি প্রদর্শনী হবে। এটি দেখানো হবে বাগরি ফাউন্ডেশনের লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল (এলআইএফএফ)-এর আয়োজনে।
অন্যদিকে চলতি সপ্তাহেই অনুষ্ঠিত সিডনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শনিবার বিকেল’-এর প্রদর্শনী হয়েছে। সেখানেও প্রশংসিত হয়েছে ছবিটি।
‘শনিবার বিকেল’-এ কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এরমধ্যে রয়েছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।
চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। তিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।
নির্মাতা ফারুকী জানান, ‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল।
চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন যৌথভাবে আবদুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো।
মোস্তফা সরয়ার ফারুকীপ্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
ধারণা করা হচ্ছে, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে এসেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি ‘ডুব’-খ্যাত এই নির্মাতা। তবে সেন্সর বোর্ডে ছবিটি আটকে যাওয়ার পর এমন ধারণা আরও প্রকট হয়ে হলো।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ