‘মিউজিক ভিডিও’র আদলে হচ্ছে কবিতার চিত্রায়ণ

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:১৪, আগস্ট ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:০৮, আগস্ট ২৩, ২০১৯

কবিতার একটি দৃশ্যে রুদ্র ও মারিয়া

বিশাল বাজেটে গানের চিত্রায়ণ হলে কবিতার হবে না কেন! কবিতা কি শুধুই বাক্সবন্দি হয়ে রবে আবৃত্তির মোড়কে? নিশ্চয় এমন প্রশ্ন আর অভাববোধ নিয়ে লম্বা সময় উত্তরের অপেক্ষায় ছিলেন কবিতাপ্রেমীরা।
অপেক্ষার পালা ফুরালো বুঝি। ছাপার অক্ষরের কবিতাগুলো এবার দর্শকদের সামনে গল্প হয়ে ধরা দেবে ভিজ্যুয়াল মাধ্যমেও। যার উদ্যোগ নিয়েছে কবিতার নতুন প্ল্যাটফর্ম ‘চিত্রকল্প’।
অনেক দৃশ্যের সমারোহ, চরিত্র, উপমা আর চিত্রকল্প- বেশিরভাগ কবিতা পাঠকের মনে স্বপ্ন বুনে দেয়। পাঠক পড়তে পড়তে এসব কল্পনা করেন। সেসব কল্পনার দৃশ্য ভিজ্যুয়াল মাধ্যমে কেমন হয়ে ধরা দিতে পারে? দৃশ্যমান হয়ে তা কি কোনও জাদু-বাস্তবতার জন্ম দিতে পারে? তারই অনুসন্ধান করছে ‘চিত্রকল্প’।
এর উদ্যোক্তা কবি ফারুক আহমেদ বলেন, ‌‘এটা কবিতার নতুন প্ল্যাটফর্ম। কবিতা হলো সাহিত্যের আদি ও বর্ণিল মাধ্যম। তাকে কীভাবে নতুন মাত্রা দেওয়া যায়, পাঠক-দর্শকের কাছে আরও বেশি পৌঁছানো যায়, তার জন্য কাজটি করছি আমরা।’
তিনি আরও বলেন, ‘নানারকম কবিতার চিত্রায়ণ, কল্পনার দৃশ্যরূপ যুক্ত করে একেকটি কবিতানির্ভর চলচ্চিত্র নির্মাণ করার পরিকল্পনা রয়েছে আমাদের। বাংলা ভাষার প্রধান কবিদের প্রতিনিধিত্বশীল কবিতা নিয়ে চিত্রকল্প নামে একটি প্ল্যাটফর্ম তৈরির এটি প্রাথমিক প্রক্রিয়া। প্রথমত এখানে কবিতার ভিজ্যুয়াল থাকবে। এরপর আরও নানা অনুষঙ্গ যোগ করার ইচ্ছে রয়েছে।’
সেই ইচ্ছের প্রতিফলন ঘটলো সম্প্রতি চিত্রকল্প’র নিজস্ব ইউটিউব চ্যানেল প্রকাশিত একটি কাজের মাধ্যমে। গত শতকের আশির দশকের কবি মারুফুল ইসলামের ‘নতুন করে পাবো বলে’ শিরোনামের কবিতাটি চিত্রায়ণ হয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন অভিনেতা ও আবৃত্তিকার জয়ন্ত চট্টোপাধ্যায়। কবিতার মূল দুই চরিত্রে অভিনয় করেছেন রুদ্র হক ও মিষ্টি মারিয়া।
শ্রীমঙ্গলের পাহাড়ি অঞ্চল, রেলস্টেশন ও রাজধানীর বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয় এটি। নির্মাণ করেছেন ফারুক আহমেদ।

নতুন করে পাবো বলে:

জানা গেছে, শিগগিরই আরও দুটি কবিতার চিত্রায়ণ প্রকাশিত হবে ‘চিত্রকল্প’র ইউটিউব চ্যানেলে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ