X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অবশেষে এ বছরেই ‘মায়া- দ্য লস্ট মাদার’

বিনোদন রিপোর্ট
০২ নভেম্বর ২০১৯, ০০:০৪আপডেট : ০২ নভেম্বর ২০১৯, ১৪:৫৩

ছবির অন্যতম দুই চরিত্র জ্যোতিকা জ্যোতি ও প্রাণ রায় মায়া- দ্য লস্ট মাদার। ছবিটি নির্মাণের জন্য ২০১৬ সালে অনুদান পেয়েছিল সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে। কাজও শুরু হয় একই বছর। তবে সেটি শেষ করতে নানা কারণে সময় লাগে টানা তিন বছর।
আশার কথা, ছবিটির পরিচালক মাসুদ পথিক ও অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি সমস্বরে জানালেন, অবশেষে এটি মুক্তি পাচ্ছে এ বছরেই; ডিসেম্বরের যেকোনও শুক্রবারে।
‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নির্মাতা মাসুদ পথিক জানান, ছবির টিজার প্রকাশ পাবে ২ নভেম্বর। ২০ নভেম্বর প্রকাশ করবেন ট্রেলার। এরপর ডিসেম্বরে পুরো ছবি।
ছবিটির পোস্টার শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘ওমেন’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে ‘মায়া- দ্য লস্ট মাদার’-এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মাসুদ পথিক নিজেই।
অবশেষে ছবিটি মুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার প্রসঙ্গে পরিচালক বললেন, ‘এই সিনেমায় নতুন বাংলা, বাংলা মাকে পাবেন এটা আমার বিশ্বাস। ছবিটি তৈরি করতে গিয়ে গত তিন বছরে অনেক চড়াই-উতরাই পেরুতে হয়েছে আমাদের। অবশেষে সিদ্ধান্ত চূড়ান্ত- ডিসেম্বরেই এটি মুক্তি দিচ্ছি। শনিবার (আজ) টিজার, এরপর ২০ নভেম্বর ট্রেলার প্রকাশ পাবে। ধারাবাহিকভাবে গানগুলো প্রকাশ করা হবে ছবিটির নিজস্ব পেইজ থেকে। আশা করছি নিরাশ হবেন না দর্শক-সমালোচকরা।’
জ্যোতিকা জ্যোতি ছাড়াও ‘মায়া- দ্য লস্ট মাদার’-এ অভিনয় করেছেন, মুমতাজ সরকার (ভারত), প্রাণ রায়, দেবাশীষ কায়সার, সৈয়দ হাসান ইমাম, ঝুনা চৌধুরী, নারগিস আক্তার, লীনা ফেরদৌসী, ড. শাহাদাত হোসেন নিপু, আসলাম সানী প্রমুখ।
ব্রাত্য ক্রিয়েশন প্রযোজিত এই সিনেমাটিতে গান করেছেন, মমতাজ, ইমন চৌধুরী, বেলাল খান, কোনাল, ঐশী ও পূজা।
কিন্তু ছবিটি শেষ করতে কিংবা মুক্তির তারিখ চূড়ান্ত করতে কেন এতটা সময় লাগলো? এমন প্রশ্নের জবাবে নির্মাতা মাসুদ পথিকের বয়ান কবিতার মতোই, ‘তিল তিল করে সয়ে যাওয়া, রক্ত বমি করেও কেউ দেখার আগেই মুছে ফেলতে হয়। কেননা, যেকোনও শিল্প নির্মাণের যাতনা কেবল নির্মাতাই বহন করে। বরং আমাদের সমাজ বাস্তবতায় সবটা সত্য বললে সহায়তার বিপরীতে করুণাই পাওয়া যায়, যাবে।
শুটিংয়ে ভারতের অভিনেত্রী মুমতাজ সরকার ও নির্মাতা মাসুদ পথিক ফলে, শেষ পর্যন্ত বাণিজ্যিক সম্ভাবনার কোনও নিশ্চয়তা ছাড়াই নির্মাণ করে দর্শকের সামনে প্রেজেন্ট করতে হয়, হবে। আমরাও প্রস্তুত। এই স্রোতের বিপরীতে হাঁটছি, হাঁটবো।’
আরও বললেন, ‘‘সিনেমাটি নির্মাণে যত লড়াইয়ের ভেতর দিয়ে যেতে হোক আমাদের—এখানে নতুন হিসাবেই উঠে এসেছে বীরাঙ্গনা এবং যুদ্ধশিশু বিষয়টি। কেননা, এখনও এই বিষয়ে বাংলাদেশে কোনও সিনেমা নির্মিত হয়নি। এমনকি কবিতা ও সিনেমা অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য সিনেমা হিসাবেও মায়া দ্বিতীয়। এর আগে আমি বা আমরাই নির্মাণ করেছিলাম, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’।’’

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’