behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসপর্দা নামছে আজ

মাহমুদ মানজুর০৮:২৩, জানুয়ারি ২২, ২০১৬

রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ৯ দিনের ১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ হচ্ছে আজ শুক্রবার। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বিকাল ৪টায় সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের সমাপ্তি রেখা টানবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসএর আগে স্বাগত বক্তব্য রাখবেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। অনুষ্ঠানে সেরা চলচ্চিত্রসহ বিভিন্ন বিভাগে পুরস্কার প্রদান করা হবে।

‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ এই স্লোগানে ‘রেইনবো চলচ্চিত্র সংসদ’-এর উদ্যোগে গত ১৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে ‘১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৭০টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন ও আমেরিকান ইএমকে সেন্টার মিলনায়তনে উৎ​সবের চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হয়। উৎসবের উদ্বোধন হয় ১৪ জানুয়ারি (বৃহস্পতিবার) বিকাল ৪টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয় বাংলাদেশের নির্মাতা রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’।
উৎসবের উদ্বোধনী ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর একটি দৃশ্যচতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসাবে ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হয় ১৬ থেকে ২১ জানুয়ারি। তুর্কি বংশোদ্ভূত নরওয়েজীয় চলচ্চিত্রকার নেফিসে ওজকাল লরেন্টজিন এর তত্ত্বাবধানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউ ল্যাব) সহযোগিতায় এতে দেশি-বিদেশি ৩৫ জন নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে উৎসবে নারীর ভূমিকাবিষয়ক সম্মেলন হয়েছে ১৫ ও ১৬ জানুয়ারি।
এই উৎসব আয়োজনের কো-স্পনসর আইএফআইসি ব্যাংক লিমিটেড। আয়োজন সহযোগিতায় ছিল নরওয়েজিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন হাগুসান্ড, রিলপোর্ট-জার্মানি, ইএমকে সেন্টার, আলিয়ঁস ফ্রঁসেস ঢাকা ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউ ল্যাব)। উৎ​সবের মিডিয়া পার্টনার স্যাটেলাইট টেলিভিশন ‘চ্যানেল আই’ এবং নিউজ পার্টনার হিসেবে ছিল একাত্তর টিভি।

/এস/এমএম/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ