X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ মার্চ ২০২৪, ১৩:৩২আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৩:৩২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধীদের আটকে রাখার ক্ষেত্রে নির্মমভাবে সফলতার পরিচয় দিয়েছে রাশিয়ার নিরাপত্তা সংস্থা। তবে মস্কোর কাছে একটি কনসার্টে বন্দুক হামলা ও বিস্ফোরণের ঘটনায় বোকা বনে গেছেন তারা। এই হামলার বিষেয়ে আগে থেকে কোনও খবরই পাননি গোয়েন্দারা। এমনকি যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী হামলার বিষয়ে আগে থেকে বারবার সতর্ক করলেও এতে কর্ণপাত করেননি তারা। ফলে দেশটির গোয়েন্দা সংস্থার অগ্রাধিকার, সম্পদ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের বিষয় নিয়ে প্রশ্ন উঠছে। সোমবার (২৫ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

সোভিয়েত যুগের কেজিবির প্রধান উত্তরাধিকারী সংস্থা এফএসবি। সংস্থাটির ঝুলি ভর্তি এখন শুধু রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনীয় নাশকতাকারীদের শিকার করা, ক্রেমলিন-বিরোধী কর্মীদের আটকে রাখা এবং বিরোধী বিদেশি গোয়েন্দা সংস্থার কার্যক্রম ব্যাহত করার অভিযোগ।

এ নিয়ে সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এবং পশ্চিমা নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এটি স্পষ্টতই ব্যাখ্যা করা যায় কেন এফএসবি ইসলামি জঙ্গি গোষ্ঠী (আইএস) এর দেওয়া অন্যান্য হুমকিগুলোকে উপেক্ষা করতে পারে, যে গোষ্ঠীটি কি-না কনসার্টে হামলার দায় পর্যন্ত স্বীকার করেছে৷

ক্রকাস সিটি হলে সহিংসতার ঘটনায় নিহতদের স্মরণে ফুল দিচ্ছেন সাধারণ মানুষ। ছবি: রয়টার্স

আপনি সবকিছু করতে পারবেন না

সাবেক সিনিয়র সিআইএ অপারেশন অফিসার ড্যানিয়েল হফম্যান। তিনি এজেন্সির মস্কো স্টেশন প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। রয়টার্সকে বলেছেন, ‘আপনি সবকিছু করতে পারবেন না। আপনি স্থানীয়দের ওপর চাপ বাড়ানোয় ব্যস্ত থাকলে কখনও কখনও সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে আপনার প্রয়োজনীয় বুদ্ধিমত্তা কাজ করে না। ঠিক এখানেই তারা ব্যর্থ হয়েছে।’

তিনি বলেন, ‘তবে এটি সম্ভব, তারা ইউক্রেনের যুদ্ধ এবং রাজনৈতিক বিরোধীদের সঙ্গে মোকাবিলা করার জন্য অতিরিক্ত কাজ করছেন। যার জন্য এ বিষয়টি ফাটলের মধ্যে পিছলে পড়ে গেছে।’

ইউক্রেনের কাছে অনেক প্রশ্ন রয়েছে

এফএসবি বলেছে, শুক্রবারের কনসার্ট হলে হামলা ‘পরিকল্পিতভাবে’ করা হয়েছিল এবং বন্দুকধারীরা অতি সাবধানে তাদের অস্ত্র লুকিয়ে রেখেছিল।

সোমবার পুতিন বলেছিলেন, কট্টরপন্থি ইসলামপন্থিরাই এই হামলা চালিয়েছে। তিনি আরও বলেছিলেন, তবে রাশিয়া এখনও বুঝতে চায় এ ঘটনার নেপথ্যে কে ছিল এবং ইউক্রেনের কাছে উত্তর দেওয়ার জন্য অনেক প্রশ্ন রয়েছে।

ক্রকাস সিটি হলে বন্দুক হামলা ও বিস্ফোরণ। ছবি: রয়টার্স

এদিকে, ইউক্রেন এই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

গোয়েন্দা তথ্যের আদান-প্রদান আগের পদ্ধতিতে হচ্ছে না

কনসার্টে হামলার ঘটনাটি একটি গোয়েন্দা পরিষেবার ব্যর্থতার প্রতিনিধিত্ব করে কি-না তা জিজ্ঞেস করা হলে সোমবার রাশিয়া বলেছিল, পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের স্থবিরতার মানে গোয়েন্দা তথ্যের আদান-প্রদান আগের পদ্ধতিতে আর হচ্ছে না।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘দুর্ভাগ্যবশত বিশ্ব আমাদের এমনটিই দেখায় যে, কোনও শহর, কোনও দেশই সন্ত্রাসবাদের হুমকি থেকে সম্পূর্ণরূপে মুক্ত নয়।’ এসময় তিনি আরও বলেন, ‘রাশিয়ার গোয়েন্দা সংস্থা দেশকে রক্ষার জন্য অক্লান্ত পরিশ্রম করছে।’

স্থিতিশীলতা ও নিরাপত্তার দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি ক্ষুণ্ন

তবুও শুক্রবারের ওই বন্দুক হামলা ও বিস্ফোরণের ঘটনা রাশিয়ার জনগণের কাছে পুতিনের দেওয়া স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করার দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতি ক্ষুণ্ন করেছে। ওইদিনের হামলায় কমপক্ষে ১৩৯ জন নিহত এবং আরও ১৮০ জন আহত হয়েছেন।

ক্রকাস সিটি হলে বন্দুক সহিংসতা ও বিস্ফোরণের ঘটনায় নিহতদের স্মরণে প্রদীপ। ছবি: রয়টার্স

রাশিয়ার রাজধানী কিয়েভে মাঝে মাঝেই ড্রোন করে ইউক্রেন বাহিনী। শহরটির কিছু বাসিন্দা যারা ইউক্রেন যুদ্ধের সহিংসতা থেকে অনেকাংশেই দূরে ছিলেন, শুক্রবারের হামলার ঘটনা তাদেরকেও বেশ নাড়া দিয়েছে।

চলতি মাসের শুরুতে রাশিয়ার ক্ষমতায় মেয়াদ আরও ছয় বছর নিশ্চিত করেছেন সাবেক কেজিবি অফিসার পুতিন। এর আগেও তিনি একই ধরনের সংকট মোকাবেলা করেছেন। তবে এখন ক্ষমতায় দখলের লড়াইয়ের জন্য তার জন্য দৃশ্যমান কোনও হুমকি নেই।

গ্রেফতার

এই হামলার সঙ্গে জড়িত ১১ জনের মধ্যে চারজনকে সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। জিজ্ঞাসাবাদের পর তাদেরকে আদালতেও হাজির করা হয়। প্রকাশিত ছবিতে তাদের একজনকে একটি কানে ব্যান্ডেজ এবং আরও একজনকে হুইলচেয়ারে বসে থাকতে দেখা যায়। তাদের নির্যাতন করা হয়েছে কি-না সে বিষয়ে সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেন পেসকভ।

 

/এএকে/
সম্পর্কিত
লোহিত সাগরে আরেক তেলবাহী জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
সর্বশেষ খবর
বাগেরহাটে ট্রাকচাপায় দুই ভাইসহ ৩ ভ্যানযাত্রী নিহত
বাগেরহাটে ট্রাকচাপায় দুই ভাইসহ ৩ ভ্যানযাত্রী নিহত
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
বেসিস নির্বাচন: সদস্যদের জন্য ভেঞ্চার ক্যাপিটাল করতে চান সহিবুর রানা
বেসিস নির্বাচন: সদস্যদের জন্য ভেঞ্চার ক্যাপিটাল করতে চান সহিবুর রানা
প্রিমিয়ার লিগে ফিরছে লেস্টার
প্রিমিয়ার লিগে ফিরছে লেস্টার
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!