X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে মার্কিন রাষ্ট্রদূতকে তলব

বিদেশ ডেস্ক
২৪ মে ২০১৬, ২০:৩৪আপডেট : ২৪ মে ২০১৬, ২০:৪১

পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। গত শনিবার পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মার্কিন ড্রোন ড্রোন হামলার ঘটনায় তাকে তলব করে ইসলামাবাদ। ওই হামলায় আফগান তালেবানের প্রধান মোল্লা আখতার মানসুর নিহত হন। ওই হামলার বিষয়ে সোমবার মার্কিন রাষ্ট্রদূতের নিকট আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হেলকে তলব করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। পাকিস্তানের ভূখণ্ডে মার্কিন ড্রোন হামলার বিষয়ে তার কাছে প্রতিবাদ ও উদ্বেগ জানানো হয়েছে।

ইসলামাবাদের পক্ষ থেকে মার্কিন রাষ্ট্রদূতকে বলা হয়েছে, ওই ড্রোন হামলা পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন। এটি আন্তর্জাতিক বিধিবিধানেরও লঙ্ঘন। পাকিস্তানের ভূখণ্ডে ড্রোন হামলার মতো পদক্ষেপের নেতিবাচক প্রভাবের বিষয়টিও রাষ্ট্রদূতকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, ড্রোন হামলার মধ্য দিয়ে পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে যুক্তরাষ্ট্র। লন্ডন সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী অভিযোগ করেন, হামলার আগে তাকে জানানো হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, হামলার পর পাকিস্তানের কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের পতাকা

পাকিস্তানের পররাষ্ট্র দফতর জানিয়েছে, মার্কিন কর্তৃপক্ষ ড্রোন হামলার পর বিষয়টি পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং সেনাপ্রধানকে জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তান, আফগানিস্তান, চীন এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত চারপক্ষীয় জোট গত বুধবার শেষ দফা বৈঠকে বসেছিল। এতে কাবুল সরকার এবং তালেবানের মধ্যে আলোচনা কিভাবে শুরু করা যায় তা নিয়ে কথা হয়। এছাড়া ওই জোট সামগ্রিকভাবে সিদ্ধান্ত নিয়েছিল, রাজনৈতিক আলোচনার মাধ্যমে সংকটের নিষ্পত্তি করাই আফগানিস্তানে স্থায়ী শান্তির একমাত্র পথ।’

পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগকে অবশ্য গুরুত্ব দিতে রাজি নয় যুক্তরাষ্ট্র। তারই ইঙ্গিত মিলেছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্যে। ওবামা বলেছেন, মার্কিন বাহিনী পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসীদের ধ্বংস করতে এ ধরনের আরও হামলা চালাবে।

ভিয়েতনাম সফরে থাকা ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে যারা সন্ত্রাসী হামলা চালাচ্ছে বা পরিকল্পনা করছে, সেসব চরমপন্থীদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। একই লক্ষ্য নিয়ে আমরা পাকিস্তানের সঙ্গে কাজ করে যাব। কিন্তু বিভিন্ন দেশে হুমকি দেওয়া সন্ত্রাসীদের কোনও স্বর্গরাজ্য করতে দেব না।

এ ড্রোন হামলাকে আফগানিস্তানে উন্নয়ন ও শান্তির আনার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফল হিসেবেও উল্লেখ করেছেন ওবামা। তিনি জানান, মানসুর আফগান সরকারের নেওয়া শান্তি আলোচনাকে বারবার প্রত্যাখ্যান করেছেন।

ওবামা বলেন, তালেবানদের উচিত দীর্ঘদিনের সংঘাত ভুলে শান্তি প্রক্রিয়ার মাধ্যমে আফগানিস্তানের পুনর্গঠন কাজে অংশীদার হওয়া। এর ফলে দীর্ঘমেয়াদে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আসবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এই হামলাকে যুক্তরাষ্ট্রের যথাযথ প্রতিক্রিয়া হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘যদি জনগণ শান্তির পথে থাকতে চায়, আর তাদের প্রতিনিয়ত ভীতি প্রদর্শন এবং বোমা হামলা চালাতে থাকে, তাহলে আমাদের পাল্টা জবাব না দেওয়া ছাড়া কিছুই করার থাকে না। আর আমরা তা সঠিকভাবেই করেছি।’

এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নিশ্চিত করা হয়, আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা মানসুর মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন। শনিবার স্থানীয় সময় বেলা ৩টার দিকে আফগান সীমান্তবর্তী পাকিস্তানের একটি প্রত্যন্ত এলাকায় ওই হামলা চালানো হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদন নিয়ে চালানো ওই হামলার আগে এ ব্যাপারে পাকিস্তানকে কিছু জানানো হয়নি। সূত্র: ডন।

/এমপি/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী