X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

মিউনিখের ‘হামলাকারী’ সম্পর্কে এ পর্যন্ত যা জানা গেছে

বিদেশ ডেস্ক
২৩ জুলাই ২০১৬, ১৫:০৯আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৫:১৪
image

জার্মানির মিউনিখ শহরে অলিম্পিয়া শপিং সেন্টারে বন্দুকধারীর গুলিতে নয় জন নিহত হয়েছেন। পরে ওই হামলাকারীও আত্মহত্যা করে। হামলাকারীর পরিচয় এবং হামলার কারণ সম্পর্কে এখনও অনেক কিছুই স্পষ্টভাবে জানা যায়নি। তবে মিউনিখ পুলিশের প্রেসিডেন্ট হুবেরটাস আন্দ্রে সংবাদ সম্মেলনে জানান, হামলাকারী ১৮ বছর বয়সী ইরানি বংশোদ্ভূত। তিনি ইরান-জার্মানির দ্বৈত নাগরিক। তিনি জানান, ওই তরুণ হামলাকারী ইরান ও জার্মানির দ্বৈত নাগরিক। তবে হামলাকারীর নাম বা বিস্তারিত পরিচয় সম্পর্কে কিছু উল্লেখ করেননি তিনি।

মিউনিখের হামলাকারী

লুয়ান জেকিরি নামে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, তিনি রেস্তোঁরার বাইরে দাঁড়িয়ে দেখতে পান, বুট জুতা পরিহিত ওই হামলাকারী অভিবাসন-বিরোধী স্লোগান দিচ্ছিল। অসমর্থিত সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফ প্রচারিত এক ভিডিও ফুটেজে দেখা যায়, হামলাকারী শপিং সেন্টারের এক ছাদে উঠে গুলি করছিল। ব্যালকনিতে দাঁড়ানো এক লোকের কথার উত্তরে ওই হামলাকারী বলেছে, ‘আমি একজন জার্মান। এখানেই আমার জন্ম।’ ব্যালকনির ওই লোকের সঙ্গে বাগবিতণ্ডার এক পর্যায়ে হামলাকারী গুলি ছুড়তে শুরু করে। হামলাকারী আরও বলেছে, ‘আমাকে সাত বছর ধরে নির্মম নিপীড়ন সহ্য করতে হয়েছে।’

পুলিশ কমান্ডোরা আধুনিক অস্ত্রশস্ত্র এবং ডগ স্কোয়াড নিয়ে মিউনিখের ম্যাক্সভোরস্টাডে হামলাকারীর অ্যাপার্টমেন্টে তল্লাশি চালান। ওই অ্যাপার্টমেন্টে হামলাকারী তার পরিবারের সঙ্গে বাস করত। তার এক প্রতিবেশী জানিয়েছেন, ‘সে আমার পাশের অ্যাপার্টমেন্টেই থাকত। আমার এক বন্ধু তার সঙ্গেই স্কুলে পড়ত, আর আমার ওই বন্ধু তাকে একটি সাধারণ ছেলে হিসেবেই জানত। সে ভিডিও ফুটেজ দেখে হামলাকারীকে শনাক্ত করেছিল।’

অভিযানের পর পুলিশের সতর্ক অবস্থান

জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-স্টেইনমেয়ার বলেছেন, হামলার বিষয়টি এখনও স্পষ্ট নয়। এক বিবৃতিতে তিনি বলেন, ‘এমন জঘণ্য কাজের কারণটা এখনও পরিষ্কার নয়। আমরা পরস্পর-বিরোধী কিছু সূত্র পেয়েছি।’

পুলিশ প্রাথমিকভাবে এই হামলাকে ‘সম্ভাব্য’ সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করলেও, তারা এখনও ‘ইসলামি উগ্রবাদ’-এর সঙ্গে এই হামলার কোনও যোগসূত্র খুঁজে পাননি।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারাও জানিয়েছেন, জার্মান তদন্ত কর্মকর্তারা প্রাথমিকভাবে হামলাকারীর সঙ্গে কথিত ইসলামিক স্টেট (আইএস) বা অন্য কোনও সন্ত্রাসী সংগঠনের সংযোগ খুঁজে পাননি। তবে টুইটারে আইএস সমর্থকরা এই হামলার সমর্থন জানিয়ে পোস্ট দিয়েছে।

পুলিশ জানিয়েছে, হামলাকারী একাই হামলা চালিয়েছে। ঘটনাস্থল থেকে এক কিলোমিটারেরও কম দূরবর্তী রাস্তা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, হামলাকারী আত্মহত্যা করেছিল।

স্থানীয় বাসিন্দাদের ঘরে থাকার জন্য পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে।

জার্মানির সংবাদমাধ্যম দের স্পেইজেল জানায়, নিহত যুবকের পিঠে একটি লাল ব্যাগ ছিল। ফলে পুলিশ আশঙ্কা করছিল মরদেহের সঙ্গে বোমা থাকতে পারে। মরদেহ পরীক্ষার জন্য তাই বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের রোবট পাঠানো হয়। রোবট মরদেহের সঙ্গে কোনও বিস্ফোরক আছে কিনা তা পরীক্ষা করে দেখে।

পুলিশ সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, যে ব্যক্তির মরদেহ পাওয়া গেছে তাকে হামলার সময় শপিং সেন্টারে ধারণ করা ভিডিওতে দেখা গেছে। তার সঙ্গে থাকা লাল ব্যাগ দেখে তাকে শনাক্ত করা হয়েছে। 

পুলিশ জানিয়েছে, হামলায় পিস্তল ব্যবহার করা হয়েছে। তবে হামলার কারণ সম্পর্কে নিশ্চিত করা যায়নি। পুরো বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন মিউনিখের পুলিশ প্রধান।

উল্লেখ্য, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় মিউনিখের একটি শপিং সেন্টারে হামলা চালায় ওই বন্দুকধারী। হামলায় এখন পর্যন্ত হামলাকারীসহ ১০ জন নিহত হয়েছেন। এর মধ্যে শিশুও রয়েছে। আহতের সংখ্যা ২১। এর মধ্যে ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, তিন জনের অবস্থা আশঙ্কাজনক।

বিশেষ বাহিনীর অভিযান

সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলার ছবি ও ভিডিও ফুটেজ প্রকাশের পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনও কিছু প্রকাশের ক্ষেত্রে সতর্ক থাকার জন্য পুলিশের পক্ষ অনুরোধ করা হয়েছে।

হুবেরটাস আন্দ্রে আরও জানান, পুলিশের অভিযানে দুই হাজার ৩০০ পুলিশ সদস্য অংশ নেন। এর মধ্যে রয়েছেন স্থানীয় পুলিশ সদস্য, জার্মানির অন্যান্য অন্যান্য অঞ্চলের পুলিশ সদস্য এবং সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ার পুলিশ সদস্য।

এই হামলার সঙ্গে কথিত ইসলামিক স্টেট (আইএস)-এর সংযোগ রয়েছে বলে ধারণা করা হলেও, এখনও পর্যন্ত কোনও সংগঠন হামলার দায় স্বীকার করেনি।

উল্লেখ্য, এক সপ্তাহের মধ্যে জার্মানিতে এটি দ্বিতীয় সন্ত্রাসী হামলা। এর আগে সোমবার জার্মানির একটি ট্রেনে আফগান কিশোরের কুঠার হামলার পর সতর্ক অবস্থায় রয়েছে পুলিশ। এর মধ্যেই শপিং সেন্টারে এ গুলিবর্ষণের ঘটনা ঘটলো। কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মানিতে কুঠার হামলাটি ছিল জিহাদি আদর্শে অনুপ্রাণিত হয়ে প্রথম হামলা। এতে অন্তত ২০ জন আহত হন। ওই হামলাটির দায় স্বীকার করে আইএস।

সূত্র: দ্য গার্ডিয়ান, এপি, ডেইলি টেলিগ্রাম।

/এসএ/বিএ/

সম্পর্কিত
‘ইউরোপে অভিবাসীদের আশ্রয় চাওয়ার প্রেক্ষাপট পাল্টে যাবে’
বিকল্প নয়, মানুষের সহায়ক হবে এআই
ইউক্রেন ইস্যুতে আলোচনা করতে হাঙ্গেরিতে চীনা প্রেসিডেন্ট
সর্বশেষ খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি