X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক বিতর্ক শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০১৬, ২২:২১আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৬, ২২:২৮

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন কক্ষ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সংস্থাটির এবারের সাধারণ অধিবেশনের বার্ষিক বিতর্ক শুরু হয়েছে। স্থানীয় সময় ২০ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে বিশ্ব নেতাদের অংশগ্রহণে শুরু হওয়া এ বিতর্ক চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

এ বছর জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এবারের বিতর্কে দুনিয়ার নানা প্রান্তে চলমান সংঘাত, চরম দারিদ্র্য, ক্ষুধা, শরণার্থী সংকট ও জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক নানা চ্যালেঞ্জ নিয়ে কথা বলবেন বিশ্বনেতারা।

প্রথম দিন মঙ্গলবার সকালের অধিবেশনে বক্তব্য রাখবেন ১৭টি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানরা। আর বিকেলের অধিবেশনে বক্তব্য রাখবেন ১৮টি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানরা।

এর আগে হতাশা এবং বিভাজন কবলিত দুনিয়ায় একটি বাতিঘরের মতো করে ২০৩০ এজেন্ডা বাস্তবায়নের ওপর জোর দেন জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট পিটার থম্পসন।

মঙ্গলবারের অধিবেশনে বিতর্কে অংশ নেবে তুরস্ক, শাদ, ফ্রান্স, গায়না, কাতার, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, মালাবি, উরুগুয়ে, জর্ডান, সুইজারল্যান্ড, পেরু, ফিজি, যুক্তরাজ্য, কানাডা, মরক্কো, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, স্পেন, মিসর, নাইজেরিয়া, উগান্ডা, পর্তুগাল, মেক্সিকো, স্লোভানিয়া, জাম্বিয়া, পানামা, কোস্টারিকা, মঙ্গোলিয়া, সেনেগাল, তিউনিশিয়া, নিউজিল্যান্ড ও ইতালি।

এর আগে সংখ্যাগরিষ্ঠ সদস্য রাষ্ট্রের ঐক্যমত্যের ভিত্তিতে জাতিসংঘের সাধারণ পরিষদে শরণার্থী ও অভিবাসী বিষয়ক নিউ ইয়র্ক ঘোষণা (দ্য নিউ ইয়র্ক ডিক্লারেশন অন রিফ্যুজিস অ্যান্ড মাইগ্র্যান্ট) অনুমোদিত হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, এই ঘোষণার মধ্য দিয়ে ইউরোপসহ বিশ্বব্যপী প্রবাহিত শরণার্থী-স্রোতকে মানবিক পথে মোকাবেলার পথ তৈরী হবে। তবে ওই নিউ ইয়র্ক ঘোষণাকে অস্পষ্ট ও বিমূর্ত বলছেন কোনও কোনও সমাজবিশ্লেষক।

সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে এই সনদ গৃহীত হয়। এতে বলা হয়, শোষণ, বর্ণবাদ, জাতিবিদ্বেষ ও বৈষম্য মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রতিশ্রুতি দিতে হবে। ইউরোপসহ বিভিন্ন স্থানে ধেয়ে আসা শরণার্থী স্রোত নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকের পর ঘোষণাটি অনুমোদিত হয়।

২০১৮ সাল নাগাদ শরণার্থী ও অভিবাসীদের নিয়ে একটি সম্ভাব্য বৈশ্বিক চুক্তির  প্রাথমিক উদ্যোগ হিসেবেই দেখা হচ্ছে এই ঘোষণাকে। আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি, এই ঘোষণার মধ্য দিয়ে যুদ্ধ ও দারিদ্র থেকে পালিয়ে বাঁচতে চাওয়া হাজার হাজার মানুষের নিয়মিত ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করার প্রক্রিয়া ত্বরান্বিত হবে।

শরণার্থীরা বিভিন্ন দেশে আশ্রয় পেতে যে যে পথে ভ্রমণ করছেন সেই জায়গাগুলোতে মানুষের প্রাণ বাঁচানো, সীমান্ত নিয়ন্ত্রণে মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের বিষয়টিও গুরুত্ব পেয়েছে ওই ঘোষণায়। এই ক্ষেত্রে ইতিবাচক অবদানগুলো চিহ্নিত করার কথাও উল্লেখ করা হয়েছে ওই ঘোষণায়। 

উল্লেখ্য,  বিশ্বজুড়ে যখন সরকারগুলো নানা ভাবেই ব্যর্থ হচ্ছে, সেখানে ১৯৩টি রাষ্ট্র এই ঘোষণায় সম্মতি দিয়েছে। এই ‘নিউ ইয়র্ক ঘোষণা’কে তাই সোমবারের বৈঠকের সবচেয়ে বড় অর্জন বলে মনে করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এই সনদকে একটি ‘অলৌকিক’ ঘটনা হিসেবে আখ্যায়িত করেছে।  তবে শরণার্থী শিবির, শরণার্থী শিশুদের শিক্ষাদীক্ষার অধিকার ও দায়িত্বে বিশ্বের সবার অংশীদারত্বের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনও সুনির্দিষ্ট দিক নির্দেশনা নাই ওই ঘোষণায়। তাই একে বিমূর্ত ও অস্পষ্ট বলছেন অনেক রাজনীতি বিশ্লেষক।

সূত্র: জাতিসংঘের ওয়েবসাইট, শিকাগো ট্রিবিউন।

/এমপি/

সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত