X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

১৯ দিনে তিন দফায় হামলার লক্ষ্যবস্তু কাশ্মিরের সেনাঘাঁটি

বিদেশ ডেস্ক
০৬ অক্টোবর ২০১৬, ১৭:২৩আপডেট : ০৬ অক্টোবর ২০১৬, ১৮:০০

১৯ দিনে তিন দফায় হামলার লক্ষ্যবস্তু কাশ্মিরের সেনাঘাঁটি কাশ্মিরে জঙ্গিঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক নামের কথিত ভারতীয় অভিযানের আগে-পরে গত ১৯ দিনে ৩বার হামলার লক্ষ্যবস্তু হলো ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের সেনাঘাঁটি। সার্জিক্যাল স্টাইকের আগে গত ১৮ সেপ্টেম্বর কাশ্মিরের সেনাঘাঁটিতে হামলা চালানো হয়। আর গত রবিবার  (২.১০.২০১৬) সেখানকার এক সেনাঘাঁটিতে হামলার পর আজ আবারও লক্ষ্যবস্তু হয়েছে কাশ্মিরের অপর এক সেনাঘাঁটি। উল্লেখ্য, এই দুই সেনাঘাঁটির অবস্থানই ভারত-নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বারামুল্লাহ।

বারামুল্লাহ জেলারই উরি সেনাঘাঁটিতে গত ১৮ সেপ্টেম্বর জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এরপর ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা জঙ্গি ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে মোদি সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

কথিত সার্জিক্যাল স্ট্রাইকের কয়েকদিনের মাথায় ২ অক্টোবর (বৃহস্পতিবার)বারামুল্লার অপর এক আরআর-এর সেনাঘাঁটিতে প্রবেশের চেষ্টা চালায় জঙ্গিরা। ওই হামলাপ্রচেষ্টা কার্যত ব্যর্থ করে দেয় ভারতীয় নিরাপত্তা বাহিনী। অভিযানে প্রাণ হারায় হামলাকারী।

সবশেষ আজ (বৃহস্পতিবার) সকালে বারামুল্লা জেলার হাণ্ডওয়ারা এলাকার রাষ্ট্রীয় রাইফেলস (আরআর)-এর লাঙ্গাতে সেনাঘাঁটিতে ওই হামলা চালানো হলো। এআ হামলাতেই ভারতীয় বাহিনীর কেউ হতাহত হয়নি। নিরাপত্তা বাহিনীর ‘এনকাউন্টারে’ প্রাণ হারিয়েছেন ৩ জঙ্গি।

সবমিলে গত ১৯ দিনে ৩ বার আক্রান্ত হলো ভারতীয় সেনাঘাঁটি।

উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তিতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। পাঠানকোটের জঙ্গি হামলায় ‘পাকিস্তানি মদদপুষ্ট’ জঙ্গি সংগঠন জয়েশ ই মোহাম্মদ হামলা চালিয়েছে উল্লেখ করে ইসলামাবাদকে দায়ী করে ভারত। বিপরীতে পাকিস্তান কাশ্মিরের মানবাধিকার হরণের প্রসঙ্গ নিয়ে সরব হয়ে ওঠে। এক পর্যায়ে সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত।

উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তীতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত। পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর (বুধবার) রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। ঘটনাকে ভারতের দিক থেকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ প্রমাণ করে তাদের সামরিক শক্তি জানান দেওয়ার চেষ্টা করা হলেও পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হচ্ছে সার্জিক্যাল স্ট্রাইকের দাবিটি একটি ভ্রম। মিথ্যে প্রভাব তৈরির জন্য ভারতীয়রা ইচ্ছে করে এমনটা করছে। সম্প্রতি ভারতের দাবিকে মিথ্যা প্রমাণে দেশি-বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণরেখায় পরিদর্শনে নিয়ে যায় পাকিস্তানি কর্তৃপক্ষ। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনেডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

/বিএ/ আপ-এমপি/

সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা