X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক

রঞ্জন বসু, দিল্লি 
২৫ এপ্রিল ২০২৪, ১৯:০০আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ২১:৩৫

বাংলাদেশ ও ভারতের স্থল বাণিজ্যের ইতিহাসে রীতিমতো একটি মাইলফলক রচিত হলো গত রবিবার (২১ এপ্রিল) মধ্যরাতে। সেদিনই প্রথম ভারতের কোনও নারী ট্রাক ড্রাইভার বাংলাদেশের বেনাপোলে গিয়ে তার ট্রাকের পণ্য খালাস করলেন। নারী ট্রাকচালক ভারতে যেমন, বাংলাদেশেও অতি বিরল একটি দৃশ্য। অথচ সেদিন সীমান্তে এমনই একজন বিরল চরিত্রকে দেখা গেলো।

স্থলবন্দরের একদিকে পেট্রাপোলে ভারতীয় কর্তৃপক্ষ যেমন, অন্যদিকে বেনাপোলে বাংলাদেশি কর্তৃপক্ষও তার দিকে সব রকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। যার ফলে বাংলাদেশে ঢোকার মাত্র ঘণ্টা দুয়েকের ভেতরেই তিনি সব কাজ সেরে নির্বিঘ্নে ভারতে ফিরে আসতে পারেন।

ভারতের তামিলনাড়ু থেকে যাত্রা শুরু করে একটানা ১০ দিন ধরে ট্রাক চালিয়ে এই অনন্য কীর্তি যিনি স্থাপন করলেন, তার নাম অন্নাপুরানি রাজকুমার। তামিল এই নারীর বয়স চল্লিশের আশেপাশে, ট্রাক চালানোই তার পেশা।

দোভাষীর মাধ্যমে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা হয় অন্নাপুরানি রাজকুমারের। বৃহস্পতিবার ভাইজাগ থেকে টেলিফোনে তিনি বাংলা ট্রিবিউনকে জানালেন, ‘বাংলাদেশের ভেতরে গিয়েও আমার খুব সুন্দর অভিজ্ঞতা হয়েছে। আমি শুনেছিলাম ওনাদের দেশের প্রধানমন্ত্রীও একজন নারী। আর আমাকেও একজন নারী হিসেবে তারা অত্যন্ত সম্মান করেছেন। মাল খালাস করার সময় কোনও অসুবিধাই হতে দেননি।’ 

ভারতের হাইওয়ে বা জাতীয় সড়কগুলোতে যে চালকরা ভারী ভারী ট্রাক বা লরিগুলো ড্রাইভ করে থাকেন, তারা প্রায় সবাই পুরুষ। রাস্তার ধারে ‘লাইন হোটেল’ বা ধাবাগুলোতেও শুধু পুরুষদের শৌচাগার বা বিশ্রামের জায়গাই থাকে– সেখানে নারীদের জন্য কোনও সুবিধা থাকে না বললেই চলে। তাছাড়া নারী সুরক্ষার দৃষ্টিতেও হাইওয়ের অনেক অংশই নারীদের জন্য মোটেই নিরাপদ নয়।

অথচ এসব হাজার প্রতিকূলতা অতিক্রম করেই ট্রাক চালানোকে জীবিকা হিসেবে বেছে নিয়েছেন অন্নাপুরানি। আর এবারে তো পেট্রাপোল-বেনাপোল সীমান্তে তিনি একটি ‘আন্তর্জাতিক রেকর্ড’ই গড়ে ফেললেন।

ট্রাকের স্টিয়ারিং ধরে অন্নাপুরানি রাজকুমার, পাশে তার কো-ড্রাইভার

তবে যেভাবে এই ‘অসম্ভব’টি সম্ভব হলো, সেই কাহিনিও কিন্তু কম চমকপ্রদ নয়।

বস্তুত গত মাসে (মার্চ) কলকাতার কাছে পেট্রাপোল স্থলবন্দরের অবকাঠামো পরিদর্শনে এসেছিল ভারতের ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার (এলপিএআই) একটি প্রতিনিধি দল, যাতে ছিলেন অথরিটির মেম্বার (ফিন্যান্স) রেখা রাইকার কুমার। তিনি স্থলবন্দরের আশপাশে সব ঘুরে লক্ষ করেন কোথাও কোনও মহিলা কর্মী, মহিলা ক্লিয়ারিং এজেন্ট বা মহিলা ট্রাকচালক দেখা যাচ্ছে না, শুধু ‘গিজগিজ করছে’ পুরুষ আর পুরুষ। যেহেতু সেখানে নারীরা কার্যত আসেনই না, বন্দরের টার্মিনাল বিল্ডিংয়ে তাদের জন্য আলাদা শৌচাগার পর্যন্ত নেই!   

এরপর পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ ও সেখানকার সিঅ্যান্ডএফ এজেন্টদের সঙ্গে বৈঠকে রেখা রাইকার কুমার পরিষ্কার জানিয়ে দেন, এলপিএআই চায় বন্দর এলাকায় আরও বেশি নারীরা কাজে যোগ দিন। তারপরই তিনি চ্যালেঞ্জ ছুড়ে দেন, ‘ধরুন এক মাসের মধ্যে একজন মহিলা তার ট্রাকে মালবোঝাই করে পেট্রাপোলে এলেন। আপনারা তার জন্য সব ব্যবস্থা করতে পারবেন?’

বন্দর কর্তৃপক্ষ ও এজেন্টদের সেই চ্যালেঞ্জ গ্রহণ করা ছাড়া কোনও উপায় ছিল না। তার পরেই তড়িঘড়ি সব ব্যবস্থা হয়, জানা যায় তামিলনাডুতে অন্নাাপুরানি রাজকুমার নামে একজন নারী ট্রাকচালক আছেন, যিনি তামিলনাডু-অন্ধ্র-ওড়িশা রুটে প্রায়ই যাতায়াত করেন।

রেখা রাইকার কুমার, পুরো ‘অভিযান’টি যার ব্রেইনচাইল্ড

তাকেই এই ‘অ্যাসাইনমেন্টে’র দায়িত্ব দেওয়া হয়। এরপর তিনি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে তামিলনাডুর তিরুপুর থেকে একজন পুরুষ কো-ড্রাইভারকে নিয়ে যাত্রা শুরু করেন।

রাস্তায় বিশাখাপতনম (ভাইজাগ) এসইজেড থেকে কটন ইয়ার্নের (তুলোর সুতা, যা তৈরি পোশাক শিল্পের প্রধান কাঁচামাল) বিরাট চালান ট্রাকে বোঝাই করে তারা আবার রওনা দেন এবং প্রায় ১২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শনিবার (২০ এপ্রিল) রাত সাড়ে ৮টা নাগাদ পেট্রাপোল বন্দরে পৌঁছান।

পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাইনি জানাচ্ছেন, ‘আমাদের এলপিএআই নির্দেশিকায় নারী ড্রাইভারদের জন্য যে বিশেষ ব্যবস্থা আছে, সেই অনুযায়ী আমরা উনার জন্য সব সুযোগ-সুবিধা তৈরি রেখেছিলাম। ফলে ওনাকে ট্রাকের লাইনে একটুও অপেক্ষা করতে হয়নি, আসার পরই কাগজপত্র পরীক্ষা করে তাদের ট্রাকটির বাংলাদেশে ঢোকার ব্যবস্থা করে দেওয়া হয়।’

‘তাছাড়া বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গেও আগে থেকে কথা বলে আমরা সব কোঅর্ডিনেট করে রেখেছিলাম। ওরাও মিস রাজকুমারকে সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে দেন। ফলে সীমান্তের ওপারেও তাদের কোনও লাইন দিতে হয়নি, তাদের ট্রাকের কটন ইয়ার্ন অতি অল্প সময়ের মধ্যে খালাস হয়ে যাওয়ার পরই তারা আবার ভারতে ফিরে আসেন। ঘড়িতে তখন রবিবার (২১ এপ্রিল) রাত সাড়ে ১২টা।’ 

অন্নাপুরানি রাজকুমার যেহেতু তামিল ছাড়া অন্য কোনও ভাষা বোঝেন না, তাই বাংলাদেশ প্রান্তে গিয়ে একটু ভাষাগত সমস্যা হয়েছিল। তবে সঙ্গী কো-ড্রাইভার অল্পস্বল্প কাজ চালানো হিন্দি জানতেন বলে কোনও রকমে তা উতরে যাওয়া গেছে।

ঐতিহাসিক মাইলফলক রচিত হওয়ার পর ভারতের স্থল বন্দর কর্তৃপক্ষের পোস্ট

এরপর ২২ এপ্রিল (সোমবার) ভারতের ল্যান্ড পোর্টস অথরিটি তাদের অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেল থেকে পোস্ট করে, ‘পেট্রাপোল স্থলবন্দরে ঐতিহাসিক এক মুহূর্ত। প্রথম নারী ট্রাকচালক হিসেবে সেখানে পদার্পণ করে অন্নাপুরানি রাজকুমার বিভেদের প্রাচীর ভেঙে ফেললেন, পরিবহন খাতে লিঙ্গসমতা নিশ্চিত করলেন।’ 

ভারতে ফেরার পর পেট্রাপোলের খুব কাছেই নারীদের একটি ডরমেটরিতে অন্নাপুরানি রাজকুমারের থাকার ব্যবস্থা করা হয়। ওই ডরমেটরিতে নারীদের আলাদা শৌচাগার ও স্নানঘর ছিল। একরাত সেখানে কাটিয়েই তিনি আবার তামিলনাডুর পথে রওনা দেন। আর রাস্তায় যখন তিনি ভাইজাগে, তখনই তার সঙ্গে এদিন কথা হয় বাংলা ট্রিবিউনের। 

পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট কল্যাণ সমিতির সভাপতি কার্তিক চক্রবর্তী বলছিলেন, ‘আমাদের এখানে ট্রাকচালকদের জন্য যে রাত্রিযাপনের হোটেলগুলো আছে, তাতে মহিলা কর্মী নেই বললেই চলে। মহিলারা সেখানে থাকলে হয়তো আরও নারী ট্রাকচালকরা এখানে আসতে ভরসা পাবেন।’

পেট্রাপোল-বেনাপোল সীমান্তে মাল খালাসের অপেক্ষায় থাকা ট্রাকের দীর্ঘ লাইন আর দিনের পর দিন বসে থাকা নিত্যনৈমিত্তিক দৃশ্য। কিন্তু অন্নাপুরানির মতো সব নারী ট্রাকচালকের জন্যই যদি বিশেষ ব্যবস্থা করা হয়– তাহলে হয়তো দুই দেশের বাণিজ্যিক সংস্থাগুলোই নারী চালকদের দিয়ে তাদের পণ্য পাঠানোর ব্যাপারে উৎসাহিত হবে।

অন্নাপুরানি রাজকুমারের এই ‘বিদেশ সফর’ তাই সব অর্থেই যুগান্তকারী হয়ে উঠতে পারে।          

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
বাড্ডায় নারীর মরদেহ উদ্ধার
পশ্চিমবঙ্গ জয়ে এবার মোদির ত্রিপুরী সেনা!
পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
সর্বশেষ খবর
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ