X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হারিকেন ম্যাথিউ: হাইতির দক্ষিণাঞ্চলের ‘৯০ শতাংশই ধ্বংসযজ্ঞে পরিণত’

বিদেশ ডেস্ক
০৯ অক্টোবর ২০১৬, ০৯:৩৩আপডেট : ০৯ অক্টোবর ২০১৬, ০৯:৫৮
image

হারিকেন ম্যাথিউ-এর আঘাতে বিধ্বস্ত হাইতির দক্ষিণাঞ্চলের ৯০ শতাংশ স্থাপনায় ধ্বংস হয়ে গেছে। এমনটাই জানিয়েছে সেখানকার ত্রাণকর্মীরা। বুধবার হাইতির উপকূলে আঘাত করা ওই ঝড়ে প্রায় ৯০০ মানুষ নিহত হয়েছেন।

জেরেমি শহর - ঝড়ের আগে ও পরে

হাইতির দক্ষিণ উপকূলের কয়েকটি শহর মিশে গেছে মাটির সঙ্গে। শুক্রবার স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ওই ঝড়ে হাইতিতে অন্তত ৮৭৭ জন নিহত হয়েছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্গত এলাকায় ত্রাণকার্যে নিয়োজিত কর্মীদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, হাইতির দক্ষিণাঞ্চল প্রায় পুরোটাই ধ্বংস হয়ে গেছে। সেখানকার ৯০ শতাংশ স্থাপনাই পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। কোনও কোনও এলাকায় সকল স্থাপনাই ধসে পড়েছে।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা ইনোভ্যাটিং হেলথ ইন্টারন্যাশনাল-এর কেইট কোরিগান বলেন, ‘আমরা যা দেখলাম তা হলো, দক্ষিণের বিশাল এলাকাজুড়ে ধ্বংসযজ্ঞ। আক্ষরিক অর্থে সেখানকার ৯০ শতাংশ ধ্বংস হয়ে গেছে। কিছু এলাকার পুরোটাই ধংসস্তূপে পরিণত হয়েছে।’  

বুধবার ক্যাটাগরি চার মাত্রার এই হারিকেনটি হাইতি উপকূলে আছড়ে পড়ে। তখন বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ২৩০ কিলোমিটার। সেই সঙ্গে আক্রান্ত এলাকায় প্রচুর বৃষ্টিপাত হয়। ঝড় ও ভূমিধসে রাজধানী পোর্ট অব প্রিন্সের সঙ্গে দক্ষিণাঞ্চলের সংযোগ সড়কটি পুরোপুরি ধসে গেছে।  

বিধ্বস্ত জেরেমি শহর

ত্রাণকর্মীরা জানিয়েছেন, দুর্গত এলাকায় অন্তত সাড়ে তিন লাখ মানুষের জরুরি ত্রাণ সহযোগিতা প্রয়োজন। ঝড়ে বিদ্যুৎ ব্যবস্থা ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় দুর্গত এলাকার সঙ্গে যোগাযোগ করাটাও কষ্টকর হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্র জরুরি ত্রাণ ও উদ্ধার কাজে সেনা সদস্যদের পাঠাচ্ছে। সেই সঙ্গে ৯টি হেলিকপ্টারও পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন নৌতরী ইউএসএস মেসা ভারদে জরুরি ত্রাণ সামগ্রী ও সেনা সদস্যদের নিয়ে দুর্গত এলাকায় যাচ্ছে।

রেডক্রস জানিয়েছে, ৫০ হাজার মানুষের জন্য আশ্রয়, চিকিৎসা ও পানির ব্যবস্থা করতে তারা কাজ শুরু করেছে। এজন্য তারা ৬৯ লাখ ডলারের জরুরি বরাদ্দের আহ্বান জানিয়েছে।  

এই বিশাল ধ্বংসযজ্ঞের পরও ভবিষ্যত দিনগুলোতে সম্ভাব্য আরও বহু মৃত্যুর শঙ্কা নিয়ে কাটছে হাইতিবাসীর দিন। হারিকেনের পর বেশ কিছু মানুষের কলেরায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদের কেউ কেউ প্রাণ হারিয়েছেন ইতোমধ্যেই।

দেখা দিতে পারে মানবিক বিপর্যয়

যুক্তরাষ্ট্রভিত্তিক গণস্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক সংগঠন পার্টনার্স ইন হেলথের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে, হাইতিতে কলেরা সংক্রমণ এ ধাক্কায় বহুগুণে প্রকট হয়ে উঠতে পারে। সংস্থাটি এক প্রতিবেদনে জানায়, ২০১২ সালের হারিকেন স্যান্ডির পর হাইতিতে কলেরার যে প্রকোপ দেখা দিয়েছিল তা আজ অব্দি বজায় আছে। এক্ষেত্রে নতুন করে ম্যাথিউর আক্রমণে রোগের সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। ২০১০ সালের ভয়াবহ ভূমিকম্পের আগে হাইতি ছিল কলেরামুক্ত।

বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মী সরেজমিন পরিদর্শনে দেখেছেন, সেতুসহ, সাধারণ রাস্তা ঝড়ে, মধ্যপথে গাছ পড়ে ভীষণরকম ক্ষতিগ্রস্ত হয়েছে, সেইসঙ্গে দুর্গম হয়ে উঠেছে। পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা ভেঙে পড়েছে। সর্বত্র ছড়িয়ে পড়ছে বানের পানি, দূষিত করে তুলেছে পানীয় জলের যতো আধার। এ ধরনের জলোচ্ছ্বাসের পর মহামারী হয়ে পানিবাহিত যে রোগগুলো দেখা দেয়, ওগুলোর জন্য বেশ অনুকূল পরিবেশ ইতোমধ্যে তৈরি হয়ে গেছে।

ফসল আর ফল নষ্ট হওয়ায় আশঙ্কা তৈরী হয়েছে খাদ্যঘাটতির। দুর্গত এলাকায় ত্রাণ পৌঁছানো যাচ্ছে না। এতে ক্ষুধা আর অপুষ্টিতে মৃত্যর আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, হারিকেন ম্যাথিউ হাইতি ও কিউবায় আঘাতের পর শুক্রবার যুক্তরাষ্ট্রে আঘাত করে। এতে ফ্লোরিডায় ছয়জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

সূত্র: বিবিসি।

/এসএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ