X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ক্যালে শরণার্থী শিবির উচ্ছেদের কার্যক্রম শুরু

বিদেশ ডেস্ক
২৪ অক্টোবর ২০১৬, ১৩:৩৭আপডেট : ২৪ অক্টোবর ২০১৬, ১৩:৪৮

পুলিশের ট্রাকের পাশে একজন শরণার্থী। ‘জঙ্গল ক্যাম্প’ হিসেবে পরিচিত কুখ্যাত ক্যালে শরণার্থী শিবির উচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছে ফ্রান্স। উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে এরইমধ্যে সেখানে ১২০০-এর বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ক্যালে শিবিরের বাসিন্দাদের বাসে করে ফ্রান্সের অন্যত্র সরিয়ে নেওয়া হবে। তারা সেখানে শরণার্থী হিসাবে আশ্রয়ের আবেদন করতে পারবেন। অভিযানের আগে রবিবার ক্যালের শরণার্থীদের এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। সোমবার উচ্ছেদ প্রক্রিয়া সম্পন্ন হলে মঙ্গলবার সেখানে ভারী যন্ত্রপাতি পাঠিয়ে শরণার্থী শিবিরগুলো পরিচ্ছন্ন করা হবে।

ফরাসি কর্তৃপক্ষের এমন পরিকল্পনার বিরোধিতা করছেন শরণার্থীরা। বিষয়টি নিয়ে ইতোপূর্বে ক্যালে বন্দরের বাইরে শরণার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে। গত শনিবার সেখানে ৫০-জনের মতো শরণার্থীদের একটি দল পুলিশকে লক্ষ্য করে পাথর ও বোতল ছোড়ে। পাল্টা জবাবে পুলিশ স্মোক গ্রেনেড নিক্ষেপ ও লাঠিপেটা করে।

গত সেপ্টেম্বরে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এই ক্যাম্প সম্পূর্ণভাবে বন্ধের নির্দেশ দেন। সেই ধারাবাহিকতায় সোমবার উচ্ছেদ প্রক্রিয়া শুরু হয়।

ব্রিটেনের সীমান্তবর্তী ফরাসি শহর ক্যালের শরণার্থী শিবিরটি জঙ্গল ক্যাম্প নামে পরিচিত। গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা বাস করছে সেখানে। এদের অনেকের প্রধান উদ্দেশ্য সীমান্ত অতিক্রম করে ব্রিটেনে প্রবেশ করা। ওই ক্যাম্পগুলোয় সাত হাজারের বেশি মানুষ মানবেতরভাবে রয়েছে যাদের অনেকেই গোপনে ট্রাকে করে ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে। যদিও দাতব্য সংস্থাগুলো বলছে, এই ক্যাম্পে দশ হাজারের বেশি বাসিন্দা রয়েছে।

ক্যালের এই ক্যাম্পটিকে বর্ণনা করা হতো, শরণার্থী সমস্যা সামলাতে ইউরোপের ব্যর্থতার একটি উদাহরণ হিসাবে। ফরাসি সরকার সেপ্টেম্বরে জানিয়েছিল, ক্যাম্প উচ্ছেদের কার্যক্রমে কোন বাধা এলে তখন পুলিশ হস্তক্ষেপ করবে। এর আগে এ বছরের শুরুর দিকে এই ক্যাম্পের আরেকটি অংশ উচ্ছেদ করা হয়।

সেপ্টেম্বরে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, ক্যালের ‘জঙ্গল’নামে পরিচিত বিতর্কিত ও অস্থায়ী শরণার্থী শিবির সম্পূর্ণভাবে বিলুপ্ত করা হবে। গত সোমবার উত্তরাঞ্চলীয় কালাইস নগর পরিদর্শনের সময় ওলাঁদ বলেন, ‘এখন থেকে আমাদের লক্ষ্য স্পষ্ট- আমরা ক্যালে নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে চাই, জনজীবনে শৃঙ্খলা রাখতে চাই এবং অভিবাসী ও শরণার্থীদের অবস্থার উন্নতি করতে চাই।’

তিনি আরও বলেন, ক্যালের ‘আগ্রাসী শরণার্থী’দের তিনি জানাতে চান, তাদের আর শরণার্থী শিবিরে থাকতে হবে না, কেননা সেটা ‘তাদের স্থান নয়।’

উল্লেখ্য, এই ক্যাম্পটি কুখ্যাত হওয়ার একটি কারণ হচ্ছে শরণার্থীদের একটি প্রধান ট্রানজিট পয়েন্ট। শরণার্থীরা প্রায়শই যুক্তরাজ্যগামী কারগো গাড়িতে করে চলে যাওয়ার চেষ্টা করেন। সে কারণে তারা জঙ্গল ক্যাম্পে শরণার্থী হিসেবে নাম নিবন্ধন করতে আগ্রহী হন না। কেননা, ব্রিটেনই তাদের কাঙ্ক্ষিত গন্তব্য।

এক মাস আগেই ফ্রান্স থেকে শরণার্থী প্রবাহ নিয়ন্ত্রণে বিরাট এক দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছিলো যুক্তরাজ্য। এ বিষয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ। ব্রিটেন এতে সাড়া দিয়ে কিছু শরণার্থীকে আশ্রয় দেওয়ার অঙ্গীকার করে। সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান।

/এমপি/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ