X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জের নামে উইকিলিকসে বিবৃতি, রহস্য আরও ঘনীভূত

বিদেশ ডেস্ক
২৫ অক্টোবর ২০১৬, ১৭:১৫আপডেট : ২৫ অক্টোবর ২০১৬, ১৭:২২

অ্যাসাঞ্জের নামে উইকিলিকসে বিবৃতি, রহস্য আরও ঘনীভূত

অ্যাসাঞ্জের মৃত্যুর গুজকে ত্বরান্বিত করেছে তারই নামোল্লেখ করে দেওয়া উইকিলিকসের এক বিৃবতি। ইকিলিকসের অন্যতম পরিচালক ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের প্রতিষ্ঠাতা গ্যাভিন ম্যাকফাডিয়েন-এর মৃত্যুর প্রতিক্রিয়ায় উইকিলিকস-এর টুইটার একাউন্টে ওই বিবৃতি প্রকাশিত হয়। তবে বিবৃতিতে অ্যাসাঞ্জের নিজের স্বাক্ষর ছিল না। ছিল না এমন কোনও প্রমাণ যা থেকে নিশ্চিত করা যায়, যে বিবৃতিটি অ্যাসাঞ্জের নিজের। পাশাপাশি বিবৃতির ভাষার সঙ্গে অ্যাসাঞ্জের ভাবনা-চিন্তার অমিলও খুঁেজে পান অনেকে। এতে অ্যাসাঞ্জের মৃত্যুর গুজব আরও ঘনীভূত হয়।

 উইকিলিকসের টুইটারে রহস্যময় তিনটি টুইট এবং ইকুয়েডর কতৃক ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার পর থেকেই সরাসরি কোনও ভিডিও কিংবা অডিওতে দেখা যায়নি জুলিয়ান অ্যাসাঞ্জকে। রহস্যময় টুইট ও ইন্টারনেট নিয়ন্ত্রণের খবরের সঙ্গে সঙ্গেই তাই ছড়িয়ে পড়ে অ্যাসাঞ্জের মৃত্যুর গুজব। সেই গুজব যে নিছকই গুজব; উইকিলিকস, অ্যাসাঞ্জ নিজে কিংবা তার কোনও প্রতিনিধি এখনও তা প্রমাণে সমর্থ হননি। তবে গতকাল এক বিবৃতিতে অ্যাসাঞ্জের বর্তমান অবস্থা জানিয়েছে তার বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস। সোমবার নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ওই বিবৃতিটি প্রকাশ করে বিশ্বজুড়ে বিভিন্ন সরকারের জনবিরোধী ভূমিকা উন্মোচনকারী ওই বিকল্প সংবাদমাধ্যম। উইকিলিকসের সম্পাদনা বোর্ডের স্বাক্ষরিত ওই বিবৃতিতে অ্যাসাঞ্জের সাম্প্রতিক অবস্থা ও অবস্থান সম্পর্কে দাবি করা হয়, লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নিয়ে বসবাস করছে জুলিয়ান অ্যাসাঞ্জ। জাতিসংঘের নির্দেশনা সত্ত্বেও বেআইনিভাবে যুক্তরাজ্য ও সুইডেন অ্যাসাঞ্জকে বেআইনিভাবে আটকে রেখেছে। উইকিলিকসের দাবি, এভাবে তার স্বাধীনতা হরণ করা হচ্ছে অন্যায়ভাবে।

 তবে এতে অ্যাসাঞ্জের মৃত্যুর গুজবের অবসান হয়নি। বরং গুজবকে আরও বাড়িয়ে দিয়েছে অ্যাসাঞ্জের নামে উইকিলিকসের টুইটারে পোস্ট করা এক বিবৃতি। এতে গ্যাভিনের জাগতিকত লড়াইয়ের দিন শেষের খবর দিয়ে ইশ্বরের দরবারে যাওয়ার কথা বলা হয়।

 ঈশ্বরের প্রসঙ্গ উল্লেখ থাকায় এই টুইটটি নাস্তিক বলে পরিচিত অ্যাসাঞ্জ-এর নয় বলে সন্দেহ তৈরী হয়। তা ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতেই গুজব আরও ত্বরান্বিত হয়।


এদিকে বিশ্বজুড়ে বিভিন্ন সরকারের জনবিরোধী ভূমিকা উন্মোচনকারী বিকল্প এই সংবাদমাধ্যম তাদের বিবৃতিতে জানিয়েছে, প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মানবাধিকার রক্ষার দায়িত্ব ইকুয়েডর সরকারের। ইকুয়েডর দূতাবাস থেকে মার্কিন নির্বাচন বিষয়ক কোনও ফাঁস কিংবা আদান-প্রদান করেননি অ্যাসাঞ্জ।


গত ১৭ অক্টোবর সোমবার উইকিলিকসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়, লন্ডনে ইকুয়েডর দূতাবাসে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এক টুইট বার্তায় বলা হয়, ‘সরকারের পক্ষ থেকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আমারা বিকল্প পরিকল্পনা শুরু করেছি।’
ওই টুইট বার্তার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাসাঞ্জের বিষয়ে বিভিন্ন গুজব ছড়াতে থাকে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের গোপন তথ্য তথ্য ফাঁস আটকাতে তাকে হত্যা করা হয়েছে বলেও দাবি করা হতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে।


উইকিলিকসের তরফ থেকেও ইকুয়েডর কর্তৃক অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ সীমিত করার


/বিএ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ