X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে উত্তেজনা: মালয়েশিয়ায় শ্রমিক পাঠাবে না মিয়ানমার

বিদেশ ডেস্ক
০৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৪৩আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৫৯
image

মিয়ানমারে রোহিঙ্গাদের সুরক্ষার দাবিতে কুয়ালালামপুরে বিক্ষোভ রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে দ্বিপাক্ষিক টানাপোড়েনের মধ্যে মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় শ্রমিকদের গমনে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে মিয়ানমার। রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর সাম্প্রতিক দমন-নির্যাতন নিয়ে নীরব ভূমিকা পালনের জন্য দেশটির নেত্রী অং সান সু চি’র নিন্দা জানিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বক্তব্যের পর এমন নিষেধাজ্ঞা ঘোষণা করা হলো। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাতে মিয়ানমারের অভিবাসন মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়া হয় বলে জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া।

উল্লেখ্য, এ বছর অক্টোবর মাসের ৯ তারিখে বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের সমন্বিত হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হওয়ার পর তার দায় চাপানো হয় রোহিঙ্গাদের ওপর। আর তখন থেকেই শুরু হয় সেনাবাহিনীর দমন প্রক্রিয়া। মিয়ানমার কর্তৃপক্ষের দাবি, এরপর থেকেই রাখাইন রাজ্যে 'ক্লিয়ারেন্স অপারেশন' চালিয়ে যাচ্ছেন তারা। রোহিঙ্গা মুসলমানদের ইসলামি চরমপন্থা দমনে কাজ করছেন বলে দাবি করছেন তারা। আর তা এমন কঠোর প্রক্রিয়ায় চালানো হচ্ছে যে সেখানে কোনও বহিরাগত এমনকি সংবাদমাধ্যমকেও প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। জাতিসংঘ এরইমধ্যে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা জনগোষ্ঠীকে জাতিগতভাবে নির্মূল করার অভিযোগ এনেছে। তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী কর্মকাণ্ডেরও অভিযোগ তোলা হয়। এমন পরিস্থিতিতে মালয়েশিয়াসহ অঞ্চলের মুসলিম দেশগুলোতে বিক্ষোভ চলছে।  এরই অংশ হিসেবে রবিবার হাজার হাজার মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশে যোগ দিয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষার দাবি জানান নাজিব রাজাক।  সু চির নীরবতাকে প্রশ্নবিদ্ধ করে তিনি বলেন, ‘সু চিকে আমরা বলতে চাই, যথেষ্ট হয়েছে...আমাদেরকে অবশ্যই মুসলিম ও ইসলামের সুরক্ষা দিতে হবে। বিশ্ব বসে বসে গণহত্যার এমন পরিস্থিতি দেখবে না।’

এরপর থেকে মালয়েশিয়া ও মিয়ানমারের মধ্যে চরম তিক্ততা চলছে। এক দেশ আরেক দেশকে হুমকি-ধামকি দিয়ে আসছে। আর তারই ধারাবাহিকতায় মঙ্গলবার রাতে মিয়ানমারের অভিবাসন মন্ত্রণালয় থেকে একটি বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘মালয়েশিয়ার বর্তমান পরিস্থিতির কারণে ৬/১২/২০১৬ থেকে দেশটিতে শ্রমিক পাঠানো সাময়িক বন্ধ করছে মিয়ানমার।’ তবে বিবৃতিতে বিস্তারিত উল্লেখ করা হয়নি।

চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ায় এমনিতেই মিয়ানমারের লাখো শ্রমিক কাজ করছে। তাদের বেশিরভাগই নিম্ন পারিশ্রমিকের বিনিময়ে বিভিন্ন কারখানা কিংবা খাদ্য ও সেবা শিল্পে কাজ করেন তারা। অনেক বছর ধরে অভিবাসী শ্রমিকদের জন্য মালয়েশিয়া শীর্ষ পছন্দের গন্তব্য। মালয়েশিয়া সরকারের তথ্য অনুযায়ী সাম্প্রতিক বছরগুলোতে ৫৬ হাজার রোহিঙ্গা দেশটির তীরে পৌঁছেছে।

রাখাইন রাজ্যে এমন উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টির পরেও চলমান দমন প্রক্রিয়ার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করে দায় এড়াতে চাইছে মিয়ানমার সরকার। রোহিঙ্গারা নিজেরাই নিজেদের বাড়িঘর পোড়াচ্ছে বলেও দাবি করছে মিয়ানমারের কর্তৃপক্ষ। এমনকি শান্তিতে নোবেলজয়ী মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিও অভিযোগ করেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের চলমান অস্থিরতার নেতিবাচক দিকই কেবল দেখছে। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়াকে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘পুলিশের আউটপোস্টে হামলার সত্যতা এড়িয়ে কেবল যদি পরিস্থিতির নেতিবাচক দিকের প্রতিই সবাই মনোযোগ দেন তবে তা কাজে আসবে না। সবাই যদি সংকটকে শনাক্ত করতে পারে এবং সেগুলো অতিরঞ্জিত না করে সমাধানের ব্যাপারে বেশি উদ্যোগী হয় তাহলে তা কাজে আসবে। 

মিয়ানমারে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাস করে। কিন্তু, সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা তাদেরকে দেশটির নাগরিক হিসেবে স্বীকার তো করেই না বরং এসব রোহিঙ্গাকে বাংলাদেশের নাগরিক হিসেবে দাবি করে থাকে। পুলিশ ও গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এপির প্রতিবেদনে বলা হয়, গত মাসে ১৫ হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। ১৯৭০ এর দশক থেকে বাংলাদেশে বসবাস করা অনথিভুক্ত ৫ লাখ রোহিঙ্গার সঙ্গে তারাও যুক্ত হয়েছেন। কক্সবাজার জেলায় ৩৩ হাজারের মতো নিবন্ধনকৃত রোহিঙ্গা বসবাস করেন। এপির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ রোহিঙ্গাদেরকে স্বাগত না জানালেও, মিয়ানমারের তুলনায় এ দেশকে নিরাপদ আশ্রয় বলে মনে করা হয়।  

/এফইউ/ 

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা