X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের সঙ্গে নীতিনির্ধারণী বিষয়ে ভিন্নমত জানালেন টিলারসন

বিদেশ ডেস্ক
১২ জানুয়ারি ২০১৭, ১১:৩৮আপডেট : ১২ জানুয়ারি ২০১৭, ১১:৪৫
image

টিলারসনের সঙ্গে মার্কো রুবিও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী টিলারসন পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধ, বাণিজ্য চুক্তি, জলবায়ু পরিবর্তন বা মেক্সিকোর সঙ্গে সম্পর্কের মতো কিছু গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী বিষয়ে ভিন্নমত পোষণ করেন বলে জানিয়েছেন। নয় ঘণ্টার এক সিনেট শুনানিতে টিলারসন এসব কথা বলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রী নিয়োগের ক্ষেত্রে সিনেটের অনুমোদন আবশ্যক। তাই বুধবার শুনানির মুখোমুখি হতে হয় টিলারসনকে। ট্রাম্প শিবিরের পক্ষ থেকে গত ১৩ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে টিলারসনের নাম জানানো হয়।  

এক্সন মোবিলের সদ্য-সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, তিনি এখনই রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পক্ষে নন। তিনি মার্কিন নির্বাচনে রাশিয়ার জড়িত থাকার গোয়েন্দা প্রতিবেদনও মেনে নিয়েছেন বলে সিনেটকে জানান।

টিলারসন সিনেটকে বলেন, কিছু বিষয়ে ট্রাম্পের সঙ্গে তার মতভিন্নতা রয়েছে। তিনি বলেন, মন্ত্রী পরিষদের সকল সদস্যেরই আলোচনায় অংশ নেওয়ার অধিকার রয়েছে। আর এর ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট। তিনি নিজেকে ‘উদার ও স্বচ্ছ’ বলে উল্লেখ করেন।

টিলারসন সিনেটকে জানান, পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধের পক্ষে তিনি। কয়েকটি মার্কিন বন্ধুদেশেরও পারমাণবিক অস্ত্র লাভ করা উচিত নয় বলে তিনি মনে করেন। তিনি মুসলিমদের পৃথক নথিভুক্ত করারও পক্ষে নন। কোনও নির্দিষ্ট সম্প্রদায় বা গ্রুপকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে নারাজ টিলারসন।

ডেমোক্র্যাট পার্টির সিনেটর এডওয়ার্ড মার্কির জাপানকে পারমাণবিক শক্তির অংশীদার করার বিষয়ে এক প্রশ্নের উত্তরে টিলারসন জানান, তিনি জাপানকে পারমাণবিক শক্তিধর হিসেবে দেখতে চান না। ইরানের সঙ্গে হওয়া পারমানবিক চুক্তিও তিনি বাতিল করতে চান না। তবে এ বিষয়ে এক দীর্ঘ পর্যালোচনা দরকার বলে তিনি মনে করেন। যেখানে ট্রাম্প পারমাণবিক অস্ত্রের বিস্তারকে অবাধ করতে চান। আবার ইরানের সঙ্গে হওয়ার ছয় পারমাণবিক বিশ্বশক্তির চুক্তিও বাতিল করতে চান বলে জানিয়েছেন।

ট্রান্স প্যাসিফিক চুক্তিও তিনি বিনা বিচারে বাতিলের পক্ষে নন। তবে যদি তা মার্কিন স্বার্থ রক্ষা না করে, তাহলে তা বাতিলের পক্ষে মত দিয়েছেন টিলারসন। কিউবা প্রশ্নেও পর্যালোচনা দরকার বলে মনে করেন টিলারসন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘যুদ্ধাপরাধ’ করেছেন বলে দাবি করেন রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও। এর বিপরীতে টিলারসন বলেন, ‘আমি এই কথাটি বলার পক্ষে নই। এটা খুবই বড় অভিযোগ। যে কোনও সিদ্ধান্তে পৌঁছানোর আগে অনেক যাচাই-বাছাইয়ের দরকার রয়েছে।’ তবে তিনি জানিয়েছেন, এখনই রাশিয়ার বিরুদ্ধে আনা নিষেধাজ্ঞাও বাতিল করতে চান না। আবার তা বাতিলের পথটাও বন্ধ করতে চান না।

টিলারসন জলবায়ু পরিবর্তন সম্পর্কে বলেন, ‘জলবায়ু পরিবর্তন একটি বাস্তব ঘটনা। আর এ সম্পর্কে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।’ যদিও ট্রাম্প জলবায়ু পরিবর্তনকে ‘চীনা ভুয়া খবর’ বলে উল্লেখ করেছেন।

মেক্সিকোকে টিলারসন ‘পার্শ্ববর্তী বন্ধু রাষ্ট্র’ বলে উল্লেখ করেন। ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেওয়াল গড়ার ঘোষণা দিয়েছিলেন নির্বাচনি প্রচারণার সময়ে।

ধারণা করা হচ্ছে, রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের অনুমোদন নিয়ে খুব শিগগিরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন টিলারসন।

উল্লেখ্য, টিলারসনের নিয়োগ নিয়ে ইতোমধ্যে অনেক প্রশ্ন উঠেছে। এই জ্যেষ্ঠ কূটনীতিকের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘ঘনিষ্ট সম্পর্ক’ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

টিলারসন ৪১ বছর ধরে এক্সন মোবিলে কাজ করছেন। এই সময়ের মধ্যে তিনি রুশ রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানি রোসনেফটের সঙ্গেও বেশ কয়েকটি প্রকল্পে কাজ করেছেন।

২০১১ সালে রাশিয়ার ওপর মার্কিন আর্থিক নিষেধাজ্ঞায় রোসনেফটের সঙ্গে এক্সনের যৌথ কাজের সমাপ্তি ঘটে। তখন রোসনেফটের সঙ্গে প্রায় ৫০০ বিলিয়ন ডলারের চুক্তি ছিল এক্সনের। আর এই নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেন টিলারসন।

২০১৩ সালে রুশ কর্তৃপক্ষ বন্ধুত্বের নিদর্শন হিসেবে টিলারসনকে অর্ডার অব ফ্রেন্ডশিপ পুরস্কার প্রদান করে।

এর পরের বছরই রুশ ফেডারেশনে ইউক্রেনের বিতর্কিত প্রদেশ ক্রিমিয়ার অন্তর্ভুক্তির ফলে আবারও মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হয় রাশিয়া। তখনও এই সিদ্ধান্তকে ‘ক্ষতিকর’ উল্লেখ করে এর সমালোচনা করেন টিলারসন।

সূত্র: রয়টার্স, বিবিসি।

/এসএ/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ