X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিপন্ন কচ্ছপ পাচারের ট্রানজিট রুট বাংলাদেশ!

রঞ্জন বসু, দিল্লি
১৩ জানুয়ারি ২০১৭, ০৭:১২আপডেট : ১৩ জানুয়ারি ২০১৭, ০৭:১৭

পাচার হচ্ছে বিরল প্রজাতির ফ্ল্যাপশেল টার্টল

গরু থেকে শুরু করে ফেনসিডিল বা মাদক – ভারত থেকে বাংলাদেশে এতদিন অনেক কিছুই পাচার হওয়ার কথা শোনা গেছে। কিন্তু ভারতের উত্তরপ্রদেশে সম্প্রতি এক তল্লাশি অভিযানের পর জানা গেছে, বিরল প্রজাতির এক ধরনের কচ্ছপ পাচারের জন্যও দীর্ঘদিন ধরে বাংলাদেশকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে আসছে ভারতীয় দুর্বৃত্তরা।

এই বিপন্ন প্রজাতির কচ্ছপের নাম ‘ইন্ডিয়ান ফ্ল্যাপশেল টার্টল’– যা দক্ষিণ এশিয়ার বিভিন্ন প্রান্তে মিঠা পানিতে বসবাস করে। এই কচ্ছপের মাংসকে যৌনশক্তিবর্ধক হিসেবে বিবেচনা করা হয় এশিয়ার অনেক দেশেই, তাছাড়া কচ্ছপের হাড়ও নানা ধরনের ওষুধ তৈরিতে কাজে লাগে। ফলে আন্তর্জাতিক চোরাকারবারিদের কাছে এ ধরনের কচ্ছপের কদর প্রচুর– আর তাদের দাপটেই ভারতীয় উপমহাদেশের বিস্তীর্ণ অঞ্চল থেকে ধীরে ধীরে উধাও হয়ে যেতে বসেছে এই প্রজাতির কচ্ছপ।

বুধবার ভারতের উত্তরপ্রদেশের আমেথি জেলায় রাজবাহাদুর সিং নামে এক চোরাকারবারির গোপন আস্তানা থেকে প্রায় সাড়ে ছয় হাজার ইন্ডিয়ান ফ্ল্যাপশেল টার্টল উদ্ধার করেছে ওই রাজ্যের পুলিশ। এই কচ্ছপগুলোকে বস্তায় ভরে গৌরীগঞ্জ এলাকার একটি গুদামে লুকিয়ে রাখা হয়েছিল। পুলিশের কাছে ধরা পড়ার পর আটক রাজবাহাদুর স্বীকার করেছেন, কচ্ছপগুলোকে প্রথমে কলকাতায়, এবং সেখান থেকে বাংলাদেশে পাচার করার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছিল।

ভারতে বিপন্ন বন্য প্রাণী উদ্ধারের ইতিহাসে এত বড় মাপের কোনও চালান আগে ধরা পড়ার কোনও নজির নেই। ওই বস্তাগুলোর ভেতর মোট ৬ হাজার ৪৩০টি কচ্ছপ ছিল– যার মোট ওজন প্রায় সাড়ে চার টন। সংখ্যার বিচারে বা ওজনের বিচারেও বন্যপ্রাণী পাচারের ক্ষেত্রে ভারতে এটা একটা রেকর্ড!

আমেথি জেলার অতিরিক্ত পুলিশ সুপার অরবিন্দ চতুর্বেদী এদিন বাংলা ট্রিবিউনকে বলছিলেন, ‘ধৃত রাজবাহাদুর সিং জেরার মুখে স্বীকার করেছেন এই বস্তাভর্তি কচ্ছপগুলো কলকাতা থেকে শিথিল ভারত-বাংলাদেশ সীমান্ত পথে বাংলাদেশে নিয়ে যাওয়া হত। তারপর সেখান থেকে নানাভাবে সেগুলো পাঠানো হত চীন, হংকং, মিয়ানমার, থাইল্যান্ড, সিঙ্গাপুর বা মালয়েশিয়ার মতো দেশে– যেখানে এসব কচ্ছপের মাংস বা হাড়গোড়ের চাহিদা বিপুল।’

ধৃতরা আরও স্বীকার করেছে বাংলাদেশকে ‘ট্রানজিট রুট’ হিসেবে ব্যবহার করে কচ্ছপ পাচারের এই কারবার চলছে গত চার-পাঁচ বছর ধরেই। ভারত বা বাংলাদেশে কচ্ছপের ছোটখাটো চালান আগেও ধরা পড়েছে, কিন্তু এত বিশাল মাপের চালান আটক হল এই প্রথম। এই কারবারের ব্যাপকতা আসলে কতটা, সেটাও বোঝা যাচ্ছে চালানের বহর থেকেই।

টার্টল সার্ভাইভাল অ্যালায়েন্স’ নামে আমেরিকা-ভিত্তিক একটি বন্যপ্রাণী সুরক্ষা সংস্থার হেফাজতেই আপাতত এসব কচ্ছপ রাখা হয়েছে। বিপন্ন ইন্ডিয়ান ফ্ল্যাপশেল টার্টল-কে বাঁচানোর জন্য এই সংগঠনটি ভারত তথা দক্ষিণ এশিয়ায় বহুদিন ধরেই সক্রিয়–কচ্ছপ চোরাচালানের বিরুদ্ধে তাদের কর্মীরা নানা দুঃসাহসিক অভিযানেও শামিল হয়েছেন।

এই অ্যালায়েন্সের রচনা তিওয়ারি জানাচ্ছেন, তাদের পাওয়া তথ্য অনুযায়ী আন্তর্জাতিক সীমান্তপথে পাচার করার আগে এই কচ্ছপগুলো হাতবদল হয় এক হাজার থেকে আট হাজার রুপিতে। ছোট আকারের কচ্ছপগুলো বিক্রি হয় গড়ে এক হাজার রুপিতে, কিন্তু বড় কচ্ছপগুলো–যাতে মাংসের পরিমাণ বেশি–সেগুলোর দাম ওঠে আট থেকে দশ হাজার ভারতীয় রুপি পর্যন্ত।

তা ছাড়া যে ‘ক্যারিয়ার’বা বহনকারীরা কচ্ছপ ভর্তি বস্তাগুলো ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে নিয়ে যান, তারাও বস্তার আকার অনুযায়ী পাঁচশো থেকে হাজার রুপি পর্যন্ত রোজগার করে থাকেন।

এই চাঞ্চল্যকর চোরাচালান আটকের পর ভারতের কর্মকর্তারা বলছেন, এই কারবার বন্ধে যৌথ ব্যবস্থা নিতে শীঘ্রই তারা বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলবেন।

/টিএন/

আরও পড়ুন: আরও ৮ দলকে সংলাপে ডেকেছেন রাষ্ট্রপতি

সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী