X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ পার্লামেন্টে ট্রাম্পকে দেখতে চান না জেরেমি করবিন

বিদেশ ডেস্ক
০৭ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৩৯আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪২

জেরেমি করবিন এবং ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটিশ পার্লোমেন্টে দেখতে চান না দেশটির বিরোধী দল লেবার পার্টি-র নেতা জেরেমি করবিন। সোমবার বিবিস-র রেডিও ফোর-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। এ সময় ট্রাম্পের ব্যাপারে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার জন বারকো-র অবস্থানের প্রতি নিজের সমর্থনের কথা জানান করবিন।

এর আগে যুক্তরাজ্য সফরের সময় ট্রাম্পের ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেওয়ার ‘তীব্র বিরোধিতা’ করেন স্পিকার জন বারকো। ট্রাম্পকে পার্লামেন্টে আমন্ত্রণ না জানানোর কথাও বলেন তিনি। ব্রিটিশ পার্লামেন্টে ট্রাম্পের ভাষণের বিরুদ্ধে পার্লামেন্ট সদস্যদের এক আবেদনের পরিপ্রেক্ষিতে বারকো এসব কথা বলেন।

জেরেমি করবিন বিবিসি-কে বলেন, তিনি এ ইস্যুতে দ্ব্যর্থহীনভাবে স্পিকারের অবস্থানকে সমর্থন করেন। তিনি বলেন, স্পিকার পার্লামেন্টের জন্যই কথা বলেছেন। তিনি সব এমপি-দের ভোটেই নির্বাচিত হয়েছেন। সুতরাং তিনি স্বাধীন। ওয়েস্টমিনিস্টার হল এবং রাষ্ট্রীয় সফরের বিষয়ে তার কর্তৃত্ব রয়েছে।

লেবার পার্টি-র এই নেতা বলেন, আমি মনে করি তিনি ট্রাম্প সম্পর্কে, তার নারীবিদ্বেষ, বর্ণবাদ সম্পর্কে যথার্থ ও খোলামেলা কথা বলেছেন। আন্তর্জাতিক আইন; বিশেষ করে শরণার্থী কনভেনশনের প্রতি তার আচরণ সম্পর্কেও স্পিকারের মন্তব্য যথার্থ। আমার মতে, স্পিকার সঠিক অবস্থানে রয়েছেন এবং তার বক্তব্যকে আমি স্বাগত জানাই।

এর আগে স্পিকার জন বারকো বলেছিলেন, তিনি ব্রিটিশ পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানাবেন না। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প সাতটি মুসলিম দেশের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দেয়ার কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান বারকো। তিনি বলেন, ট্রাম্পের এ পদক্ষেপের তিনি জোরালো বিরোধিতা করছেন। চলতি মাসের শেষদিকে ট্রাম্পের যুক্তরাজ্য সফরের কথা রয়েছে।

জন বারকো

জন বারকো-র এ ঘোষণাকে অনেকটা নজিরবিহীন বলে মনে করা হচ্ছে। কারণ ব্রিটেন সবসময় আমেরিকার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে চলেছে। আন্তর্জাতিক নানা ইস্যুতে আমেরিকাকে প্রায় নিরঙ্কুশ সমর্থন দিয়ে থাকে দেশটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ট্রাম্পকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। মার্কিন প্রেসিডেন্টের আসন্ন এ সফরকে কেন্দ্র করে ১৬৩ জন পার্লামেন্ট সদস্য ট্রাম্পকে ভাষণ দেওয়ার সুযোগ না দিতে স্পিকারের কাছে লিখিত আবেদন জানান। ওই আবেদনে ট্রাম্পকে পার্লামেন্টে ভাষণের আমন্ত্রণ ফিরিয়ে নেওয়ার কথা বলা হয়।  

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে বারকো বলেন, ‘পার্লামেন্টে একজন বিদেশি নেতার ভাষণ দেওয়ার সুযোগটি স্বয়ংক্রিয় অধিকার নয়, বরং তা অর্জিত সম্মান।’

বারকো জানান, ব্রিটিশ পার্লামেন্টের ‘বর্ণবাদ এবং লিঙ্গবৈষম্য বিরোধী’ অবস্থানের জন্যই তিনি ট্রাম্পের ভাষণের বিরোধিতা করেছেন।

কোনও বিদেশি নেতাকে পার্লামেন্টে ভাষণ দেওয়ার জন্য যে তিনজনের অনুমোদন প্রয়োজন, হাউস অব কমন্সের স্পিকার তাদের একজন। অপর দু’জন হলেন পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের স্পিকার লর্ড ফওলার এবং পার্লামেন্ট ভবন প্যালেস অব ওয়েস্টমিনিস্টারের দায়িত্বে থাকা লর্ড গ্রেট চ্যাম্বারলেইন।  

বারকো বলেন, ‘অভিবাসী নিষেধাজ্ঞার আগেও আমি পার্লামেন্টে ট্রাম্পের বক্তব্য রাখার বিরুদ্ধে ছিলাম। আর ওই নিষেধাজ্ঞার পর এখন আরও তীব্রভাবে ট্রাম্পের বক্তব্য রাখার বিরোধিতা করছি।’

ব্রিটিশ স্পিকার জানান, তিনি ট্রাম্পকে পার্লামেন্টের অন্য কোনও কক্ষেও দেখতে চান না। বারকো বলেন, ‘আমি ট্রাম্পকে পার্লামেন্টের রয়েল গ্যালারিতেও বক্তব্য রাখার আমন্ত্রণ জানাতে চাই না।’

বারকো ওই মন্তব্য পার্লামেন্ট সদস্যরা ব্যাপক করতালির মাধ্যমে গ্রহণ করেন। তবে ওই বক্তব্যের আগে বারকো পার্লামেন্টের উচ্চকক্ষের স্পিকারকে কিছু জানাননি বলে এক বিবৃতিতে লর্ড ফওলারের এক মুখপাত্র জানিয়েছেন। 

উল্লেখ্য, ১৮ লাখ মানুষের স্বাক্ষর সম্বলিত যে আবেদন করা হয় স্পিকার বরাবর, আগামী ২০ ফেব্রুয়ারি তার ওপর পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সূত্র: ইন্ডিপেনডেন্ট, বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ